BUDGET 2023: ‘চাকরি পাওয়ার ১ মাসের মধ্যে ছাঁটাই হলাম, এখন আমি কী করব?’ নির্মলাকে খোলা চিঠি নয়ডার যুবকের

Union Budget 2023: পুণের বাসিন্দা কার্তিক। নতুন চাকরি পাওয়ার একমাসের মধ্যেই ছাঁটাই করা হয়েছে তাঁকে। বর্তমানে দেশের কর্মসংস্থানের হাল-হকিকত জানিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে খোলা চিঠি লিখলেন তিনি।

BUDGET 2023: 'চাকরি পাওয়ার ১ মাসের মধ্যে ছাঁটাই হলাম, এখন আমি কী করব?' নির্মলাকে খোলা চিঠি নয়ডার যুবকের
| Updated on: Jan 16, 2023 | 5:05 PM

মাননীয়া অর্থমন্ত্রী,

আমার নাম কার্তিক। আমি পুণের বাসিন্দা। আমি গত মাসে নয়ডায় একটি স্টার্ট আপে চাকরি পেয়েছিলাম।কিন্তু আজ আমি কোম্পানির হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্ট থেকে একটি মেল পেয়েছি যাতে বলা হয়েছে ছাঁটাইয়ের একটি তালিকা তৈরি করা হয়েছে এবং সেই তালিকায় আমার নামও আছে! চাকরির শর্ত অনুযায়ী কোম্পানি আমাকে এক মাসের বেতন দেবে। ই-মেলে লেখা আছে আজ সন্ধ্যার মধ্যে ল্যাপটপটি হিউম্যান রিসোর্স ম্যানেজারের কাছে জমা দিতে হবে। ল্যাপটপ জমা দেওয়ার আগে, আমি এই বিষয়ে আপনাকে চিঠি লিখতে বসেছি।

ম্যাম, এই চাকরিটি শুধু আমার জন্যই নয়, আমার পরিবারের জন্যও খুব দরকারি ছিল। আমার বাবা বেসরকারি সংস্থায় চাকরি করেন, বাড়িতে ছোট ভাই বোন আছে। আমি কোনওভাবে শিক্ষা ঋণ নিয়ে বি.টেক পাশ করেছি। দিন দিন ঋণের উপর সুদের হার বাড়ছে। ফলে প্রতি ১-২ মাস অন্তর বাড়ছে ঋণের কিস্তিও। চাকরি ছাড়ার পর ব্যাঙ্কে‌র টাকা কীভাবে শোধ করব বুঝতে পারছি না? চাকরি হারানোর খবর পরিবারের সদস্যদের জানানোর সাহসও পাচ্ছি না। ম্যাম, আমার সঙ্গে আরও ৩০০ জনকে ছাঁটাই করা হয়েছে। স্টার্টআপগুলি থেকে কী বিপুলহারে কর্মী ছাঁটাই হচ্ছে সেই খবর জেনে আমার মন ভেঙে গেছে। জানি না এরপর কী হবে।

ম্যাডাম, দেশের বিশাল বাজেট থেকে আমরা কি কিছু পাব? সরকার কি আমাদের সাহায্য করতে পারে না? আমরা কি আমেরিকার মতো বেকার ভাতা পেতে পারি না? সরকার কি আমাদের অন্য কোন কোম্পানিতে চাকরি দিতে পারে? সরকার কি এমন নিয়ম করতে পারে না যাতে কোম্পানিগুলো আমাদের চাকরি কেড়ে না নিতে পারে? ম্যাম, মন্দা দেখা দিলে এত বড় সরকার তা বন্ধ করতে কিছু কি করতে পারে না?

আপনি আমার মায়ের মত। আমার এই মানসিক বোঝা এখন আমি কার কাছে প্রকাশ করব? ভাল বেতনের চাকরি হারানোর পর কী হয় তা আপনি বুঝতে পারেন ম্যাডাম। বিশ্বাস করুন আমার চোখ জলে ভরে গেছে, হাত কাঁপছে। পরিবারের সদস্যদের মুখগুলো বারবার চোখের সামনে ভেসে উঠছে। আমি আর লিখতে পারছি না। আপনারা রাজনীতিবিদরা সবসময় তরুণদের দেশের ভবিষ্যৎ বলে উল্লেখ করেন। আমরা এখন কোথায় যাব? কী করব? ম্যাডাম, বাজেটের সময় আমাকে সাহায্য করুন। আমার গোটা পরিবার আপনার মুখের দিকে তাকিয়ে আছে।

আপনার সন্তান,

কার্তিক

Follow Us: