Gokhro In Katwa: ২ মুখো গোখরো!

Katwa: শুক্রাণু ও ডিম্বাণু এর মিলনে যে কোষটির সৃষ্টি হয় তাকে ভ্রুণাণু বা জায়গোট বলে। অর্থাৎ এককথায় প্রাণীদের জননকালে মিউটেশনের ফলে দুটি মাথার সৃষ্টি হতে পারে। একে বাইসেফালি বলে যা একটি ব্যতিক্রমী।

Gokhro In Katwa:  ২ মুখো গোখরো!
| Edited By: | Updated on: Jul 10, 2023 | 7:08 PM

একই গোখরো সাপের দুটো মাথা ! দুই মাথায় চোখ চারটি। বিরল এই গোখরো সাপ দেখতে হুড়োহুড়ি কাটোয়ার নতুনগ্রামে।দুমাথা সাপ দেখতে ভিড় জমে কৌতূহলী মানুষজনের।খবর পেয়ে ছুটে আসে আশেপাশের গ্রামের মানুষজন।এমন ঘটনায় এলাকায় ব্যপক শোরগোল পড়ে যায়।তবে কোন ক্ষতি না করে বাসিন্দারা সাপটি মাঠে ছেড়ে দিয়ে আসেন বলে জানা গেছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন কাটোয়া -১ ব্লকের খাজুরডিহি পঞ্চায়েতের নতুনগ্রামের ঘটনা। গ্রামের বাসিন্দা কেয়ামত শেখের বাড়িতে এমন বিরল সাপটি দেখা যায়। কেয়ামত জানান, বাড়ির মধ্যেই ইঁটের ফাঁক থেকে সাপটিকে প্রথমে দেখা যায়। তারপরে আমাদের পাশের বাড়ির একটি ছেলে সাপটিকে বের করে আনে। তারপরেই দেখে আমরা চমকে উঠি। দেখি একই সাপের দুটি আলাদা মাথা৷ দুটি আলাদ মুখ। জীবনে বহু সাপ দেখেছি। এরকম সাপ দেখিনি৷ তবে দেখে মনে হয়েছে সাপটি বাচ্ছা। প্রায় এক ফুট লম্বা।খবর পেয়ে গ্রাম ও আশে পাশের এলাকা থেকে প্রচুর মানুষ এই সাপ দেখতে আসে। আমরা সাপটি মাঠে ছেড়ে দিয়ে আসি।

কাটোয়ার প্রাক্তন স্কুল শিক্ষক তথা বিশিষ্ট গবেষক ড. সুনীল পাল জানান, ভ্রুণাণুটি ক্লিভেজ দশায় সামনের দিকে কিছুটা পৃথক হলে দুটো মাথা হতে পারে। যা কোন কোন সময় মানুষের মধ্যে ও দেখা যায়। শুক্রাণু ও ডিম্বাণু এর মিলনে যে কোষটির সৃষ্টি হয় তাকে ভ্রুণাণু বা জায়গোট বলে। অর্থাৎ এককথায় প্রাণীদের জননকালে মিউটেশনের ফলে দুটি মাথার সৃষ্টি হতে পারে। একে বাইসেফালি বলে যা একটি ব্যতিক্রমী।

Follow Us: