BUDGET 2023: ‘সরকারি চাকরি নেই’, নির্মলাকে খোলা চিঠি ইন্টার পাশ করা এক ছাত্রের

Union Budget 2023: উত্তরপ্রদেশের হর্ষ, গতবছরই ইন্টার পাশ করেছে। তার দিদি অনেক চেষ্টা করেও সরকারি চাকরি পাচ্ছে না। দিদিকে দেখে নিজের ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন সে। সেই সমস্যা তুলে ধরে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে চিঠি লিখল সে।

BUDGET 2023: 'সরকারি চাকরি নেই', নির্মলাকে খোলা চিঠি ইন্টার পাশ করা এক ছাত্রের
| Updated on: Jan 28, 2023 | 4:59 PM

শ্রদ্ধেয়া ম্যাডাম,

আমি হর্ষ, উত্তরপ্রদেশের লখনউতে থাকি। গত বছর ইন্টার পাশ করেছিলাম। আমার বাবা একটি প্রাইভেট কোম্পানিতে হিসাবরক্ষকের কাজ করেন। তিনি খুব বেশি উপার্জন করেন না। তবে আমি যাতে ভাল শিক্ষা পাই, সেই বিষয়ে তিনি কড়া নজর রাখেন। ভেবেছিলাম বি.টেক করার জন্য ঋণ নেব। তারপর একটা স্টার্ট-আপে চাকরি পাব, এই আশায় আছি। যাইহোক, এখন আমরা স্টার্টআপগুলোতে ছাঁটাইয়ের খবরও শুনছি।

আমাদের বাড়ির ভেতরের পরিবেশ বেশ অস্থির। আমার দিদি সোনালী গত ৪-৫ বছর ধরে শিক্ষক নিয়োগের পরীক্ষা দিচ্ছে। তাছাড়াও অন্য বিভিন্ন সরকারি চাকরির জন্য চেষ্টা করছে। কখনও কখনও ও মিরাটে পরীক্ষা দিতে যায়। আবার কখনও বরেলিতে। আমার বাবাও তার সঙ্গে যাওয়ার জন্য ছুটি নেন। প্রতিবার আমরা ভাবি যে সে পরীক্ষায় পাশ করবে, কিন্তু কিছুই হয় না! ফলে বাড়ির মেজাজ বেশ বিষণ্ণ। আমার দিদি বলে, সরকারি বিভিন্ন দফতরে অস্থায়ী কর্মী নিয়োগ হচ্ছে। ফলে রিক্রুটমেন্ট কমছে। সঙ্গে কমছে তার চাকরি পাওয়ার আশাও।

দিদির দিকে তাকিয়ে আমি সরকারি চাকরির আবেদন করার সব সাহস হারিয়ে ফেলেছি। মাঝে মাঝে নেটওয়ার্ক মার্কেটিংয়ে যাওয়ার কথা ভাবি। কখনও ভাবি রিয়েল এস্টেট ব্রোকার হওয়ার কথা। কখনও আবার আমি ভাবি আমি ছাত্রদের কোচিং শুরু করতে পারি। ইউটিউবে ভিডিয়ো দেখার পর মনে হয় একটা চাকরি বা ব্যবসা করি। আপাতত সিভিতে ফাঁক এড়ানোর জন্য লখনউ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছি। আগামীতে আমি কী করব তা নিয়ে আমি খুব বিভ্রান্ত।

ম্যাডাম আপনি হয়তো বুঝতেই পারছেন, যখন একটা মধ্যবিত্ত ঘরে দু’জন শিক্ষিত বেকার থাকে তখন কেমন লাগে। আমি Money9-এ “অর্থমন্ত্রীর কাছে সাধারণ মানুষের চিঠি” দেখেছি। জানতে পারলাম অনেক লোক আপনাকে চিঠি লিখছে। তাই আমিও ঠিক করলাম আপনাকে একটা চিঠি লিখব। আপনি যদি এই চিঠিটি পান তবে দয়া করে আমাদের সমস্যাগুলি বিবেচনা করবেন।

আমরা কীভাবে একটি ভাল কলেজে ভর্তি হতে পারি বা বেসরকারি বা সরকারি সেক্টরে চাকরি পেতে পারি তা দয়া করে দেখুন। আমি আমার জীবনে সফল হলে আমার বাবা-মা গর্বিত হবেন। দিদির বিয়ে দিতে পারব। আমার একটি ছোট বোন লাকিও আছে। আমাকে তার ভবিষ্যৎ নিয়েও ভাবতে হবে। আমি আপনাকে প্রথমবারের মতো একটি চিঠি লিখছি। বাজেটে আপনাদের সহযোগিতা পাবো বলে আশা রাখছি।

আপনার ছেলে,
হর্ষ

Follow Us: