BUDGET 2023: ‘প্রশিক্ষণ নেই, চাকরিও পাচ্ছি না’, নির্মলাকে খোলা চিঠি এক গ্র্যাজুয়েট বেকার যুবকের

রাজস্থানের বাসিন্দা সন্তোষ মীনা। তিনি গ্র্যাজুয়েট। তিনি চাকরি খুঁজছেন। বেকারদের জ্বালা, যন্ত্রণা নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে খোলা চিঠি লিখলেন তিনি।

BUDGET 2023: 'প্রশিক্ষণ নেই, চাকরিও পাচ্ছি না', নির্মলাকে খোলা চিঠি এক গ্র্যাজুয়েট বেকার যুবকের
| Updated on: Jan 18, 2023 | 7:01 PM

অর্থমন্ত্রী ম্যাডাম,

আমি সন্তোষ মীনা, রাজস্থানের সিকারে থাকি। আমি সরকারি বিজ্ঞান কলেজ থেকে এ বছর গ্র্যাজুয়েট হয়েছি। ৮-৯ মাস হয়ে গেল, আমি চাকরি খুঁজতে বিভিন্ন শহরে ঘুরছি। এখন জয়পুরে ইন্টারভিউ দিতে যাচ্ছি। মোবাইলে খবর পড়তে পড়তে জানলাম বাজেট তৈরির জন্য আপনি সাধারণ মানুষের মতামত নিচ্ছেন। তাই আজ আমিও আমার মনের কথাগুলো আপনার কাছে লিখে জানাচ্ছি।

ম্যাডাম, বিশ্বাস করুন পরিবারের সদস্যদের মুখোমুখি হতে কষ্ট হয়। B.Sc. করার পর চাকরি পাওয়া যে এত কঠিন, তা জানতাম না। বাবা একটি প্রাইভেট কোম্পানিতে স্টোর সুপারভাইজার। আমার পড়াশুনার পিছনে অনেক খরচ করার ক্ষমতা তাঁর ছিল না। ফলে B.Tech-এর মতো ব্যয়বহুল কোর্স আমি করতে পারিনি। আমাকে সরকারি কলেজে ভর্তি হতে হয়। আমি বাইরে চাকরি করতে চাই। কিন্তু কোনও ধরণের চাকরিই পাওয়া যাচ্ছে না। অন্তত প্রতি বছর সরকারি কলেজে ভর্তির আগে যদি কেরিয়ার কাউন্সেলিং করা হয়, তাহলে কী নিয়ে পড়ব, কোন দিকে এগোব সেই বিষয়ে একটা স্পষ্ট রূপরেখা পাওয়া যায়। আমাদের অন্তত জানা উচিত, গ্র্যাজুয়েট হওয়ার পর চাকরির কোথায় কেমন সুযোগ পাওয়া যাবে।

প্রতি বছর আমার মতো হাজার হাজার গ্র্যাজুয়েট বেকারের সংখ্যা বাড়ছে। গতকাল বাবাও বলছিলেন, নয়ডা-দিল্লির স্বপ্ন দেখও না। যেখানেই প্রাইভেট চাকরি পাও, নিয়ে নাও। শুনেছিলাম সরকার নতুন শিক্ষানীতি এনেছে। কিন্তু তা এখনও আমাদের কলেজ পর্যন্ত পৌঁছায়নি। এখন চাকরির জন্য যেখানেই যাই, প্রশিক্ষণ পেয়েছি কিনা জানতে চাওয়া হয়। এত ফি নেওয়ার পরেও কলেজ কোনও প্রশিক্ষণ দেয়নি যাতে একজন কাজ পেতে পারে। সরকারি কলেজে ক্যাম্পাসিংয়ের মতো বিষয়গুলো করা গেলেও উপকার হত। তাহলে আমার মতো অনেকেই চাকরি পাবে।

কিছু একটা করুন ম্যাডাম। এখন সেনাবাহিনীতেও স্থায়ী চাকরি নেই। আমার বাসস্টপ এসে গেছে। এবার নামতে হবে আমাকে। তাই এখানেই আমার চিঠি শেষ করছি। আমি যদি ইন্টারভিউতে পাস করি এবং চাকরি পাই, আমি অবশ্যই আপনাকে আরও একটি চিঠি লিখব।

শুভেচ্ছা নেবেন,
সন্তোষ মীনা

Follow Us: