Jawan Movie: ছবির চিত্রনাট্যের সঙ্গে হুবহু মিল, নেটমাধ্যমে তুঙ্গে ‘জওয়ান’-বিতর্ক

নেটমাধ্যমের এক বড় অংশের দাবি 'জওয়ান' ছবির কন্টেন্ট মোটেই খাঁটি নয়। তা আদপে টুকলি। ১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত তামিল ছবি ‘থাই নাডু’র সঙ্গে নাকি মিল রয়েছে ছবির।

Jawan Movie: ছবির চিত্রনাট্যের সঙ্গে হুবহু মিল, নেটমাধ্যমে তুঙ্গে 'জওয়ান'-বিতর্ক
| Edited By: | Updated on: Sep 09, 2023 | 11:14 PM

প্রথমদিনে বক্স অফিস ইতিহাস
শাহরুখ খানের ‘জওয়ান’ ছবি প্রথম দিন বক্স অফিস কালেকশনে ইতিহাস গড়ল। প্রথম দিনেই ছবির তিনটি ভার্সান, অর্থাৎ হিন্দি, তেলুগু, তামিল গোটা বিশ্ব থেকে ঘরে তুলল ৭৪.৫ কোটি টাকা। যেখানে তামিল ও তেলুগু বাদ দিয়ে কেবল হিন্দি ভার্সানটিই আয় করেছে ৫৬.৫ কোটি। প্রথম দিনে ‘পাঠান’ ছবির ঝুলিতে ছিল ৫০ কোটি টাকা। ফলে শাহরুখই এবার ছাপিয়ে গেলেন শাহরুখের রেকর্ড।

ডাবিং নয়, হিন্দির জয়
শাহরুখ খানের ‘জওয়ান’ ছবি মোট তিন ভাষায় মুক্তি পেয়েছে, হিন্দি, তামিল ও তেলুগু। তবে দক্ষিণ ভারতেও এবার আর স্থানীয় ভাষায় নয়, হিন্দিতেই জয়জয়কার ‘জওয়ান’-এর। অতীতে যে ছবি খুব একটা দেখা যায়নি। অন্য দুই ভাষা থেকে ৯ কোটি টাকা আয় করেছে এই ছবি। বাকি সবটাই হিন্দির কৃতিত্ব।

বিশ্বের দরবারে ‘জওয়ান’ কালেকশন
৭ সেপ্টেম্বর গোটা বিশ্বে মুক্তি পেয়েছে শাহরুখ খানের ছবি ‘জওয়ান’। এই ছবি প্রথমদিন দেশ-বিদেশ মিলিয়ে ঘরে তুলেছে মোট ১৩০ কোটি টাকা। যার মধ্যে ৯০ কোটি টাকা ভারতের বুকেই আয়। আর বিশ্বের দরবারে প্রথম দিন এই ছবি আয় করেছে ৪০ কোটি টাকা।

দ্বিতীয় দিনে টিকিট বিক্রি
দ্বিতীয় দিনে কিছুটা পারদ পতন হয়েছে ‘জওয়ান’-এর। প্রথম দিন ছবির অগ্রিম টিকিটই বুকিং হয়েছিল সাড়ে নয় লাখ। তবে দ্বিতীয় দিনে টিকিট বিক্রি হয় ৭,৫০,০০০। তবে রবিবারের জন্য খানিকটা বেড়েছে অগ্রিম বুকিং-এর সংখ্যা।

দ্বিতীয় দিনে পারদ পতন
ভারতের বুকে শাহরুখ খান অভিনীত ‘জওয়ান’ ছবি নিয়ে উত্তেজনার পারদ তুঙ্গে, তবে দ্বিতীয় দিনে ছবির আয় বেশ খানিকটা কমল। ভারতের বুকে ‘জওয়ান’ হিন্দি ভার্সান ৬৫.৫০ কোটি আয় করেছে প্রথমদিন, দ্বিতীয়দিনে ৪৬.২৩ কোটি আয় করেছে এই ছবি। সব মিলিয়ে দু’দিনে ভারতের বুকে ছবির আয় ১১১.৭৩ কোটি। শনি-রবিবার মিলিয়ে ছবির সার্বিক আয়ের সম্ভাবনা ২৫০ কোটি।

অগস্টেই ইতিহাস বলিউডের
‘জওয়ান’ রিলিজ়ের পর অগস্ট মাসেই বক্স অফিসে ব্যাপক সাফল্যের সাক্ষী থাকল বলিউড। একদিকে ‘গদর ২’, ‘ড্রিম গার্ল ২’, ‘রকি অউর রানি কি প্রেম কহানি’, অন্যদিকে ‘জেলার’ মিলিয়ে ১০০০ কোটি টাকা ঘরে তুলেছিল টিনসেল টাউন। এখনও পর্যন্ত বক্স অফিসের নিরিখে সর্বকালের সেরা এই মাস।

সিঙ্গল স্ক্রিনের মুখে হাসি
‘জওয়ান’ মুক্তি পেতেই যেন প্রাণ ফিরে পেল শহর-শহরতলির সিঙ্গল স্ক্রিনগুলো। যেখানে দর্শকের অপেক্ষায় পলক গুনতে হত, অর্থের অভাবে ভাঙা পড়েছে বহু সিঙ্গল স্ক্রিন, সেই সিঙ্গল স্ক্রিনই এবার ‘জওয়ান’-এর বক্স অফিস কালেকশনের এক তৃতীয়াংশ আয়ের উৎস বলেই খবর।

কথা রাখলেন শাহরুখ
১০ বছর আগে কথা দিয়েছিলেন শাহরুখ খান, নয়নতারাকে বলিউডে নিয়ে আসবেন তিনি। ১০ বছর পর সেই কথা রাখলেন তিনি। ‘জওয়ান’ ছবিতে এই জুটির কেমিষ্ট্রি ভাইরাল হতেই নজরে এল সেই ভিডিয়ো। নেটিজ়েনদের হাতে-হাতে যা বর্তমানে নেটপাড়ায় ভাইরাল।

টুকলি করা ছবি?
নেটমাধ্যমের এক বড় অংশের দাবি ‘জওয়ান’ ছবির কন্টেন্ট মোটেই খাঁটি নয়। তা আদপে টুকলি। ১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত তামিল ছবি ‘থাই নাডু’র সঙ্গে নাকি মিল রয়েছে ছবির। ‘জওয়ান’ ছবিতে যে প্রচ্ছন্ন রাজনৈতিক বার্তা দেওয়া হয়েছে, সে সবই নাকি রয়েছে ওই ছবির চিত্রনাট্যে।

Follow Us: