FIFA Suspended AIFF: ভারতকে নির্বাসিত করল ফিফা, স্থগিত অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ

All India Football Federation: 'তৃতীয় পক্ষের হস্তক্ষেপ', এই কারণ দেখিয়েই সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে আন্তর্জাতিক ফুটবল থেকে নির্বাসিত করলে বিশ্ব ফুটবলার সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফা

Supriyo Ghosh

|

Aug 16, 2022 | 5:41 PM

জুরিখ: ‘তৃতীয় পক্ষের হস্তক্ষেপ’, এই কারণ দেখিয়েই সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে (AIFF) আন্তর্জাতিক ফুটবল থেকে নির্বাসিত করলে বিশ্ব ফুটবলার সর্বোচ্চ নিয়ামক সংস্থা (FIFA)। এইআইএফএফের কার্যকরী কমিটি হাতে সমস্ত নিয়ন্ত্রণ ফেরা পর্যন্ত এই নির্বাসন বহাল থাকবে।

আগেই ফেডারেশনকে ই-মেল পাঠিয়ে ফিফা জানিয়েছিল, তাদের নিয়ম মানা না হলে নির্বাসনের কবলে পড়বে ভারতীয় ফুটবল, আর সেই আশঙ্কাই এবার সত্যি হল। ২০২০ তে ফেডারেশনে নির্বাচনের কথা থাকলেও কোভিডের কারণে সেই নির্বাচন হয়নি। ফলে গত ১৮মে প্রফুল্ল প্যাটেলের(Praful Patel) নেতৃত্বাধীন সর্বভারতীয় ফুটবল ফেডারশনের এক্সিকিউটিভ কমিটিকে সাসপেন্ড করে দেশের সর্বোচ্চ আদালত। ৩ সদস্যের প্রশাসনিক কমিটি (CoA) তৈরিও করে দেয় সুপ্রিম কোর্ট। সেই কমিটিতে ছিলেন প্রাক্তন নির্বাচন কমিশনার এসওয়াই কুরেশি, অবসরপ্রাপ্ত বিচারপতি অনিল দাভে ও প্রাক্তন ফুটবলার ভাস্কর গঙ্গোপাধ্যায়। এই কমিটির উপর ভারতীয় ফুটবলের গঠনতন্ত্র তৈরি দায়িত্ব দেওয়া হয়েছিল। জুন মাসে ফিফা ও এএফসির যৌথ প্রতিনিধি দল ভারতে আসে। সিওএ-র সদস্যদের পাশাপাশি রাজ্য ফুটবল সংস্থার কর্তাদের সঙ্গেও আলোচনা করে।

তাও কেন এত জটিলতা? তৃতীয় পক্ষ অর্থাৎ সুপ্রিম কোর্ট নিয়োজিত কমিটির সদস্য ভারতীয় ফুটবলের যে খসড়া গঠনতন্ত্র তৈরি করছে, তা মেনে নিতে পারছে না ফিফা। এই কাজ তাদের রুলবুক মেনে হচ্ছে না, দাবি ফিফার।

Follow us on

Click on your DTH Provider to Add TV9 Bangla