5

Virtual Autism: আপনার শিশু ভার্চুয়াল অটিজমে আক্রান্ত নয়তো?

Virtual Autism: আপনার সন্তানের কথা বলা হঠাৎ কমে গেছে ? অনেকেই চিকিৎসকের কাছে আসেন এই সমস্যা নিয়ে। অনেকই বাচ্চাদের সময় দিতে পারেন না। অনেক সময় দেখা যায় বাচ্চারা ‘ভার্চুয়াল অটিজম’-এ আক্রান্ত হয়।

| Updated on: May 31, 2023 | 2:08 PM

আপনার সন্তানের কথা বলা হঠাৎ কমে গেছে ? অনেকেই চিকিৎসকের কাছে আসেন এই সমস্যা নিয়ে। অনেকই বাচ্চাদের সময় দিতে পারেন না। অনেক সময় দেখা যায় বাচ্চারা ‘ভারচুয়াল অটিজম’-এ আক্রান্ত হয়। এটি একটি নিউরো ডেভলপমেন্টাল ডিজঅর্ডার। নানা করণে এই ধরণের সমস্যা দেখা যায়। শিশুরা একগুঁয়েও হয়ে যায় এই অসুখে । খুব কম বয়সে শিশুরা মোবাইল ব্যবহার করায় এই ভারচুয়াল অটিজমে আক্রান্ত হয়। এই ভারচুয়াল অটিজম নিয়ে অনেক গবেষণা দরকার। শিশুকে মোবাইল ব্যবহার করা বন্ধ করতে হবে । টিভি দেখা থেকেও বিরত রাখতে হবে আপনার শিশুকে । এই কাজ করতে পারলে এই রোগ থেকে অনেকটা ভাল হতে পারবে আপনার শিশু। তবে শিশু বিচার বুদ্ধি হওয়াও খুব দরকার।

ঠিক সময় যদি শিশুর বিকাশ না হয়, তাহলে সমস্যা বাড়তে পারে। যদি মনে করেন, আপনার শিশুর জন্য মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন। স্পিচ থেরাপি করা যেতে পারে। ২ বছরের শিশুকে কখনই মোবাইল দেবেন না। মানুষের সঙ্গে কথা বলা শিশুর খুবই দরকার। তাহলে এই শিশুর ইন্দ্রিয়ের বিকাশ ঘটবে।

Follow Us: