RG Kar: কীভাবে আরজি করের গর্বের ইতিহাসে ঝরল রক্ত? লাগল কালি?

আরজি কর হাসপাতালের গৌরবময় ইতিহাস এখন অন্ধকারে। দুর্নীতির অভিযোগ থেকে ধর্ষণকাণ্ড, আরজি করের গায়ে কালির দাগ? দুর্নীতির কেন্দ্রবিন্দুতে সন্দীপ নাকি রয়েছে আরও বড় মাথা? সিবিআইয়ের তদন্তে উঠে আসবে কোন তথ্য? বিচার মিলবে তিলোত্তমা খুনের? আবার স্বগৌরবে পথ হাঁটবে শতাব্দী প্রাচীন আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতাল?

RG Kar: কীভাবে আরজি করের গর্বের ইতিহাসে ঝরল রক্ত? লাগল কালি?
| Edited By: | Updated on: Sep 01, 2024 | 11:20 PM

একের পর এক মিছিল। মিছিলের পাল্টা মিছিল। ভাঙছে পুলিশের ব্যারিকেড। কোথাও রনংদেহী পুলিশ আবার কোথাও পুলিশের মাথা থেকেই ঝড়ছে রক্ত। চাপ বাড়ছে শাসকের। তিলোত্তমার বিচার থেকে ক্ষমতা দখলের লড়াই। জল গড়িয়েছে অনেক দূর। দায় এড়াচ্ছেন সবাই। চলছে ব্লেম গেম। শাসক- বিরোধী টাগ অফ ওয়ার। গর্বের ইতিহাস আরজি করের। আজ আরজি করের সাথে জড়িয়ে গেছে একের পর কান্ড! কীভাবে নামজাদা একটা সরকারি মেডিক্যাল কলেজ হয়ে উঠলো আতঙ্কের আরেক নাম? কীভাবে আরজি করের গর্বের ইতিহাসে ঝরল রক্ত? লাগল কালি? দেখাবো আজকের নিউজ সিরিজে। আজকের TV9 বাংলা নিউজ সিরিজ ঘুঘুর বাসা।

আজকের নিউজ সিরিজে চারটি পর্ব রয়েছে। দুর্নীতির শিকড়বাকড়, ইতিহাসে আরজি কর, কাঠগড়ায় সন্দীপ, তল পাবে সিবিআই?

দুর্নীতির শিকড়বাকড়

তিলোত্তমার উপর নৃশংস অত্যাচারের কথা আগেই জানিয়েছিল সুরতহাল রিপোর্ট। এবার ময়নাতদন্তের রিপোর্টে ছত্রে ছত্রে অত্যাচারের প্রমান। কিন্তু একটা ধর্ষণ ও খুনের ঘটনা। সেখানে সুরক্ষিত রাখা হল না ক্রাইম সিন্ও। আরজি করে ওই সেমিনার হলে, অকুস্থলে ধর্ষণ ও খুনের এমন হাজারো এভিডেন্স হয়তো ঠাসা ছিল। অথচ সেখানেই কিনা বহিরাগতদের ভিড়! সোমবার প্রথম TV9 বাংলা এই ভিডিও প্রকাশ্যে আনে। একটা বিষয় স্পষ্ট, যারা এই ছবিতে উপস্থিত তাদের সাথে আরজি করের কোন সরাসরি যোগ নেই। প্রশ্ন উঠছিল, উত্তরও দিলো পুলিশ। কিন্তু সেই সাফাইয়ে সন্তুষ্ট নয় তিলোত্তমার পরিবার। লালবাজার নিজের মত করে দাবি করছে কিন্তু প্রশ্ন হল পুরো সেমিনার রুমটাই সিল করা হল না কেন ? প্রশ্ন অনেক, উত্তর মিলছে না। ফাঁক বাড়ছে। ধন্দ বাড়ছে। তারিখের পর থেকেই পরতে পরতে রহস্য। কখনো প্রমান লোপাট কখনো দুর্নীতি। কেঁচো খুঁড়লেই বেরিয়ে আসছে কেউটে। বারবার ফিরে আসছে একজনের নাম। হাইকোর্ট থেকে সুপ্রিমকোর্ট। সিবিআই থেকে ইডি। বিতর্কের নাম সন্দীপ ঘোষ। ই প্রথম নয়। দুর্নীতির সাথে সন্দীপের নাম জড়িয়েছে আগেও। একবছর আগেই TV9 বাংলার রিপোর্টে এসেছিল এই সন্দীপ ঘোষের নাম। কী সেই রিপোর্ট? কতটা গভীরে আরজি করের দুর্নীতির শিকড়?

ইতিহাসে আরজি কর

৯ই আগস্ট, তিলোত্তমার ধর্ষণ ও মৃত্যু। তারপর থেকেই কাণ্ডের নাম আরজি কর। মামলার নাম আরজি কর। আরজি কর একটা অভিশপ্ত রাতের পরিচয়। কিন্তু আরজি করের ইতিহাস কী? কলকাতার একটা ছোট গলি থেকে কিভাবে শুরু হয়েছিল এই ঐতিহাসিক প্রতিষ্ঠান? নীলদর্পণ। সেই নাটকেই অভিনয় করেছিলেন দুই ভাই। বড়ভাই নাটক ছেড়ে পাল্টে দিলেন কলকাতার চিকিৎসা সমাজের ইতিহাস। সমাজের চাহিদা ভাবিয়ে তুলেছিল তাঁকে। রাধাগোবিন্দ মনে করতেন দারিদ্রই সবচেয়ে বড় অসুখ। প্রতিষ্ঠার পর পেরোল ১৩৮ বছর। সমাজের প্রাপ্তি একের পর এক মেধাবী ডাক্তার। আজ কী ভাবছেন আরজি করের প্রাক্তন কৃতি ছাত্রছাত্রীরা? পাহাড়প্রমাণ দুর্নীতি। কোরাপ্টেড সিস্টেম। আরজি করের গোটাটা জুড়েই যেন ঘুঘুর বাসা।

কাঠগড়ায় সন্দীপ

দুর্নীতির কথা উঠলেই নাম আসছে একটাই। সন্দীপ ঘোষ। বিতর্কিত, প্রভাবশালী প্রাক্তন প্রিন্সিপাল। একটা সিস্টেমেটিক কোরাপশন। সন্দীপ ঘোষই কী তার মাস্টারমাইন্ড? TV9 বাংলার রিপোর্টে ২০২৩ এ মর্গ থেকে মেডিক্যাল ওয়েস্ট পরপর দুর্নীতি সামনে এসেছিল। দুর্নীতির বিরুদ্ধে মুখ খুলেছিলেন অনেক চিকিৎসকও। ৯ আগস্ট। পরিবারের আগেই নাকি খবর পৌঁছে গেছিল জলপাইগুড়ির এক ডাক্তারের কাছে। কিন্তু হটাৎ উত্তরবঙ্গের একজন ডাক্তার আরজি করে কেন? আরজি কর কাণ্ডের পর বারবার সামনে আসছে উত্তরবঙ্গ লবির নাম। কী এই উত্তরবঙ্গ লবি?

 তল পাবে সিবিআই?

দিন কুড়ি ব্যাকফুটে থাকার পর পাল্টা হুঁশিয়ারির সুর শোনা গেল শাসকের গলায়। দলের ছাত্র সংগঠনের প্রতিষ্ঠা দিবসের মঞ্চ থেকেই সেই সুর বেঁধে দিলেন খোদ মমতা বন্দ্যোপাধ্যায়। সকদলের সেকন্ড ইন কমান্ডের ও রাজ্যের প্রশাসনিক প্রধানের মুখে উঠে এসেছে সিবিআইয়ের কনভিকশন রেটের কথা। সিবিআই রেডারে ডাক্তার স্টাফ সহ একাধিক মানুষ। দি প্রমানই না থাকে, যদি প্রভাবিত হয় ময়নাতদন্ত। তাহলে কি কোনও সুরাহা করতে পারবে সিবিআই? দাবি একটাই বিচার চাই। বিচার চায় তিলোত্তমা। দুর্নীতির কালি আর এই নারকীয় ঘটনার কালো অন্ধকার কাটিয়ে আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতাল যেন ফিরে পায় তার হারানো গৌরব।

Follow Us: