Kashmiri Chicken Masala Recipe: পুজোয় রাঁধুন স্বর্গের চিকেন

আগর ফিরদৌস বর রু এ জামিন অস্ত, হামিন অস্ত হামিন অস্ত হামিন অস্ত'। কাশ্মীর সম্পর্কে বলা হয় এই লাইন। এর অর্থ পৃথিবীতে স্বর্গ কোথাও থাকলে তা এখানেই এখানেই এখানেই। কাশ্মীর তার নৈসর্গিক সৌন্দর্যের জন্য বিশ্ব বিখ্যাত। এখানকার রান্নাও অসাধারণ। পুজোয় করে ফেলুন ভূস্বর্গের একটি আমিষ পদ। কাশ্মীরী চিকেন মশলা।

Kashmiri Chicken Masala Recipe: পুজোয় রাঁধুন  স্বর্গের চিকেন
| Edited By: | Updated on: Oct 15, 2023 | 12:14 PM

‘আগর ফিরদৌস বর রু এ জামিন অস্ত, হামিন অস্ত হামিন অস্ত হামিন অস্ত’। কাশ্মীর সম্পর্কে বলা হয় এই লাইন। এর অর্থ পৃথিবীতে স্বর্গ কোথাও থাকলে তা এখানেই এখানেই এখানেই। কাশ্মীর তার নৈসর্গিক সৌন্দর্যের জন্য বিশ্ব বিখ্যাত। এখানকার রান্নাও অসাধারণ। পুজোয় করে ফেলুন ভূস্বর্গের একটি আমিষ পদ। কাশ্মীরী চিকেন মশলা।

হলুদ, লঙ্কা, ধনে ও জিরে গুঁড়ো আর গরম মশলার গুঁড়ো, আদা ও রসুন বাটা, টক দইয়ের সঙ্গে ফেটিয়ে নিন। মশলা ও টক দইয়ের মিশ্রণটি চিকেনের গায়ে ভাল করে মাখিয়ে ১৫ মিনিট ম্যারিনেট করুন। কড়াইয়ে গরম করুন ঘি। তাতে দিন গোটা গরম মশলা ফোড়ন। মসলার সুগন্ধ বেরোলে এতে পেঁয়াজ কুঁচি দিয়ে ভাজতে শুরু করুন। পেঁয়াজ স্বচ্ছ সোনালী রং নিলে এতে টমেটো কুচি দিন। টমেটো মিশে গেলে এতে ম্যারিনেট করা মাংস দিয়ে অল্প একটু নুন দিন। ভাল করে কষান।

মাংস তেল ছাড়তে শুরু করলে আঁচ কমিয়ে দিন। এতে দিন ময়দা, ভাল করে কষান। খেয়াল রাখবেন ময়দা যেন জমাট না বেঁধে যায়। কিছুক্ষণ কষিয়ে দিন দুধ। মাংসের গায়ে দুধ ভাল ভাবে মিশে গেলে ১০ মিনিট চাপা দিয়ে রাখুন। গ্রেভি ঘন হয়ে এলে মাংস সেদ্ধ হয়েছে কিনা পরীক্ষা করুন। রুটি পরোটা পোলাও কিংবা ভাতের সঙ্গে দুর্দান্ত খেতে এই কাশ্মীরি চিকেন মশলা।

Follow Us: