China India Clash: চিকেনস’ নেকে নজর ভারতের, সামরিক উন্নয়নে ২২০০০ কোটি টাকা খরচ করছে কেন্দ্র

Indian Army: ভারতের সঙ্গে প্রায় ৩,৪৮৮ কিমি সীমান্ত এলাকা চিনের। শুধু সামরিক দিক থেকে উন্নয়ন নয়, সীমান্তবর্তী গ্রামগুলোর পরিকাঠামোয় জোর দিচ্ছে কেন্দ্র...

China India Clash: চিকেনস' নেকে নজর ভারতের, সামরিক উন্নয়নে ২২০০০ কোটি টাকা খরচ করছে কেন্দ্র
| Updated on: Jan 28, 2023 | 3:22 PM

দিল্লি: ক্রমশ বেড়েই চলেছে চিনের বেয়াদপি। সীমান্তের নানা বেড়াজাল ডিঙিয়ে বারবার ভারতে প্রবেশের চেষ্টা চালিয়ে গেছে জিনপিংয়ের সেনা, কিন্তু ভারতের পাল্টা মারে পিছু হটেছে লাল ফৌজ। এমতাবস্থায় LAC লাগোয়া এলাকায় পরিকাঠামোর উন্নয়নে মন দিয়েছে কেন্দ্র।

ডোকলাম, গালওয়ান, তাওয়াং – গত কয়েক বছরে প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে বারবার ভারতে ঢুকেছে চিন সেনা। যদিও মার খেয়ে বারবারই ফিরে যেতে বাধ্য হয়েছে লাল ফৌজ। শুক্রবার ভারতীয় সেনার ইস্টার্ন কমান্ডের লেফটেন্যান্ট জেনারেল রানাপ্রতাপ স্পষ্ট বুঝিয়ে দিয়েছেন যে, ভারত পিছিয়ে নেই। রাস্তাঘাট, সেনা মোতায়েন থেকে পরিকাঠামোর উন্নয়ন, সব দিকেই চিনকে টেক্কা দিচ্ছে ভারত। এস৪০০ নামক এয়ার ডিফেন্স সিস্টেম রাশিয়া থেকে কিনেছে ভারত, সেই সামরিক অস্ত্রও মোতায়েন করা হয়েছে চিন সীমান্তে।

ভারতের সঙ্গে প্রায় ৩,৪৮৮ কিমি সীমান্ত এলাকা চিনের, এর মধ্যে জম্মু-কাশ্মীরে ১,৫৯৭ কিমি। অরুণাচল প্রদেশে ১,১২৬ কিমি সীমান্ত এলাকা, হিমাচল প্রদেশে ২০০ কিমি। শুধু সামরিক দিক থেকে উন্নয়ন নয়, সীমান্তবর্তী গ্রামগুলোর পরিকাঠামোয় জোর দিচ্ছে কেন্দ্র। ‘ভাইব্রান্ট ভিলেজ’ প্রোগ্রামের আওতায় উন্নয়নের কাজ চলছে জোরকদমে। ইতিমধ্যেই প্রায় ২২,০০০ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে বলে খবর কেন্দ্রীয় সূত্রে।

Follow Us: