Tinda Benefits: রাজস্থানের সবজি কমায় প্রেশার সুগার

রাজস্থান ও পাঞ্জাবে টিন্ডা খুবই জনপ্রিয় সবজি। টিন্ডার তৈরি তরকারি দুর্দান্ত খেতে। এতে থাকে প্রচুর জল। তাই লিভার ভাল রাখে টিন্ডা। টিন্ডায় থাকে প্রচুর ফাইবার। পেট ভাল থাকে টিন্ডা খেলে। এই সবজি কীভাবে বানাবেন?

Tinda Benefits: রাজস্থানের সবজি কমায় প্রেশার সুগার
| Edited By: | Updated on: Nov 11, 2023 | 3:51 PM

রাজস্থান ও পাঞ্জাবে টিন্ডা খুবই জনপ্রিয় সবজি। টিন্ডার তৈরি তরকারি দুর্দান্ত খেতে। এতে থাকে প্রচুর জল। তাই লিভার ভাল রাখে টিন্ডা। টিন্ডায় থাকে প্রচুর ফাইবার। পেট ভাল থাকে টিন্ডা খেলে। এই সবজি কীভাবে বানাবেন? জলে ভিজিয়ে রাখা টিন্ডার খোসা ছাড়িয়ে নিন। লাউয়ের মত ডুমো করে কেটে নিন। গরম তেলে নুন ও হলুদ দিয়ে ঢাকা দিয়ে ভাজুন।

ভাজা টিন্ডা তুলে নিয়ে শুকনো লঙ্কা ও জিরে ফোড়ন দিন। তারপর দিন পেঁয়াজ কুচি। পেঁয়াজ লালচে হলে বেসন দিয়ে ভাজুন। এতে দিন আদা বাটা, রসুন বাটা ও টমেটো পিউরি। ভাল করে কষিয়ে হলুদ, লঙ্কা,জিরে,ধনে,গুঁড়ো ও ম্যাগি মশলা দিয়ে কষান। কষানো যত ভাল হবে স্বাদ ততই ভাল হবে। মশলা যখন তেল ছাড়বে তখন মেশান ফেটানো টক দই। ভাল করে নেড়েচেড়ে এতে দিন ভাজা টিন্ডা। নুন দিন স্বাদ মতো। অল্প জল দিয়ে চাপা দেবার আগে ছড়িয়ে দিন কসৌরি মেথি। ৫ মিনিট কম আঁচে রেখে ঢাকা খুলে নেড়েচেড়ে ধনেপাতা কুঁচি দিলেই। তৈরি টিন্ডার তরকারি। টিন্ডা ওজন কমায়। রক্তচাপ ও রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে এই সবজি।

Follow Us: