Sundarban News: বাঁদরের তাণ্ডব, অতিষ্ঠ কৃষকরা

বসিরহাটের সুন্দরবনের হিঙ্গলগঞ্জ ব্লকের কালিতলা গ্রাম পঞ্চায়েতের ২নং সামশেরনগর ও ৪নং সামশেরনগরের ঘটনা। ঐ গ্রামের পাশেই সুন্দরবনের কুঁকড়েখালি নদী পেরিয়ে কুুঁকড়েখালি জঙ্গল থেকে খাবারের সন্ধানে লোকালয়ে হানা দিচ্ছে বানরের দল। জঙ্গলের খাবার অভাব দেখা দিয়েছে তাই ধানের জমিতে তান্ডব চালাচ্ছে সারি সারি বানরের দল। এই নিয়ে রীতিমতো উদ্বিগ্ন সুন্দরবনের কৃষকদের মধ‍্যে।

Sundarban News: বাঁদরের তাণ্ডব, অতিষ্ঠ কৃষকরা
| Edited By: | Updated on: Dec 01, 2023 | 5:46 PM

কৃষকদের রাতের ঘুম কেড়েছে জঙ্গলে ধেয়ে আসা বানরের দল। বসিরহাটের সুন্দরবনের হিঙ্গলগঞ্জ ব্লকের কালিতলা গ্রাম পঞ্চায়েতের ২নং সামশেরনগর ও ৪নং সামশেরনগরের ঘটনা। ঐ গ্রামের পাশেই সুন্দরবনের কুঁকড়েখালি নদী পেরিয়ে কুুঁকড়েখালি জঙ্গল থেকে খাবারের সন্ধানে লোকালয়ে হানা দিচ্ছে বানরের দল। জঙ্গলের খাবার অভাব দেখা দিয়েছে তাই ধানের জমিতে তান্ডব চালাচ্ছে সারি সারি বানরের দল। এই নিয়ে রীতিমতো উদ্বিগ্ন সুন্দরবনের কৃষকদের মধ‍্যে।
সুন্দরবন থেকে বাঁদরের দল বেরিয়ে গ্রামের ধানের জমিতে চড়াও হয়ে ধান খাচ্ছে, ধান গাছ নষ্ট করছে আর এতে চরম সমস্যায় পড়েছে কৃষকরা। কৃষকরাও কালিতলা গ্রাম পঞ্চায়েতকে জানালেও তার কোনো সমাধান হয়নি। তাই নিরুপায় হয়ে ধানের জমির পাশ দিয়ে নেট লাগিয়ে কৃষকরা জমির ফসল বাঁচানোর চেষ্টা করছে। কিন্তু তাতেও রক্ষা করা যাচ্ছে না ফসল। সুন্দরবন বিশেষজ্ঞ অনিমেষ মন্ডলের মতে সুন্দরবনের জঙ্গলে বাঁদরদের খাবারের অভাব দেখা দিয়েছে। তাই জঙ্গল ছেড়ে তারা লোকালয়ে ঢুকছে খাবারের সন্ধানে। আর তাই তারা ধানের জমিতে চড়াও হয়ে ধান খাচ্ছে পাশাপাশি ধান নষ্ট করছে। সময় যত যাচ্ছে ক্ষতির পরিমাণ তত বাড়ছে। পুরো বিষয়টি বসিরহাট ফরেস্ট রেঞ্জের ঝিঙ্গাখালি বিটের বনদপ্তরের আধিকারিকদের জানানো হয়েছে। গ্রামবাসীদের দ্রুত এই সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন বন দপ্তরের আধিকারিকরা।

Follow Us: