Om Birla: ৫ দশক পর স্পিকার পদে লড়াই, ধ্বনি ভোটে জয়ী হলেন ওম বিড়লা

Lok Sabha Speaker: ভারতীয় লোকসভায় আরও একবর সর্বোচ্চ পদে ওম বিড়লা। প্রশ্ন এখানে দুটি। দ্বিতীয় বারও কেন ওম বিড়লার ওপরও আস্থা রাখলেন বিজেপি তথা এনডিএ নেতার? দ্বিতীয়ত কেন ডিভিশনে চাইলো না কংগ্রেস?

Om Birla: ৫ দশক পর স্পিকার পদে লড়াই, ধ্বনি ভোটে জয়ী হলেন ওম বিড়লা
| Edited By: | Updated on: Jun 26, 2024 | 11:24 PM

দ্বিতীয়বার স্পিকার নির্বাচিত হয়ে ওম বিড়লাও একটা নজির গড়লেন। কারণ এর আগে দেশের লোকসভায় মাত্র একজনই দুটি সম্পুর্ণ টার্মে স্পিকার পদে দায়িত্ব সামলেছেন। ১৯৮০ থেকে জানুয়ারি থেকে ১৯৮৯ সালের ডিসেম্বর পর্যন্ত স্পিকার পদে ছিলেন বলরাম ঝাখর। সপ্তম এবং অষ্টম লোকসভার স্পিকার হিসেবে দায়িত্ব সামলেছেন তিনি। ওম বিড়লা আরও পাঁচ বছর স্পিকার পদে থাকলে তিনি ছুঁয়ে ফেলতে পারবেন বলরাম ঝাখরকে। তবে বলরাম ঝাখরের মত ওম বিড়লার পথটা খুব একটা সহজ ছিল না। সর্বসম্মতিতে স্পিকার নির্বাচিত হতে পারলেন না ওম বিড়লা। স্পিকার পদে বসে দায়িত্ব নেওয়ার পরও তাঁকে খোঁচা দিতে ছাড়ল না বিরোধী শিবির।

কোটার বিজেপি সাংসদ ওম বিড়লা স্বভাবে বেশ শান্ত হলেও কঠোর সিদ্ধান্ত নিতে পিছপা হন না। গতবছর শীতকালীন অধিবেশনে প্রায় ১০০ জন সাংসদকে সাসপেন্ড করে কার্যত রেকর্ড গড়েছিলেন ওম বিড়লা। স্পিকার লোকসভার সর্বোচ্চ পদাধিকারি। তিনিই শেষ কথা। রাজনৈতিক মহলের মতে স্পিকার হিসেবে শেষ টার্মে ওম বিড়লার পারফরম্যান্স শাসক শিবিরের কতাছে ছিল নজর কাড়া। তাই ওম বিড়লাতেই আরও একবার আস্থা রাখল এনডিএ শিবির।

Follow Us: