Rain In Nort Bengal: বর্ষায় সর্বগ্রাসী তিস্তা, ভাঙল ব্রিজ, উদ্ধার তলিয়ে যাওয়া কিশোরের দেহ

পরিস্থিতি পর্যবেক্ষণ করে তিস্তার পার্শ্ববর্তী এলাকা থেকে বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। প্রশাসনের তরফে সতর্কতা জারি হয়েছে জলঢাকা নদীতেও। ভাঙন দেখা দিয়েছে ডুডুয়া, বামনীতে। তবে এখনও পর্যন্ত বন্যা পরিস্থিতির আর অবনতি না ঘটলেও, ভুটানে যেভাবে দফায় দফায় বৃষ্টি হচ্ছে তাতে অবস্থার অবনতি হতে পারে বলে আশঙ্কায় আবহাওয়া দফতর।

TV9 Bangla Digital

| Edited By: সৌরভ পাল

Jun 20, 2022 | 4:55 PM

শিলিগুড়ি: প্রকৃতির রোষানলে বাংলা। লাগাতার বৃষ্টিতে কার্যত বন্যা পরিস্থিতির কবলে উত্তরবঙ্গ। সর্বগ্রাসী রূপ নিয়েছে তিস্তাও। বিপদসীমার উপর দিয়ে বইছে গিলান্ডি। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, গিলান্ডি নদীতে ডুবে মৃত্যু হয়েছে ১২ বছরের এক কিশোরের। সোমবার সকালে পৃথ্বীশ রায় নামের ওই কিশোরের দেহ উদ্ধার করা হয়েছে। প্রবল বর্ষায় মাটিগাড়ায় ভেঙেছে ৮০ লক্ষ টাকার সেতুপথও।

দিন কয়েক ধরেই অগ্নিপথ প্রকল্পের প্রতিবাদে উত্তাল উত্তরপূর্ব ভারত। আন্দোলনের জেরে ব্যাহত হয়েছে রেল পরিষেবা। একাধিক ট্রেন বাতিল। উত্তর ও দক্ষিণ, স্বাভাবিক যোগাযোগও বন্ধ। তারপর বর্ষা। অসম, ভুটান পাহাড়ে লাগাতার বৃষ্টি। বিপদসীমার উপর দিয়ে বইছে তিস্তা নদী। এরই মধ্যে ২ হাজার ৩৮৩ কিউসেক জল ছাড়ার কারণে পরিস্থিতি আরও ভয়াল আকার নিয়েছে। সেচ দফতরের তরফে জারি করা হয়েছে লাল সতর্কতা। সংরক্ষিত এলাকাগুলোতেও জারি করা হয়েছে হলুদ সতর্কতা। পরিস্থিতি পর্যবেক্ষণ করে তিস্তার পার্শ্ববর্তী এলাকা থেকে বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। প্রশাসনের তরফে সতর্কতা জারি হয়েছে জলঢাকা নদীতেও। ভাঙন দেখা দিয়েছে ডুডুয়া, বামনীতে। তবে এখনও পর্যন্ত বন্যা পরিস্থিতির আর অবনতি না ঘটলেও, ভুটানে যেভাবে দফায় দফায় বৃষ্টি হচ্ছে তাতে অবস্থার অবনতি হতে পারে বলে আশঙ্কায় আবহাওয়া দফতর।

লাগাতার বৃষ্টির জেরে কার্যত ব্যাহত উত্তরবঙ্গের জনজীবন। বন্যার তোড়ে ভেসে গিয়েছে বালাসনের ৮০ লক্ষ টাকার হিউম পাইপ ব্রিজ। একটানা বৃষ্টিতে পাহাড়ে ধস নামার আশঙ্কাও রয়েছে। একটানা বৃষ্টিতে প্রবলভাবে জলস্তর বেড়েছে তিস্তা নদীতে। কিছুদিন আগেই শিলিগুড়ির মাটিগাড়ায় বালাসন নদীর উপর ওপরে থাকা মূল সেতুটি হেলে গিয়েছিল। এই সেতুটি ১০নং জাতীয় সড়কের ওপরেই। তাই যান চলাচলে যাতে কোনও অসুবিধে না হয় তাই বিকল্প হিসেবে গড়ে তোলা হয় এই হিউম পাইপ ব্রিজটি। কিন্তু জলের তোড়ে ভেসে গিয়েছে সেই ব্রিজও। অন্যদিকে, বৃষ্টি চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। ফলত, পাহাড়েও ধস নামার আশঙ্কা আরও জোড়াল হয়েছে।

Follow us on

Click on your DTH Provider to Add TV9 BANGLA