Raniganj Colliery Situation: রানিগঞ্জের মাঠে মাঠে যেন ‘নরকের দরজা’, ফাটল দিয়ে বেরচ্ছে তীব্র উত্তাপ, সাদা ধোঁয়া

Colliery Belt: খনি থেকে পর্যাপ্ত কয়লা তুলে নেওয়ার পর তা বালি এবং মাটি দিয়ে যথাযথভাবে ভরাট করার কথা। যদিও এখানেও নাকি দেখা যায় দুর্নীতির মেঘ। ঠিকঠাকভাবে ভরাট না করার জেরে রয়ে যায় ফাঁক।

Raniganj Colliery Situation: রানিগঞ্জের মাঠে মাঠে যেন 'নরকের দরজা', ফাটল দিয়ে বেরচ্ছে তীব্র উত্তাপ, সাদা ধোঁয়া
| Updated on: Jan 18, 2023 | 1:15 PM

রানিগঞ্জ: ‘আসানসোল-রানিগঞ্জ কোলিয়ারি বেল্টে ধস নামলে প্রায় ২০,০০০ মানুষের মৃত্যুর সম্ভাবনা রয়েছে’, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এহেন মন্তব্যের পর থেকেই উত্তরোত্তর বাড়ছে আতঙ্ক। জোশীমঠের ঘটনার পর থেকেই প্রশাসনের নজর পড়েছে রানিগঞ্জে। শুধু রানিগঞ্জ না, পশ্চিম বর্ধমানের গোটা খনি অঞ্চলেই ছড়িয়েছে আতঙ্ক।

সূত্রের খবর, খনি থেকে পর্যাপ্ত কয়লা তুলে নেওয়ার পর তা বালি এবং মাটি দিয়ে যথাযথভাবে ভরাট করার কথা। যদিও এখানেও নাকি দেখা যায় দুর্নীতির মেঘ। ঠিকঠাকভাবে ভরাট না করার জেরে রয়ে যায় ফাঁক। এভাবেই খোলামুখ খনি সংলগ্ন অঞ্চলে ধস নেমেছে বারংবার। মাটির নিচে কয়লার স্তরে বেশ কিছু জায়গায় আগুন লেগে যায়, সেইসব আগুন জ্বলতে থাকে দীর্ঘদিন ধরে। মাটির ফাটল বেয়ে সেই ধোঁয়া ও প্রবল উত্তাপ বেরিয়ে আসতে থাকে অহর্নিশ, জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

গরমের জেরে মাটি ঘামতে থাকে, ভূপৃষ্ঠে হাত দিলেই অনুভব করা যায় উত্তাপ। মাটি আঙুলে করে হালকা সরিয়ে দিলেই বেরিয়ে আসছে ধোঁয়া, স্বভাবতই কৃষিকাজ হয় না এই মাটিতে, জানাচ্ছেন স্থানীয়রা। বাউলহিল গ্রামে মাঠে মাঠে বুজিয়ে ফেলা খনি, স্থানীয় বাসিন্দাদের মতে, “ফাটল থেকে ধোঁয়া ও প্রবল তাপ বেরয়। উপর দিয়ে লাফিয়ে লাফিয়ে গরু, ছাগল যাওয়ার চেষ্টা করলেই পা সেদ্ধ হয়ে যায়!’ রানিগঞ্জ কি তাহলে খাদের কিনারায়, যেকোনও দিন বসে যেতে পারে আস্ত আস্ত গ্রাম?

Follow Us: