India-Russia New Weapon: ভারতের সঙ্গে যৌথ উদ্যোগে এবার রাশিয়া তৈরি করবে ‘ম্যাঙ্গো’!

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সদ্য শেষ হওয়া রাশিয়া সফরের পরই রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংস্থা রোস্টেক জানাল, ভারতের কারখানায়, ভারতের সঙ্গে যৌথভাবে তারা তৈরি করবে ম্যাঙ্গো। ম্যাঙ্গো হল বিশ্বের অন্যতম শক্তিশালী কামানের গোলা যা ট্যাঙ্ক থেকে ছোঁড়া যায়। প্রতিপক্ষের ট্যাঙ্ক কিংবা যে কোনও ভারি সেনা যান। তা যতই মজবুত হোক না কেন। ম্যাঙ্গো সেই বর্ম ভেদ করে ভিতরে ঢুকে বিস্ফোরণ ঘটায়। শত্রুর ট্যাঙ্ক মুহূর্তে পরিণত হয় দলা পাকানো লোহায়।

India-Russia New Weapon: ভারতের সঙ্গে যৌথ উদ্যোগে এবার রাশিয়া তৈরি করবে 'ম্যাঙ্গো'!
| Edited By: | Updated on: Jul 10, 2024 | 11:46 PM

আম হাতে চিনকে নিঃশব্দে বার্তা দিচ্ছে ভারতও। না ম্যাঙ্গো ডিপ্লোম্যাসির নয়। এই আমের স্বাদ এমনই যে চেখে দেখার দুর্ভাগ্য হলে পালাতে পথ পাবে না চিন। আর পাকিস্তান তো কোন ছার। যে কোনও যুদ্ধে বা যুদ্ধ পরিস্থিতিতে ব্যাটল ট্যাঙ্কের একটা বড় ভূমিকা রয়েছে। বারবার যুদ্ধে একপক্ষের জয় বা অন্যপক্ষের পরাজয়ের প্রতীক হয়ে উঠেছে এই ট্যাঙ্ক। দ্বিতীয় বিশ্বযুদ্ধে Battle of Kursk. যাকে এখনও পর্যন্ত বলা হয় largest tank battle in history. সোভিয়েতের ট্যাঙ্ক বাহিনীর কাছে হেরে যায় জার্মান ট্যাঙ্ক। বা ধরুন দ্বিতীয় বিশ্বযুদ্ধের শুরু। পোল্যান্ডে ঢুকে পড়ে হিটলারের ট্যাঙ্ক। ১৯৫৬ সালের হাঙ্গেরিয়ান ক্রাইসিস, বুদাপেস্টের রাস্তায় সোভিয়েতের সাঁজোয়া গাড়ির মিছিল। একাত্তরে খান সেনার ট্যাঙ্কের ওপর উঠে মুক্তিবাহিনীর জয়োল্লাস। বা এই হাল আমলে ইউক্রেনে। গাজার মাটিতে রুশ আর ইজরায়েলি ট্যাঙ্কের আগ্রাসন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সদ্য শেষ হওয়া রাশিয়া সফরের পরই রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংস্থা রোস্টেক জানাল, ভারতের কারখানায়, ভারতের সঙ্গে যৌথভাবে তারা তৈরি করবে ম্যাঙ্গো। ম্যাঙ্গো হল বিশ্বের অন্যতম শক্তিশালী কামানের গোলা যা ট্যাঙ্ক থেকে ছোঁড়া যায়। প্রতিপক্ষের ট্যাঙ্ক কিংবা যে কোনও ভারি সেনা যান। তা যতই মজবুত হোক না কেন। ম্যাঙ্গো সেই বর্ম ভেদ করে ভিতরে ঢুকে বিস্ফোরণ ঘটায়। শত্রুর ট্যাঙ্ক মুহূর্তে পরিণত হয় দলা পাকানো লোহায়। এই গোলার পোশাকি নাম ম্যাঙ্গো আর্মার-পিয়ার্সিং ট্যাঙ্ক রাউন্ড বা ছোট করে ম্যাঙ্গো রাউন্ড। আপনারা জানেন ভারত-রাশিয়া যৌথ উদ্যোগে তৈরি ব্রহ্মস মিসাইল, প্রতিরক্ষা উত্‍পাদনে সারা দুনিয়াতেই একটা সাকসেস স্টোরি। ফলে ভারতে ম্যাঙ্গো প্রডাকশনের সাফল্য আমরা আশা করতেই পারি।

মেক ইন ইন্ডিয়া ও আত্মনির্ভর ভারত। এই দুই প্রকল্পের অধীনে দেশের মাটিতে তৈরি হবে ম্যাঙ্গো রাউন্ড। আর ভীষ্ম ট্যাঙ্ক থেকে ছোঁড়ার কথা মাথায় রেখে সেগুলো ডিজাইন করা হবে। বুঝতেই পারছেন, বেশি বেগড়বাঁই করলে চিনের কপালে কী নাচছে। আর ওদের ভাতে মারার কথা বলছিলাম না। সেটা করবে ভারতের আরেক ব্যাটল ট্যাঙ্ক অর্জুন। চিনের প্ল্যান আফ্রিকা ভেস্তে দিতে সে তৈরি।

Follow Us: