Sundarban Royal Bengal Tiger Situation: বঙ্গোপসাগরে বিপন্ন বাংলা, মানুষের ঘরে বাঘের বাস

Sundarban: ডুবে যাচ্ছে ম্যানগ্রোভ অরণ্য। সুন্দরবনের জঙ্গলে মাটিতে বেড়ে যাচ্ছে নোনা ভাব। বিশেষজ্ঞদের মতে অবস্থা যে দিকে গড়াচ্ছে তাতে ৫০ বছর পর বাদাবনে জলের উচ্চতা প্রায় ১ ফুট বেড়ে যেতে পারে। আর সেটা যদি হয় তাহলে সুন্দরবনে আর খুঁজে পাওয়া যাবে না বাঘ।

Sundarban Royal Bengal Tiger Situation: বঙ্গোপসাগরে বিপন্ন বাংলা, মানুষের ঘরে বাঘের বাস
| Edited By: | Updated on: May 17, 2024 | 9:55 PM

বৃষ্টি একটু স্বস্তি নিয়ে এসেছিল। কিন্তু আবার যে কে সেই। জৈষ্ঠ্যে বর্ষণের আর তেমন সম্ভাবনা নেই বলে জানিয়ে দিয়েছে হাওয়া অফিস। সুতরাং বর্ষা যতদিন না আসে। ততদিন পুড়তে হবে। রাষ্ট্রপুঞ্জের শাখা সংস্থা World Meteorological Organization এশিয়ার আবহাওয়া নিয়ে একটা রিপোর্ট দিয়েছে। তাতে বলা হয়েছে কী জানেন! বলা হয়েছে সারা ভারতের মধ্যে পশ্চিমবঙ্গ ও সংলগ্ন এলাকায় সবচেয়ে বেশি হারে বাড়ছে গরম। আর গরম বাড়ায় বঙ্গোপসাগরের জলতল বাড়ছে। ১৯৯৩ থেকে ২০২৩। এই ৩০ বছরে সারা দুনিয়ার গড়ের চেয়ে বঙ্গোপসাগরে জলের উচ্চতা বেড়েছে প্রায় ৩০ শতাংশ বেশি। রিপোর্ট বলছে দুনিয়ার মধ্যে প্রাকৃতিক দুর্যোগের প্রবণতা। তা থেকে অর্থনৈতিক ক্ষতি। এগুলো এশিয়ায় সবচেয়ে বেশি। এইরকম একটা অবস্থাতে বঙ্গোপসাগরের জলস্ফীতি নতুন বিপদের ইঙ্গিত দিচ্ছে। গত ৩ দশকে সারা বিশ্বে সমুদ্রের জলের উচ্চতা বেড়েছে গড়ে ৩ দশমিক ৪ মিলিমিটার। সেখানে বঙ্গোপসাগরে জল বেড়েছে ৪ দশমিক ৪৪ মিলিমিটার।

 

পশ্চিম প্রশান্ত মহাসাগরের পর যা কিনা সর্বোচ্চ। কেন্দ্রীয় সরকারও জানিয়েছে সারা দেশের মধ্যে সুন্দরবন উপকূলই সমুদ্রের জলতলের উচ্চতা বৃদ্ধির হারে প্রথম। সুন্দরবন নিয়ে যাঁরা কাজ করেন। তাঁরা আবার বলছেন যে এই অঞ্চলে নির্দিষ্ট কিছু জায়গায় সাগরের জলের উচ্চতা প্রায় ১২ মিলিমিটার বেড়ে গেছে। যার জেরে ডুবে যাচ্ছে ম্যানগ্রোভ অরণ্য। সুন্দরবনের জঙ্গলে মাটিতে বেড়ে যাচ্ছে নোনা ভাব। বিশেষজ্ঞদের মতে অবস্থা যে দিকে গড়াচ্ছে তাতে ৫০ বছর পর বাদাবনে জলের উচ্চতা প্রায় ১ ফুট বেড়ে যেতে পারে। আর সেটা যদি হয় তাহলে সুন্দরবনে আর খুঁজে পাওয়া যাবে না বাঘ।

Follow Us: