Maharastra Political Crisis: কুর্সি সঙ্কটে উদ্ধব, শিন্ডেকেই মুখ্যমন্ত্রী করার প্রস্তাব পওয়ারের

"যদি কোনও একজন বিধায়কও মুখ্যমন্ত্রী হিসেবে না দেখতে চান, আমি আমার সমস্ত কিছু নিয়ে বর্ষা থেকে মাতোশ্রীতে চলে যেতে তৈরি।"

TV9 Bangla Digital

| Edited By: সৌরভ পাল

Jun 23, 2022 | 5:13 PM

মুম্বই: মহারাষ্ট্রে মহানাটক। সঙ্কটে উদ্ধব ঠাকরের কুর্সি। শুধু মুখ্যমন্ত্রীর পদই নয় শিবসেনার রাশও নিজের হাতে নিতে মরিয়া একনাথ শিন্ডে। আর সেই উদ্দশ্যেই বিদ্রোহীদের নিয়ে একজোট একসময়ের বাল ঠাকরে ঘনিষ্ঠ শিবসেনা নেতা। অন্যদিকে বর্ষা থেকে মাতশ্রীতে ফিরতেই উদ্ধবের ইস্তফা নিয়ে শুরু হয়েছে নতুন জল্পনা। যদিও শিবসেনা মুখপাত্র সঞ্জয় রাউতের দাবি, সরকার পড়ে গেলেও লড়াই থেকে সরবেন না তাঁরা। অন্যদিকে সরকার বাঁচাতে শিন্ডেকেই মুখ্যমন্ত্রী করার পরামর্শ পওয়ারের। সব মিলিয়ে আরও নাটকীয় মুহূর্তের সম্ভাবনার জন্ম দিচ্ছে মহারাষ্ট্রের রাজনীতি।

বুধবার সন্ধ্যেবেলায় ফেসবুক লাইভে বক্তব্য রাখেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব। ঠাকরে বিদ্রোহী বিধায়কদের কোর্টে বল ঠেলে দিয়ে তিনি বলেন, মুখ্যমন্ত্রী হিসেবে পদত্যাগের জন্য তিনি প্রস্তুত। পাশাপাশি দলীয় প্রধানের পদ ছেড়ে দেওয়ার কথাও জানান। রাজ্যবাসীর উদ্দেশ্যে ভাষণে তিনি বলেন, “বিদ্রোহী বিধায়করা যদি আমাকে না চান, তাহলে আমি এখনই ইস্তফা দিতে প্রস্তুত। পদত্যাগপত্র তৈরি রেখেছি। বিধায়করা এসে আমাকে বলুক যে তাঁরা আমাকে চান না।” তিনি এদিন আরও বলেছেন, “যদি কোনও একজন বিধায়কও মুখ্যমন্ত্রী হিসেবে না দেখতে চান, আমি আমার সমস্ত কিছু নিয়ে বর্ষা থেকে মাতোশ্রীতে চলে যেতে তৈরি।” কিন্তু এখনও অবধি মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা না দিলেও, এদিন রাতেই মুখ্যমন্ত্রীর বাসভবন ফাঁকা করে দেন উদ্ধব ঠাকরে।

অন্যদিকে গুয়াহাটি থেকে রাজ্যপালকে চিঠি লেখেন শিন্ডে। চিঠিতে তিনি বলেন, শিবসেনার ৫৭ জন বিধায়কের মধ্যে ৩০ জনের সমর্থন রয়েছে তাঁর পক্ষেই। এছাড়া চার জন নির্দল বিধায়কও তাঁর সমর্থনে রয়েছেন। মোট ৩৭ জন বিধায়কের সাক্ষরিত ওই চিঠিতে নিজেকেই শিবসেনার পরিষদীয় দলের প্রধান বলে দাবি করেন তিনি। সেই প্রস্তাবে সমর্থনও জানিয়েছেন ৩৪ জন বিধায়ক। পাশাপাশি জানা গিয়েছে, আরও ৪ জন বিধায়ক গুয়াহাটি আসবেন। তারাও শিন্ডেকেই সমর্থন জানাবেন বলে উল্লেখ করা হয় ওই চিঠিতে। তাঁর দাবি ‘আসল’ শিবসেনা হিসাবে নিজেকে প্রমাণ করার জন্য তাঁর সঙ্গে ৩৭ জন বিধায়কের সমর্থন রয়েছে। যাকে ‘ম্যাজিক ফিগার’ হিসেবেই দেখছে রাজনৈতিক মহলের একাংশ। এই সংখ্যার জোরে তিনি শিবসেনা থেকে বিচ্ছিন্ন হয়েও সরকার গঠন করতে পারেন।

জানা গিয়েছে, বুধবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে কথা বলেন এনসিপি সুপ্রিমো শরদ পওয়ার। দল বাঁচাতে একনাথ শিন্ডেকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী করার ব্যাপারেও পরামর্শ দেন তিনি। কিন্তু সেই প্রস্তাব কার্যত নাকচ করে দিয়েছেন শিন্ডে। এখন মহারাষ্ট্রের রাজনৈতিক ভবিষ্যৎ কোন পথে এগোবে তার দিকেই তাকিয়ে দেশের রাজনৈতিক মহল।

Follow us on

Click on your DTH Provider to Add TV9 BANGLA