Viral Video: গর্তে পড়ে গিয়েছে হাতি, আর্কিমিডিসের সূত্র মেনে উদ্ধার করলেন বনকর্মীরা, দেখুন ভিডিয়ো

Viral Video: কীভাবে হাতিটিকে উদ্ধার করা হয়েছে (Elephant Rescue Operation) সেই ভিডিয়োই টুইটারে (Twitter Video) শেয়ার করেছিলেন মেদিনীপুর জেলার ডিএফও (DFO) সন্দীপ বেরওয়াল। তা নিমেষে ভাইরাল (Viral Video) হয়েছে।

Viral Video: গর্তে পড়ে গিয়েছে হাতি, আর্কিমিডিসের সূত্র মেনে উদ্ধার করলেন বনকর্মীরা, দেখুন ভিডিয়ো
শেষ পর্যন্ত দড়ির সাহায্যে টেনে টোলা হয়েছে হাতিটিকে।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 24, 2022 | 6:34 PM

গর্তে পড়ে গিয়েছিল হাতি (Elephant Rescue Operation)। দীর্ঘক্ষণে চেষ্টায় তাকে সফলভাবে উদ্ধার করতে পেরেছেন বনবিভাগের আধিকারিকরা (Forest Officials)। সেই ভিডিয়োই ভাইরাল (Viral Video) হয়েছে সোশ্যাল মিডিয়ার (Social Media) বিভিন্ন মাধ্যমে। জানা গিয়েছে পশ্চিমবঙ্গের মেদিনীপুর জেলায় এই ঘটনা ঘটেছে। নেটিজ়েনরা বলছেন, আর্কিমিডিসের সূত্র মেনে হাতিটিকে উদ্ধার করেছেন বনকর্মীরা। আর্কিমিডিসের সূত্র অনুসারে যখন কোনও বস্তু আংশিক বা সম্পূর্ণ রূপে তরলে নিমজ্জিত হয়, তখন তার ওজন আপাতভাবে কমে যায়। আর সেই জন্যেই যে গর্তে হাতিটি পড়ে গিয়েছিল, সেখান থেকে তাকে তোলার জন্য প্রথমে গর্তটি জল দিয়ে ভরাট করা হয়েছিল। তারপর দড়ির সাহায্যে গর্ত থেকে টেনে তোলা হয় হাতিটিকে।

দেখুন হাতিটিকে উদ্ধারের সেই ভাইরাল ভিডিয়ো

মেদিনীপুর জেলার ডিএফও অর্থাৎ ডিস্ট্রিক্ট ফরেস্ট অফিসার সন্দীপ বেরওয়াল এই ভিডিয়োটি শেয়ার করেছেন। সেখানে দেখা গিয়েছে যে হাতিটি গর্তে পড়ে গিয়েছিল সেটি বেশ বাচ্চাই। শুঁড়ে ভর দিয়ে বারবার গর্ত থেকে ওঠার চেষ্টা করছিল হাতিটি। কিন্তু কোনওভাবেই সফল হচ্ছিল না সে। শেষ পর্যন্ত বনবিভাগের কর্মীদের সহায়তায় উদ্ধার করা হয়েছে ওই হাতিটিকে। গত ২১ ফেব্রুয়ারি এই ভিডিয়ো টুইটারে শেয়ার করেছিলেন ডিএফও সন্দীপ বেরওয়াল। ছোট্ট ভিডিয়ো ক্লিপের মধ্যে বারবার দেখা গিয়েছে যে হাতটি গর্ত থেকে উঠে আসার জন্য নানা ভাবে কসরৎ করছিল। কিন্তু কোনওভাবেই আসছিল না সাফল্য। কিছুতেই গর্ত থেকে উঠে আসতে পারছিল না সে।

ডিএফও জানিয়েছেন, ঘটনার খবর মধ্যরাতেই হাতিটিকে উদ্ধার জন্য ওই এলাকায় ছুটে যান বনবিভাগের আধিকারিকরা। এরপর আর্কিমিডিসের সূত্র অনুসারে প্রথমে গর্তটি জল দিয়ে ভরাট করেন তাঁরা। এর ফলে ওখানে প্লবতার সৃষ্টি হয়। আর্কিমিডিসের সূত্রেও বলা হয়েছে যে জলে কোনও বস্তু আংশিক নিমজ্জিত হলেও আপাতভাবে তার ওজন কমে এবং সেটি তুলনায় হাল্কা হয়ে জলের উপর ভাসতে থাকে। এক্ষেত্রেও সেটাই হয়েছে। গর্ত জল দিয়ে ভরাতের পর দড়ি দিয়ে টেনে হাতিটিকে উপরে তুলে আনেন বনকর্মীরা। ভারতীয় বনবিভাগের আর এক আধিকারিক এবং জনপ্রিয় টুইটারিয়ান প্রবীণ কাসওয়ানও এই ভিডিয়ো শেয়ার করেছে। ইতিমধ্যেই এক লক্ষের বেশি ভিউ হয়েছে এই ভিডিয়োর।

সন্দীপ বেরওয়াল জানিয়েছেন, ঘটনার পরের দিন ভোররাতে ৪টে নাগাদ হাতিটিকে উদ্ধার করা হয়েছিল। তারপর তাকে ফের জঙ্গলে পাঠিয়ে দেওয়া হয়। গর্ত থেকে কমবয়সী হাতি উদ্ধারের এই ভাইরাল ভিডিয়ো মনজয় করেছে নেটিজ়েনদের। বনকর্মীদের প্রশংসা করেছেন সকলেই। যেভাবে উপস্থিত বুদ্ধি কাজে লাগিয়ে তাঁরা হাতিটিকে উদ্ধার করেছেন তা সত্যিই প্রশংসনীয়, বলছেন নেটিজ়েনরা।

আরও পড়ুন- Viral Video: একদল গরুকে ঘোল খাইয়ে ছাড়ল ছোট্ট একটা হাঁস, মজাদার ভিডিয়ো শেয়ার করলেন শিল্পপতি আনন্দ মাহিন্দ্রা