‘ওরা শুনলই না!’ প্রথম ডোজ় নিতে গিয়ে ডবল ডোজ় নিয়ে বাড়ি ফিরলেন সুজিতবাবু

COVID Vaccination: চিকিৎসকেরা জানিয়েছেন, টিকার ডবল ডোজ় নিলে প্রাণ সংশয়ের কোনও কারণ নেই। তবে, সেই টিকা প্রাপককে নজরে রাখতে হবে।

'ওরা শুনলই না!' প্রথম ডোজ় নিতে গিয়ে ডবল ডোজ় নিয়ে বাড়ি ফিরলেন সুজিতবাবু
সুজিত চন্দ্র দেবনাথ, নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Jul 01, 2021 | 10:45 PM

শিলিগুড়ি: ভুয়ো ভ্যাকসিনকাণ্ড থেকে টিকার আকাল,  করোনার দ্বিতীয় ঢেউয়ে যখন পর্যুদস্ত বঙ্গবাসী, তখন, একটা নয়, টিকার জোড়া ডোজ় (COVID Vaccine) পেলেন শিলিগুড়ির বাসিন্দা সুজিত চন্দ্র দেবনাথ। স্বাস্থ্যকর্মীদের গল্প করার জেরেই এমন বিপত্তি বলে অভিযোগ টিকাপ্রাপকের।

শিলিগুড়ির ভরত নগরের বাসিন্দা সুজিতবাবু জানিয়েছেন, কয়েকদিন আগে তিনি চয়নপাড়ায় পৌর নিগমের ৪ নম্বর উপ স্বাস্থ্যকেন্দ্রে টিকা নিতে যান। অভিযোগ, গল্পে মত্ত ছিলেন কয়েকজন স্বাস্থ্য়কর্মী। তাঁরা প্রথমে সুজিতবাবুকে একবার টিকা দিয়ে কিছুক্ষণ বসতে বলেন। কিছুক্ষণ পর ফের তাঁকে টিকা (COVID Vaccine) দিতে উদ্যত হন ওই স্বাস্থ্যকর্মী। সুজিতবাবু বারণ করলেও স্বাস্থ্যকর্মীরা তা শোনেননি বলে অভিযোগ। পাল্টা তাঁরা দাবি করে বসেন, সুজিতবাবুকে একটাই ডোজ় দেওয়া হয়েছে।

সুজিতবাবুর কথায়, “আমি টিকা নিয়ে বসেছিলাম। আমাকে যে ভয়েলটা থেকে টিকা দেওয়া হয়, সেটাই শেষ ভয়েল ছিল ওই প্য়াকেটের। টিকা নেওয়ার পর আমি কিছুক্ষণ বসেছিলাম। সেইসময় ওঁরা নতুন ভয়েল বের করে আমায় আবার টিকা দিতে আসে। আমি বারণ করলেও শোনেনি। আমাকে কোভিশিল্ডের প্রথম ডোজ়টি  দেওয়ার পরেই আবার করে দেওয়া হয়। পরে আমায় টেলিফোন করে জানানো হয়, কোনও সমস্যা হলে আমি যেন স্বাস্থ্যকেন্দ্রে যোগাযোগ করি।”

প্রশ্ন উঠছে যথন টিকা নিয়ে চারদিকে এত শোরগোল, সতর্কতা তখন কী করে একজন স্বাস্থ্যকর্মী এতটা অন্য়মনস্ক থাকতে পারেন? কী করেই বা এই গাফিলতি হতে পারে? সংশ্লিষ্ট সেই টিকাকেন্দ্র কেনই বা কোনও পদক্ষেপ করল না? যদিও, এই অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছেন উপস্বাস্থ্যকেন্দ্রের কর্মীরা। তাঁদের দাবি, কোনও ভুলভ্রান্তি হয়নি। টিকার (COVID Vaccine) একটি ডোজ়ই পেয়েছেন সুজিতবাবু। কোনওকারণে হয়ত ওঁ বলছেন তাঁকে দুটো ডোজ় দেওয়া হয়েছে। তবে এমন কোনও ঘটনা ঘটেনি।

সুজিতবাবুর দাবি, অনেক বলার পরেও তাঁকে টিকার ডবল ডোজ় দেওয়া হয়। এই ডবল ডোজের জেরে তাঁর কোনও শারীরিক ক্ষতি যাতে না হয়, সেইটিই চান তিনি। চিকিৎসকেরা জানিয়েছেন, টিকার ডবল ডোজ় নিলে প্রাণ সংশয়ের কোনও কারণ নেই। তবে, সেই টিকা প্রাপককে নজরে রাখতে হবে। কারণ, টিকার পার্শ্ব প্রতিক্রিয়ার জেরে শ্বাসকষ্ট, জ্বর, চুলকানি ইত্যাদি হতে পারে। সেদিকে বিশেষ দৃষ্টি রাখা প্রয়োজন।

আরও পড়ুন: ভাড়া-জটে জেরবার পরিবহন, দেখা নেই বেসরকারি বাসের