Siliguri Municipal Elections 2021: জেতা ওয়ার্ডেই প্রার্থী হচ্ছেন অশোক, শিলিগুড়িতে কি ফের সম্মুখ-সমরে ‘গুরু-শিষ্য’?

Ashok Bhattacharya and Shankar Ghosh: বিধানসভা নির্বাচন আবহে বাম শিবির ছেড়ে পদ্মের হাত ধরেছিলেন অশোক-শিষ্য শঙ্কর। যদিও, সেকথা প্রকারান্তরে স্বীকার করেননি তিনি। জানিয়েছিলেন, দলে যোগ্য সম্মান না পেয়েই বিজেপিতে যাচ্ছেন

Siliguri Municipal Elections 2021: জেতা ওয়ার্ডেই প্রার্থী হচ্ছেন অশোক, শিলিগুড়িতে কি ফের সম্মুখ-সমরে 'গুরু-শিষ্য'?
ফের মুখোমুখি গুরুশিষ্য? নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2021 | 3:31 PM

শিলিগুড়ি: কলকাতা পুরভোট মিটতেই  রাজ্যের বকেয়া পুরভোটে নজর দিয়েছে কমিশন। তৎপর হয়েছে রাজনৈতিক দলগুলিও। শিলিগুড়িতে পুরভোটের উত্তাপ ছড়িয়েছে ইতিমধ্যেই। প্রার্থী ঘোষণার আগেই শুরু হয়ে গিয়েছে দেওয়াল লিখন। অবশেষে, সিপিআইএমের (CPIM) তরফে শিলিগুড়ির পুরভোটে প্রার্থী হচ্ছেন অশোক ভট্টাচার্য। গতবারের জেতা ওয়ার্ড ৬ নম্বরেই তাঁকে প্রার্থী করেছে বাম শিবির। অন্যদিকে, সূত্রের খবর ২৪ নম্বর ওয়ার্ড থেকে বিজেপির (BJP) তরফে পুরভোটে প্রার্থী হতে পারেন শঙ্কর ঘোষ (Shankar Ghosh)। একদা শিষ্যের সঙ্গে পুরভোটেও কি মোকাবিলা করবেন অশোক? প্রশ্ন উঠছে সংশ্লিষ্ট মহলে।

মঙ্গলবার,  সাংবাদিক বৈঠকে পুরভোটের প্রার্থী তালিকা ঘোষণা করেছে সিপিআইএম। মোট ৪৭ টি ওয়ার্ডের মধ্যে ৬ নম্বর ওয়ার্ডে বরাবরের মতো প্রার্থী হচ্ছেন অশোক ভট্টাচার্য এমনটাই ঘোষণা করেন জীবেশ সরকার।  প্রার্থী তালিকা ঘোষণার পর অশোক বলেন, “দল চেয়েছিল, তাই দাঁড়ালাম। দল যা বলবে তাই করব।”

উল্লেখ্য, সম্প্রতি  রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের সঙ্গে ফোনালাপ হয় অশোকের। যদিও, শিলিগুড়ির বাম নেতার দাবি ছিল, ‘ কেবল পুরভোটে জেতার বার্তা’ দিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। এরপরেই, মঙ্গলবার অবশ্য প্রার্থী হন অশোক।  অন্যদিকে, বিজেপির তরফে প্রার্থী ঘোষণা এখনও করা না হলেও কানাঘুষো শোনা গিয়েছে, ২৪ নম্বর ওয়ার্ডে প্রার্থী হতে পারেন অশোকেরই একদা ছায়াসঙ্গী তথা শিলিগুড়ির বিধায়ক শঙ্কর ঘোষ।

বিধানসভা নির্বাচন আবহে বাম শিবির ছেড়ে পদ্মের হাত ধরেছিলেন অশোক-শিষ্য শঙ্কর। যদিও, সেকথা প্রকারান্তরে স্বীকার করেননি তিনি। জানিয়েছিলেন, দলে যোগ্য সম্মান না পেয়েই বিজেপিতে যাচ্ছেন। অন্যদিকে, অশোক জানিয়েছিলেন, রাজনীতিতে কেউ ‘গুরু-শিষ্য’ হয় না। রাজনীতির ময়দানে পৃথকভাবেই লড়াই করবেন তাঁরা। পরে, শঙ্করের দৌলতেই  বামদূর্গে আসন জমায় বিজেপি। পরাজিত হন অশোক। এরপর পুরভোটে ফের মুখোমুখি হতে চলেছেন দু’জনে। অন্তত সম্ভাবনা তাই। তাহলে?

প্রশ্ন করতেই কিছুক্ষণ থমকে থাকেন শঙ্কর। থেমে, আলতো হেসে বলেন, “এ বার শিলিগুড়িতে অশোক-মডেল ফেল করবে। জ়িরো পার্সেন্ট চান্স রয়েছে সিপিএমের। এই পুরভোটে জয় পাবে বিজেপিই।” তাঁর আরও সংযোজন, “এখন বামেদের উত্থানের তো কোনও প্রশ্নই নেই। আগামী কয়েক দশক রাজ্য বা কেন্দ্রে কোনও ভূমিকাই থাকবে না বামেদের। মানুষ এবার প্রথম শিলিগুড়িতে অ-তৃণমূল এবং অ-বাম বোর্ড গঠন করবে। বিজেপিকে আশীর্বাদ করে জিতিয়ে আনবেন। শান্তিপূর্ণ নির্বাচন করাতে পদক্ষেপ করতে হবে নির্বাচন কমিশনকেই।”

সোমবারই  রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস সাংবাদিক বৈঠক করে ভোটের দিন ঘোষণা করেছেন। ২২ জানুয়ারি শিলিগুড়ি, বিধাননগর, আসানসোল, চন্দননগরে ভোট হচ্ছে। ২৫ জানুয়ারি ভোটের গণনা। শিলিগুড়িতে মোট ৪৭টি ওয়ার্ড। পোলিং স্টেশন ৪২১টি। ভোটার ৪,০২,৮৯৫।

আরও পড়ুন: Governor Jagdeep Dhankhar: ‘দিদিকেই বরং রাজ্যপাল করে দেওয়া হোক!’