Khardaha By-Election 2021: খড়দহে রাজ্যের মন্ত্রীর ওপরেই ভরসা মমতার, কাজল সিনহার আবেগকে কাজে লাগাতে চায় তৃণমূল-বিজেপি

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: tannistha bhandari

Updated on: Oct 29, 2021 | 8:49 PM

Khardaha By-Election 2021: বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের আগেই করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয় কাজল সিনহার। তাই তৃণমূল জিতলেও ফাঁকা ছিল খড়দহ আসন। সেখান থেকেই তৃণমূল প্রার্থী শোভনদেব চট্টোপাধ্যায়।

Khardaha By-Election 2021: খড়দহে রাজ্যের মন্ত্রীর ওপরেই ভরসা মমতার, কাজল সিনহার আবেগকে কাজে লাগাতে চায় তৃণমূল-বিজেপি

খড়দহ : একসময় খড়দহ (Khardah) বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র (Amit Mitra)। ২০২১- এও বিশেষ নজর ছিল এই কেন্দ্রের দিকে। দল বদলে বিজেপিতে আশা শীলভদ্র দত্ত (Shilbhadra Duta)-কে টিকিট দিয়েছিল বিজেপি। তবে ২৫ হাজারেরও বেশি ভোট পেয়ে জয়ী হন তৃণমূল প্রার্থী কাজল সিনহা (Kajal Sinha)। কিন্তু ফল প্রকাশের আগেই ঘটে যায় মর্মান্তিক ঘটনা। করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয় তৃণমূল প্রার্থীর। তাই এই আসন ফাঁকাই ছিল। তৃণমূল প্রার্থীর মৃত্যুর কারণে এই আসনে উপনির্বাচন করা হচ্ছে। গুরুত্বপূর্ণ এই আসনে মমতা বন্দ্যোপাধ্যায় ভরসা রেখেছেন রাজ্যের মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়ের (Sovandeb Chattopdhyay) ওপর। অন্যদিকে বিজেপি প্রার্থী হিসেবে লড়ছেন জয় সাহা (Joy Saha)।

বিধানসভা নির্বাচনে ভবানীপুর কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন শোভনদেব। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় নন্দীগ্রাম আসনে হেরে যাওয়ায় সেই ভবানীপুর কেন্দ্র মমতার জন্য ছেড়ে দেন শোভনদেব চট্টোপাধ্যায়। তাই এত কাজল সিনহার আসনে তৃণমূলের হয়ে লড়ছেন শোভনদেব। তবে উপনির্বাচনের প্রচারে দেখা গিয়েছে প্রার্থী যেই হোন না কেন, কাজল সিনহা ফ্যাক্টর এখানে অত্যন্ত গুরুত্বপূর্ণ। একদিকে যেমন শোভন দেব চট্টোপাধ্যায় এলাকায় ঘুরে প্রচার সেরেছেন, অন্যদিকে বিজেপি প্রার্থীর জয় সাহাও কাজল সিনহার বাড়িতে গিয়ে তাঁর স্ত্রীর আশীর্বাদ নিয়ে এসেছেন। প্রয়াত কাজল সিনহার স্বপ্ন পূরণ করবেন এমন প্রতিশ্রুতিও শোনা গিয়েছে জয় সাহার গলায়। অন্যদিকে সিপিএম বিধানসভা নির্বাচনে যাঁকে প্রার্থী করেছিলেন, সেই দেবজ্যোতি দাসকেই প্রার্থী করেছে।

দিনহাটায় বুথ সংখ্যা ৩৩৫টি। মোট ভোটার সংখ্যা ২৩২৩৪৮ জন। ১৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে এই উপনির্বাচনের জন্য। ২৪ কোম্পানি। সব বুথেই কেন্দ্রীয় বাহিনী থাকবে।

২০২১ সালের বিধানসভা ভোটে জয়ী হন প্রয়াত তৃণমূল নেতা কাজল সিনহা। তাঁর প্রাপ্ত ভোট ছিল ৮৯৮০৭। দ্বিতীয় স্থানে ছিলেন বিজেপি প্রার্থী শীলভদ্র দত্ত, ভোটের আগেই দলবদল করে বিজেপিতে যোগ দিয়েছিলেন তিনি। তাঁর প্রাপ্ত ভোট ছিল ৬১৬৬৭। তৃতীয় স্থানে সিপিএম প্রার্থী দেবজ্যোতি দাস। তাঁর প্রাপ্ত ভোট ছিল ২৬৯১৬। এবারও বামেদের প্রার্থী দেবজ্যোতিই।

২০১৬ সালের বিধানসভা ভোটে জয়ী হন অমিত মিত্র। তাঁর প্রাপ্ত ভোট ছিল ৮৩৬৬৮। তাঁর কাছে হেরে যান সিপিএমের অসিত কুমার দাশগুপ্ত। তাঁর প্রাপ্ত ভোট ছিল ৬২৪৮৮। তৃতীয় স্থানে ছিল বিজেপি। প্রাপ্ত ভোট ছিল ১৬৩২১।

এক নজরে খড়দহ উপ নির্বাচন বিধানসভা নির্বাচন ২০২১

বুথ সংখ্যা- ৩৩৫ ভোটার- ২৩২৩৪৮ কেন্দ্রীয় বাহিনী- ১৭ কোম্পানি

এক নজরে খড়দহ বিধানসভা নির্বাচন ২০২১

কাজল সিনহা (তৃণমূল)- ৮৯৮০৭ (৪৯.০৯) শীলভদ্র দত্ত (বিজেপি)- ৬১৬৬৭ (৩৩.৬৮) দেবজ্যোতি দাস (সিপিএম)- ২৬৯১৬ (১৪.৭)

এক নজরে দমদম লোকসভা নির্বাচন ২০২১ (বিধানসভা কেন্দ্রের নিরিখে প্রাপ্ত ভোট)

খড়দহ বিধানসভা ২০১৯ (দমদম লোকসভা) সৌগত রায় (তৃণমূল)- ৭৩৭৬৭ (৪২.৪) সমীক ভট্টাচার্য (বিজেপি)- ৭২৪৯৯ (৪১.৬) নেপালদেব ভট্টাচার্য (সিপিএম)- ২০০৬৯ (১১.৫৩)

খড়দহ বিধানসভা ২০১৬

অমিত মিত্র (তৃণমূল)- ৮৩৬৬৮ (৪৯.৬৫) অসিত কুমার দাশগুপ্ত (সিপিএম)- ৬২৪৮৮ (৩৭.০৮) মহাদেব বসাক (বিজেপি)- ১৬৩২১ (৯.৬৯)

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla