Tiger Sighting Video: সুন্দরবনে হরিণের পিছনে ধাওয়া রয়্যাল বেঙ্গলের, জলে ‘লুকোচুরি’ শেষে জিতল কে?

Sundarban: সুন্দরবনের বাঘের সাঁতারু হিসেবে বেশ ভাল নাম-ডাক রয়েছে। দক্ষ শিকারি হিসেবেই খ্যাতি রয়েছে। এমনই এক শিকারের দৃশ্য এবার ক্যামেরাবন্দি হল। হরিণ শিকার করার জন্য ঝোপের মধ্যে ঘাপটি মেরে লুকিয়ে ছিল দক্ষিণরায়। তারপর সুযোগ বুঝে আক্রমণ।

Tiger Sighting Video: সুন্দরবনে হরিণের পিছনে ধাওয়া রয়্যাল বেঙ্গলের, জলে 'লুকোচুরি' শেষে জিতল কে?
| Edited By: | Updated on: May 19, 2023 | 4:39 PM

সুন্দরবন: সুন্দরবন। ম্যানগ্রোভ আর সুন্দরী গাছের ঘেরাটোপে ছোট ছোট খাড়ি। প্রকৃতির এক অভিরাম সৌন্দর্য এখানে। এই সুন্দরবন যেমন সুন্দর, তেমনই ভয়ঙ্কর। কথায় বলে, জলে কুমির ডাঙায় বাঘ। আর এই কথাটি সুন্দরবনের জন্য একেবারে যথোপযুক্ত। সুন্দরবনের এই বিস্তীর্ণ অঞ্চল হয় রয়্যাল বেঙ্গল টাইগারের (Royal Bengal Tiger) মুক্তাঙ্গন। দক্ষিণরায়ের এক ঝলক দেখা পাওয়ার জন্য বহু পর্যটক সুন্দরবনে ঘুরতে আসেন। কিন্তু ডোরাকাটা অবশ্য সবাইকে দেখা দেয় না। তবে এবার বনের রাজার এক বিরল দৃশ্য ধরা পড়ল ক্যামেরায়। সুন্দরবনের বাঘের সাঁতারু হিসেবে বেশ ভাল নাম-ডাক রয়েছে। দক্ষ শিকারি হিসেবেই খ্যাতি রয়েছে। এমনই এক শিকারের দৃশ্য এবার ক্যামেরাবন্দি হল। হরিণ শিকার করার জন্য ঝোপের মধ্যে ঘাপটি মেরে লুকিয়ে ছিল দক্ষিণরায়। তারপর সুযোগ বুঝে আক্রমণ।

বাঘ তাড়া করতে হরিণও প্রাণপণ ছুট দিল। পাশেই একটি জলাশয়ের মধ্যে নেমে যায় হরিণটি। পিছনে ধাওয়া করে দক্ষিণরায়ও গিয়ে নামে জলের মধ্যে। ধরেও ফেলে হরিণটিকে। থাবা বসিয়ে দেয়। কিন্তু ডুব দিল হরিণ। তাকে ধরতে ডুব দিল রয়্যাল বেঙ্গলও। কয়েক মুহূর্ত পর মুখ তুলে বাঘ দেখল, তার থেকে কিছুটা দূরে হরিণটি। জলেই আবার ধরার চেষ্টা। কিন্তু, হরিণটি জল থেকে বেরিয়ে পাড়ে উঠেই দে ছুট। তারপর বাঘটিও সাঁতার কেটে উঠে আসে ডাঙায়। কিন্তু ততক্ষণ হরিণটি এলাকা থেকে পালিয়ে গিয়েছিল। যতই দক্ষ শিকারি হোক, যতই সাতাঁরে নাম-ডাক থাক, এ যাত্রায় কিন্তু হরিণ শিকারে ব্যর্থ হল বাঘমামা।

গত বৃহস্পতিবার সুন্দরবনের দক্ষিণ ২৪ পরগনা বনবিভাগের অন্তর্গত রামগঙ্গা রেঞ্জের চুলকাটি ক্যাম্প এলাকায় এই দৃশ্য ধরা পড়েছে। আর গোটা দৃশ্য ক্যামেরাবন্দি করেছেন অনুপ কয়াল নামে এক বন সহায়ক। বন দফতরের তরফে সেই ভিডিয়োটিও শেয়ার করা হয়েছে। বনদফতর সূত্রে খবর, সুন্দরবনের জঙ্গলে রয়্যাল বেঙ্গল টাইগারের হরিণ শিকারের চেষ্টার এমন দৃশ্য সাম্প্রতিক অতীতে এতটা ভালভাবে প্রকাশ্যে আসেনি।

Follow Us: