Weather Update: অতি ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গে, একাধিক জেলায় জারি হলুদ ও কমলা সতর্কতা

Weather Update: আগামী ২৭ জুন থেকে আগামী ৩ জুলাই পর্যন্ত উত্তরবঙ্গের একাধিক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

Weather Update: অতি ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গে, একাধিক জেলায় জারি হলুদ ও কমলা সতর্কতা
আন্দামানে শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ। প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Jun 26, 2021 | 4:02 PM

কলকাতা: বৃষ্টির ভ্রুকুটি কেটেও কাটছে না পশ্চিমবঙ্গে। শনিবার উত্তরবঙ্গের একাধিক জেলায় অতি ভারীর বর্ষণের পূর্বাভাস জারি করা হল আবহাওয়া দফতরের তরফে। আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ২৭ জুন থেকে আগামী ৩ জুলাই পর্যন্ত উত্তরবঙ্গের একাধিক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। এর ফলে নদীর জলস্তর বৃদ্ধি পাবে। পাহাড়ি এলাকায় ধস নামার সম্ভবনাও রয়েছে। যে কারণে উত্তরের একাধিক জেলায় হলুদ ও কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

আলিপুরের পূর্বাভাস, আগামী ২৭ জুন কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টিপাত হবে। ২৮ জুন এই দুই জেলা-সহ জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং ভারী বৃষ্টিপাত হতে পারে। যে কারণে এই দুই দিনের জন্য ওই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এরপর বাড়বে বৃষ্টিপাত। ২৯ জুন উত্তরের উপরের সব জেলাগুলিতে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ৩০ জুন উত্তরবঙ্গের উপরের জেলার পাশাপাশি দুই দিনাজপুর এবং মালদহতেও বৃষ্টিপাত হবে। অতি ভারী বৃষ্টিপাত চলবে ৩ জুলাই পর্যন্ত। সেদিন পর্যন্ত উত্তরবঙ্গের কার্যত সব জেলাতেই জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

এর ফরে নদীর জলস্তর বাড়বে বলে জানানো হয়েছে আবহাওয়া দফতরের পক্ষ থেকে। নীচু এলাকাগুলিকে জল জমার সম্ভাবনাও রয়েছে অতিরিক্ত পরিমাণে। বঙ্গোপসাগরের থেকে প্রচুর পরিমানের জলীয় বাষ্প ঢোকার কারণে এই ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন: Weather Update: বেলা গড়াতেই উধাও সূর্য, ঝেঁপে বৃষ্টির পূর্বাভাস এই জেলাগুলিতে

উত্তর প্রদেশ থেকে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত সক্রিয় মৌসুমি অক্ষরেখা। এর প্রভাবে বঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবারের পাশাপাশি রবিবারও বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। সোমবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদে আগামী সপ্তাহের শুরুতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।