Weather Update: জারি হলুদ সতর্কতা, রাতেই ঝেঁপে বৃষ্টি এই জেলাগুলিতে

Rain in Bengal: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, রাতেই ঝেঁপে বৃষ্টি নামতে পারে উত্তর ২৪ পরগনা ও নদিয়ার বেশ কিছু জেলায়। সঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রপাতের আশঙ্কাও রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে দুই জেলাতেই ৩০-৪০ কিলোমিটার প্রতি ঘণ্টার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। ঝড়-বৃষ্টি ও বর্জ্রপাতের সময় সাধারণ মানুষকে নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

Weather Update: জারি হলুদ সতর্কতা, রাতেই ঝেঁপে বৃষ্টি এই জেলাগুলিতে
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2024 | 8:38 PM

কলকাতা: ভ্যাপসা গরম থেকে অবশেষে স্বস্তি। সন্ধে নামতেই বৃষ্টি নেমেছে শহর কলকাতায়। মুষলধারায় ভিজেছে তিলোত্তমা। সন্ধে থেকে নাগাড়ে বৃষ্টি হয়ে চলেছে শহর ও শহরতলির বেশ কিছু অঞ্চলে। শুধু কলকাতা শহরেই নয়, সঙ্গে কলকাতা সংলগ্ন আরও বেশ কিছু জেলার হালকা থেকে মাঝারি বৃষ্টির হলুদ সতর্কতা জারি করা হয়েছে আবহাওয়া দফতর থেকে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, রাতেই ঝেঁপে বৃষ্টি নামতে পারে উত্তর ২৪ পরগনা ও নদিয়ার বেশ কিছু জেলায়। সঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রপাতের আশঙ্কাও রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে দুই জেলাতেই ৩০-৪০ কিলোমিটার প্রতি ঘণ্টার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। ঝড়-বৃষ্টি ও বর্জ্রপাতের সময় সাধারণ মানুষকে নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, আবহাওয়া দফতর থেকে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গা আগামিকাল ও পরশু বৃষ্টির কমলা সতর্কতার কথা। শহর কলকাতাতেও আগামী দু’দিন বৃষ্টির কমলা সতর্কতা জারি থাকবে বলে জানানো হয়েছিল। হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জায়গায়। সঙ্গে আগামিকাল থেকে ঝোড়ো দমকা হাওয়ার দাপট আরও বেশি বাড়বে বলেও পূর্বাভাস রয়েছে হাওয়া অফিসের। আজ রাতে যে ৩০-৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়ার কথা বলা হয়েছে, আগামিকাল থেকে তা ৫০-৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে বইতে পারে।

জানা যাচ্ছে, ঝাড়খণ্ড, ছত্তীসগঢ় ও ওড়িশার উপর একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে বর্তমানে। যার ফলে বঙ্গোপসাগর থেক আগত জলীয় বাষ্পের থেকে এই বৃষ্টি। আগামিকাল থেকে ২০ মার্চ পর্যন্ত দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রয়েছে কালবৈশাখীর আশঙ্কাও। আগামী কয়েকদিন শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩১-৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যেতে পারে।