‘হারা’ সিটে বিজেপি’কে রুখতেই তৃণমূলের তারকা-তাস?

সামনে কঠিন লড়াই তারকাদের, তৃণমূলের (TMC) ১৩ তারকা প্রার্থীর ৭ জনের কেন্দ্রেই গত লোকসভা ভোটে এগিয়ে বিজেপি (BJP)

'হারা' সিটে বিজেপি'কে রুখতেই তৃণমূলের তারকা-তাস?
অলংকরণ: অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Mar 05, 2021 | 10:58 PM

পশ্চিমবঙ্গ: একুশের ভোটে ২৯৪ আসনের মধ্যে ২৯১ আসনে প্রার্থী তালিকা প্রকাশ করেছে তৃণমূল (TMC)। তৃণমূল সূত্রে অবশ্য আগেই জানা গিয়েছিল যে এবার তাদের প্রার্থী তালিকায় থাকবে তারকা-চমক। শুক্রবার তালিকা প্রকাশের পর দেখা গেল চলচ্চিত্র জগতের ১৩ কলাকুশলীকে টিকিট দিয়েছে ঘাসফুল শিবির। তবে এঁদের মধ্যে সাত প্রার্থীর আসনে গত লোকসভা ভোটে এগিয়ে ছিল বিজেপি (BJP)। সে কারণেই কি ওই কেন্দ্রগুলিতে তারকা-তাস খেলল তৃণমূল? তারকা প্রার্থী দিয়েই ওই আসনগুলিতে একুশের ভোট বৈতরণী পার হওয়ার স্ট্যাটেজি নিয়েছে রাজ্যের শাসক দল?

জঙ্গলমহলে ‘১৯-এর লোকসভা ভোটে কার্যত ধরাশায়ী হতে হয়েছে তৃণমূলকে। তাই আদিবাসী অধ্যুষিত ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম ও মেদিনীপুরে এবার বিশেষ নজর দিয়েছে তারা। আর এই লক্ষ্যেই বোধহয় তারকা প্রার্থী দিয়ে ভোটবাক্স ভরাতে চাইছে তৃণমূল। অন্ত প্রার্থী তালিকায় চোখ বুলিয়ে এমনটাই বলছে রাজনৈতিক মহল।

গত লোকসভা ভোটে বাঁকুড়া কেন্দ্র থেকে তৃণমূলকে ৪৬ হাজার ৭৭৬টি ভোটে লিড দিয়েছিল গেরুয়া শিবির। ওই কেন্দ্রে এবার তৃণমূলের প্রার্থী করা হয়েছে অভিনেতা সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় (Sayantika Banerjee)’কে। যদিও ভোটে জেতার ব্যাপারে আত্মবিশ্বাসী সায়ন্তিকা বলছেন মানুষের সমস্যা মেটাতে তিনি বাড়ি-বাড়ি পৌঁছে যাবেন। ঠিক একইভাবে অভিনেত্রী জুন মালিয়া (June Malia) কে যে মেদিনীপুরের প্রার্থী করা হয়েছে, সেই দিলীপ ঘোষের গড়ে গত লোকসভা ভোটে বিজেপি এগিয়ে ছিল ১৬ হাজার ৬৪১টি ভোটে। জুন অবশ্য বলছেন, “সবাই বলে ভাল কাজ করব, আমি বলছি করে দেখাব।” পাশাপাশি ঝাড়গ্রাম বিধানসভা আসনে ঝাড়খণ্ডের প্রাক্তন সাংসদ উমা সোরেন প্রার্থী হবেন বলে জল্পনা ছড়ালেও সেখানেও তারকা প্রার্থীতেই ভরসা রেখেছে তৃণমূল। সাঁওতালী সিনেমার সুপারস্টার বীরবাহা সোরেন (Birbaha Hansda)’কে যে ঝাড়গ্রামের আসন থেকে টিকিট দিল তৃণমূল সেখানেও শেষ লোকসভা ভোটে ১ হাজার ৬৪৩ ভোটে পিছিয়ে ছিল তারা।

এদিকে সদ্যই তৃণমূলে যোগ দিয়েছেন সংগীতশিল্পী অদিতি মুন্সি (Aditi Munshi)। তাঁকেই এবার রাজারহাট গোপালপুরের প্রার্থী করেছে তৃণমূল। তাঁর নাম ঘোষণার পর মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য ছিল সব কেন্দ্রে এবার ভালো প্রার্থী দেওয়া হয়েছে। যদিও তৃণমূল কাউন্সিলর পত্নী অদিতির লড়াই সহজ হবে না বলেই মনে করছে রাজনৈতিক মহল। সংশ্লিষ্ট কেন্দ্রে লোকসভা ভোটে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর তৃণমূল পিছিয়ে ছিল ৭৪৩ ভোটে। এছাড়া কৃষ্ণনগর উত্তর কেন্দ্রে ‘১৯-এর লোকসভা ভোটে ৮ হাজার ৭১১ ভোটে এগিয়ে ছিল বিজেপি। ওই বিধানসভা কেন্দ্রে এবার প্রার্থী করা হয়েছে বড় পর্দার নায়িকা কৌশানি মুখোপাধ্যায় (Koushani Mukherjee)’কে।

আরও পড়ুন: এতদিন পাশে থাকার এই দাম: সোনালি, দিব্যেন্দু বললেন, ‘সাইডলাইন করলেন মমতা’

১৯-এর লোকসভার ঠিক আগেই তৃণমূল ছেড়ে বিজেপির টিকিটে বারাকপুর থেকে প্রার্থী হন এবং জয়ও পান অর্জুন সিংহ। বারাকপুর বিধানসভায় বিজেপি সাড়ে তিন হাজার লিড পায়। ওই কেন্দ্রে তৃণমূল এবার এগিয়ে দিল চিত্র পরিচালক রাজ চক্রবর্তী (Raj Chakraborty)’কে। যদিও চ্যালেঞ্জ সিনেমার পরিচালক একে নতুন বাজি হিসেবে দেখছেন। হালিশহরের ছেলে রাজ বলছেন, বারাকপুরের অলিগলি চেনেন তিনি। তাই ওই কেন্দ্র থেকে জিতে মুখ্যমন্ত্রীর আস্থার দাম দিতে চান। এছাড়া আসানসোল দক্ষিণ কেন্দ্র থেকে প্রার্থী করা হয়েছে অভিনেতা সায়নী ঘোষ (Sayooni Ghosh)। এবার দেখার যে লক্ষ্যে তারকা প্রার্থীদের টিকিট দেওয়া হল সেই কঠিন লড়াই লড়ে কে কে জয় ছিনিয়ে আনতে পারেন।