NSA Meeting In Delhi: আফগানিস্তান ইস্যুতে দিল্লির নিরাপত্তা বৈঠক নিয়ে ইতিবাচক বার্তা তালিবানের

Afghanistan, Taliban, এই বৈঠকে পাকিস্তানের অনুপস্থিতি প্রসঙ্গে শাহীন বলেন, সেটা তাদের দেশের অবস্থানের ওপর নির্ভর করে। এই বিষয়ে তাদের থেকেই সঠিক ব্যখ্যা পাওয়া যাবে। শান্তি শৃঙ্খলা বজায় রাখা এবং অর্থনীতি পুনরুদ্ধার করাই আমাদের প্রথম অগ্রাধিকার।

NSA Meeting In Delhi: আফগানিস্তান ইস্যুতে দিল্লির নিরাপত্তা বৈঠক নিয়ে ইতিবাচক বার্তা তালিবানের
উদ্বোধনী ভাষণে ডোভাল জানিয়েছেন, এই সময়ে আফগান পরিস্থিতি নিয়ে আঞ্চলিক দেশগুলির মধ্যে পারস্পরিক সমন্বয়, আলোচনা ও প্রয়োজনে পরস্পরকে সহায়তা করার প্রয়োজনীয়তা রয়েছে। ছবি-ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Nov 11, 2021 | 6:53 PM

নয়া দিল্লি: আফগানিস্তান (Afghanistan) ইস্যুতে দিল্লিতে হওয়া ৮ টি দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠককে ইতিবাচকভাবেই দেখছে তালিবান (Taliban)। তালিবানের আশা এই বৈঠক আফগান ভূমে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে সাহায্য করবে। এক ভারতীয় সংবাদ মাধ্যমকে তালিবান মুখপাত্র সুহেল শাহীন জানিয়েছেন, কালকের এই বৈঠককে তিনি ইতিবাচক দৃষ্টিভঙ্গিতেই দেখছেন। তাঁর আশা এই বৈঠক আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনতে সাহায্য করবে।

সুহেল শাহীন বলেন, ‘দেশের শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখে, সাধারণ জনগণের জন্য চাকরির সুযোগ দেয় এবং দেশের দারিদ্র্য দূর করতে সহায়তা করবে, এরম যেকোনও ধরনের পদক্ষেপকেই সমর্থন করতে প্রস্তুত তালিবান। তিনি বলেন, “বৈঠকে জাতীয় নিরাপত্তা আধিকারিকরা যদি আফগানিস্তানের পুনর্নিমান, দেশে শান্তি ফিরিয়ে আনতে কাজ করার কথা বলে থাকেন সেই প্রস্তাবে আমাদের সমর্থন রয়েছে। আফগানিস্তান শান্তি চায়, কারণ বেশ কিছু বছর ধরেই আফগান জনগণকে অনেক খারাপ কিছুর মুখোমুখি হতে হয়েছে। বর্তমানে আমরা চাই দেশে অর্থনৈতিক প্রকল্প শুরু হোক এবং বাকি থাকা কাজকে এগিয়ে নিয়ে যাওয়া হোক। দেশের নাগরিকদের জন্য আমরা কর্মসংস্থানের সুযোগও চাই।”

এই বৈঠকে পাকিস্তানের অনুপস্থিতি প্রসঙ্গে শাহীন বলেন, সেটা তাদের দেশের অবস্থানের ওপর নির্ভর করে। এই বিষয়ে তাদের থেকেই সঠিক ব্যখ্যা পাওয়া যাবে। শান্তি শৃঙ্খলা বজায় রাখা এবং অর্থনীতি পুনরুদ্ধার করাই আমাদের প্রথম অগ্রাধিকার।

আফগানিস্তানের মসনদে অধিষ্ঠিত হয়েছে তালিবান। আফগানিস্তানের এই পরিস্থিতি শুধুমাত্র সেই দেশের নাগরিকদের জন্য নয়, বরং প্রতিবেশী দেশ এবং অঞ্চলের নিরাপত্তার জন্য যথেষ্ঠ উদ্বেগের। বুধবার, ৮ টি দেশের নিরাপত্তা আধিকারিকদের নিয়ে হওয়া বৈঠকে এমনটাই জানান ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল (NSA Ajit Doval)। এই বৈঠকে ইরান, রাশিয়ার পাশাপাশি তাজাখিস্তান, কির্গিস্তান, কাজ়াখিস্তান, উজবেকিস্থান এবং তুর্কমেনিস্থানের নিরাপত্তা আধিকারিকরা উপস্থিত ছিলেন।

বুধবার “দিল্লি রিজিওনাল সিকিউরিটি ডায়ালগ অন আফগানিস্তান” (Delhi Regional Security Dialogue on Afghanistan) শীর্ষক বৈঠক আয়োজন করে ভারত। এই বৈঠকে মূলত সন্ত্রাসবাদ ও বিচ্ছিনতাবাদ প্রসঙ্গে আলোচনা হওয়ার কথা ছিল। এর পাশাপাশি আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতিও এই বৈঠকে মূল আলোচ্য বিষয় গুলির মধ্যে অন্যতম ছিল বলে আগেই জানিয়েছিল বিদেশ মন্ত্রক। উদ্বোধনী ভাষণে ডোভাল বলেন, এই সময়ে আফগান পরিস্থিতি নিয়ে আঞ্চলিক দেশগুলির মধ্যে পারস্পরিক সমন্বয়, আলোচনা ও প্রয়োজনে পরস্পরকে সহায়তা করার প্রয়োজনীয়তা রয়েছে।

আরও পড়ুন আফগানিস্তানে নিয়ন্ত্রণে রয়েছে ইসলামিক স্টেট, জানাল তালিবান

আরও পড়ুন SpaceX এর রকেটে ISS এর জন্য রওনা হলেন ৪ মহাকাশযাত্রী, ‘Crew 3’ মিশনকে কমান্ড করবেন এই ভারতীয়