SpaceX এর রকেটে ISS এর জন্য রওনা হলেন ৪ মহাকাশযাত্রী, ‘Crew 3’ মিশনকে কমান্ড করবেন এই ভারতীয়

বুধবার রাতে হালকা বৃষ্টির মধ্যেই চারজন মহাকাশযাত্রী নিজেদের পরিবারকে বিদায় জানিয়েছেন। আবহাওয়া বিজ্ঞানীরা আবহাওয়া পরিষ্কার থাকার পূর্বানুমান করেছিলেন আর তাতে উন্নতিও হয়েছিল। দু দিন আগেই স্পেসএক্স মহাকাশযানে চারজন অন্য মহাকাশযাত্রীকে পৃথিবীতে ফেরানো হয়েছিল।

SpaceX এর রকেটে ISS এর জন্য রওনা হলেন ৪ মহাকাশযাত্রী, 'Crew 3' মিশনকে কমান্ড করবেন এই ভারতীয়
নাসার মহাকাশযাত্রী রাজা চারী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2021 | 5:12 PM

মার্কিন মহাকাশ এজেন্সি নাসা এবং স্পেসএক্স চারজন মহাকাশযাত্রীকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাঠিয়েছে। খারপ আবহাওয়া সহ বেশকিছু কারণে যথেষ্ট দেরী হওয়ার পর শেষমেশ বুধবার স্পেসএক্সের রকেট এই মহাকাশযাত্রীদের নিয়ে রওনা হয়ে গিয়েছে। মার্কিরন মহাকাষ এজেন্সি নাসা জানিয়েছে, বুধবার মহাকাশে রওনা হওয়া চারজন যাত্রীর মধ্যে জার্মানির ম্যাথিয়াস মেররও শামিল রয়েছেন, যাকে মহাকাশে যাওয়া ৬০০তম ব্যক্তি হিসেবে অভিহিত করা হয়েছে।

তিনি এবং নাসার অন্য তিন মহাকাশযাত্রী প্রায় ২২ ঘন্টা সফর করার পর, বৃহস্পতিবার বিকেলে পৃথিবী থেকে প্রায় ২৫০ মাইল (৪০০ কিমি) দূরে মহাকাশ স্টেশনে পৌঁছবেন। এই অভিযানকে ক্রু ৩ নাম দেওয়া হয়েছে। এর মধ্যে নাসার স্নাতক স্তরের দুই সদস্যও রয়েছেন। এই দলে ৪৪ বছরের ভারতীয় বংশোদ্ভুত মার্কিন নাগরিক রাজা চারিও রয়েছেন, যিনি মার্কিন বায়ু সেনার লড়াকু বিমানের একজন প্রশিক্ষিত পাইলটও। তাকে মিশন কমান্ডারও করা হয়েছে। অন্য এক সদস্য হলেন ৩৪ বছর বয়সী কায়লা ব্যারন, যিনি মার্কিন নৌসেনার সাবমেরিব অফিসার এবং একজন পরমাণু ইঞ্জিনিয়ার।

টম মার্শবার্নও দলের অংশ

দলের তৃতীয় সদস্য মনোনীত পাইলট এবং সেকেন্ড ইন কমান্ড অভিজ্ঞ মহাকাশযাত্রী টম মার্শবার্ন। তাঁর বয়স ৬১ বছর, এবং তিনি নাসার প্রাক্তন ফ্লাইট সার্জেনও ছিলেন। তিনি ছাড়াও ইউরোপীয় স্পেস এজেন্সির মহাকাশযাত্রী ম্যাথিয়স মেররও রয়েছেন। ৫১ বছর বয়সী মেরর একজন জার্মান এবং তিনি মেটিরায়াল সাইন্স ইঞ্জিনিয়ার। রাজা চারী, মেরর, ব্যারন রকেন লঞ্চ হওয়ার সঙ্গে সঙ্গেই নিজেদের প্রথম মহাকাশযাত্রাতেই মহাকাশে যাওয়া ৫৯৯, ৬০০ এবং ৬০১তম ব্যক্তি হয়ে গিয়েছেন। চারী এবং ব্যারনও নাসার আগামী আর্টেমিস মিশনের জন্য নির্বাচিত ১৮জন মহাকাশযাত্রীর প্রথম গ্রুপে শামিল রয়েছেন, যাদের উদ্দেশ্য অ্যাপেলো মিশনের প্রায় অর্ধযুগ পরে এই দশকের শেষে মানুষকে চাঁদে নিয়ে যেতে চান।

বৃষ্টির মধ্যেই বিদায়

বুধবার রাতে হালকা বৃষ্টির মধ্যেই চারজন মহাকাশযাত্রী নিজেদের পরিবারকে বিদায় জানিয়েছেন। আবহাওয়া বিজ্ঞানীরা আবহাওয়া পরিষ্কার থাকার পূর্বানুমান করেছিলেন আর তাতে উন্নতিও হয়েছিল। দু দিন আগেই স্পেসএক্স মহাকাশযানে চারজন অন্য মহাকাশযাত্রীকে পৃথিবীতে ফেরানো হয়েছিল। জানিয়ে দিই নাসার মহাকাশযাত্রী শেন কিমবরা আর মেগাব ম্যাকআর্থার, জাপানের আকিহিতো হোশিদে এবং ফ্রান্সের থমাস পেস্কোভেট দুদিন আগেই স্পেসএক্স ক্যাপসুলে পৃথিবীতে ফিরেছিলেন। ২০০দিন মহাকাশ কেন্দ্রে সময় কাটানোর পর তারা ফিরে এসেছিলেন।

আরও পড়ুন: Indo-France Diplomacy: আফগানিস্তান হয়ে উঠতে পারে জঙ্গিদের ডেরা, উদ্বিগ্ন মোদী-ম্যাক্রোঁ