প্রত্যেকদিন গড়ে ২৮৩ জন পাকিস্তানিকে বের করে দেওয়া হয় বিশ্বের বিভিন্ন দেশ থেকে

তথ্য ও পরিসংখ্যান বলছে, বিশ্বের একাধিক মুসলিম দেশ থেকেও বারবার পাকিস্তানিদের বের করে দেওয়ার ঘটনা ঘটেছে।

প্রত্যেকদিন গড়ে ২৮৩ জন পাকিস্তানিকে বের করে দেওয়া হয় বিশ্বের বিভিন্ন দেশ থেকে
Follow Us:
| Updated on: Jun 24, 2021 | 11:55 PM

ইসলামাবাদ: কেউ অবৈধ অনুপ্রবেশে অভিযুক্ত, কারও কাছে মিলছে ভুয়ো নথি। এ সব অভিযোগেই প্রতিনিয়ত বিশ্বের একাধিক দেশ থেকে বের করে দেওয়া হচ্ছে পাকিস্তানিদের। পরিসংখ্যান বলছে, ২০১৫ সাল থেকে প্রত্যেক এখনও পর্যন্ত মোট ৬,১৮,৮৭৭ জন পাকিস্তানিকে দেশে ফেরত পাঠানো হয়েছে। গড়ে প্রতিদিন প্রায় ২৮৩ জন ফিরে আসছেন পাকিস্তানে।

পাক সংবাদমাধ্যম জিও নিউজে প্রকাশিত তথ্য অনুযায়ী, গত ৬ বছরে বিশ্বের ১৩৮টি দেশ থেকে একাধিক পাকিস্তানিকে বহিষ্কার করা হয়েছে। অদ্ভুত ভাবে যে সব দেশ থেকে পাকিস্তানিদের বহিষ্কার করা হয়েছে, তার মধ্যে রয়েছে একাধিক মুসলিম দেশ। মোট বহিষ্কৃত পাকিস্তানির ৭২ শতাংশকেই বের করে দেওয়া হয়েছে সৌদি আরব, ওমান, সৌদি আরব, কাতার, বাহরাইন, ইরান ও তুরষ্ক থেকে। সৌদি আরব মোট ৩,২১,৫৯০ জন পাকিস্তানি নাগরিকদের ফেরত পাঠিয়েছে, অর্থাৎ প্রতিদিন ১৪৭ জন । এই সংখ্যা মোট নির্বাসন এর ৫২ শতাংশ।

আরও পড়ুন: ১০ মাসে ৪৩ বার পজিটিভ, ৭২ বছরের বৃদ্ধের শরীর যেন করোনার বাসা

গত ছ’বছরে শুধুমাত্র আরব আমিরশাহী থেকে বহিষ্কার করা হয়েছে ৫৩,৬৪৯ জন পাকিস্তানিকে। ইরান থেকে ১,৩৬,৯৩০ জনকে পাকিস্তানে ফেরত পাঠানো হয়েছে। ছ’বছরে ৮৩,০০০ পাকিস্তানিকে পাঠিয়ে দিয়েছে ইউকে। জানা গিয়েছে, সাধারণত কোনও না কোনও এজেন্টের তৈরি করে দেওয়া ভুয়ো নথি নিয়ে অন্য দেশে প্রবেশ করে এরা। পরে ধরা পড়লেই বহিষ্কার করা হয় তাদের।