১০ মাসে ৪৩ বার পজিটিভ, ৭২ বছরের বৃদ্ধের শরীর যেন করোনার বাসা

চিকিৎসকরা ভেবেই পাচ্ছেন না বারবার ডেভের শরীরে কোথায় লুকিয়ে পড়ছিল ভাইরাস।

১০ মাসে ৪৩ বার পজিটিভ, ৭২ বছরের বৃদ্ধের শরীর যেন করোনার বাসা
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Jun 24, 2021 | 8:09 PM

লন্ডন: টানা ১০ মাস ধরে করোনা পজেটিভ (COVID Positive)। করোনা যেন বাসা বেঁধেছে ৭২ বছরের এক বৃদ্ধের শরীরে। ইংল্যান্ডের ব্রিস্টলের ডেভ স্মিথকে দেখে তাজ্জব হয়ে গিয়েছেন গবেষকরা। তিনি মোট ৪৩ বার করোনা পজিটিভ হয়েছেন। হাসপাতালে ভর্তি করতে হয়েছে ৭ বার। কিন্তু অবশেষে করোনা জয় করে ফিরেছেন তিনি।

তাঁর স্ত্রী লিন্ডা বিবিসিকে জানিয়েছেন, বারবার সব আশা চলে যাওয়ার পরও করোনাকে পরাজিত করে বাড়ি ফিরেছেন ডেভ। প্রায় ১ বছর ধরে এভাবেই দিন কাটছে তাঁদের। ডেভের বিষয়ে ইউনিভার্সিটি অব ব্রিস্টলের অধ্যাপক এড মোরান জানিয়েছেন, তাঁর শরীরে জীবন্ত ভাইরাস থাকছে। পিসিআর পরীক্ষাকে ফাঁকি দিচ্ছে বারবার। তাই এতবার করোনা পজিটিভ হচ্ছেন তিনি।

ডেভকে সিন্থেটিক অ্যান্টিবডি ককটেল দিতেই শেষবার করোনা জয় করেছেন তিনি। এবং প্রথমবার করোনা আক্রান্ত হওয়ার ৩০৫ দিন পরে করোনা নেগেটিভ হয়েছেন ডেভ। সেই দিনটা তাঁর ঘরে ধুমধাম করে পালনও হয়েছে। এইক্ষেত্রে যে চিকিৎসকরা যে পদ্ধতিতে চিকিৎসা করেছেন তা ক্লিনিক্যালি অনুমোদিত নয়। ইউনিভার্সিটি অব ব্রিস্টলের ভাইরলজিস্ট অ্যান্ড্রিউ ডেভিডসন জানিয়েছেন, এই চিকিৎসার একটি পেপার তিনি ইউরপিয়ান কংগ্রেস অব ক্লিনিক্যাল মাইক্রবায়োলজি অ্যান্ড ইনফেকসিয়াস ডিজ়িজে পাঠাবেন। ডেভিডসন ভেবেই পাচ্ছেন না বারবার ডেভের শরীরে কোথায় লুকিয়ে পড়ছিল ভাইরাস। যদিও চিকিৎসার শেষে ডেভ এখন একেবারেই সুস্থ। তিনি বলছেন, “এভরিথিং ইজ ব্রিলিয়ান্ট নাও।”

আরও পড়ুন: একযোগে সন্ত্রাস দমন করবে ভারত-পাকিস্তান, রাশিয়ার উপস্থিতিতে সম্মতি ডোভালের