একযোগে সন্ত্রাস দমন করবে ভারত-পাকিস্তান, রাশিয়ার উপস্থিতিতে সম্মতি ডোভালের

বিবৃতিতে তাজিকিস্তান জানিয়েছে, এখন বিশেষ নজর দেওয়া হবে আফগানিস্তানে।

একযোগে সন্ত্রাস দমন করবে ভারত-পাকিস্তান, রাশিয়ার উপস্থিতিতে সম্মতি ডোভালের
সাংহাই কোঅপারেশন অরগানাইজেশনের মিটিং
Follow Us:
| Updated on: Jun 24, 2021 | 11:23 AM

দুশানবে: একযোগে সন্ত্রাস দমন করবে ভারত ও পাকিস্তান। সাংহাই কোঅপারেশন অরগানাইজেশনের (SCO) এনএসএ মিটিংয়ে এমনই সম্মতি দিয়েছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। সন্ত্রাস দমনের লক্ষ্য়ে অজিত ডোভালের সঙ্গে হাত মিলিয়েছেন পাকিস্তানের নিরাপত্তা উপদেষ্টা মইদ ইউসুফও। তাজিকিস্তানে এই এনএসএ বৈঠক হয়েছিল। সে দেশের সরকার বিবৃতি দিয়ে জানিয়েছে, আন্তর্জাতিক সন্ত্রাস, উগ্রবাদ, বিচ্ছিন্নতাবাদ, ধর্মীয় উগ্রবাদের বিরুদ্ধে হাতে হাত মিলিয়ে লড়বে ভারত ও পাকিস্তান।

বিবৃতিতে তাজিকিস্তান জানিয়েছে, এখন বিশেষ নজর দেওয়া হবে আফগানিস্তানে। সেখানে সেনাবাহিনী ও রাজনৈতিক পরিস্থিতির ওপর নজর রাখবে সাংহাই কোঅপারেশন অরগানাইজেশন। এই নিয়ে সাংহাই কোঅপারেশনের ১৬তম নিরাপত্তা পরিষদের বৈঠক হল। সাংহাই কোঅপারেশেনের চেয়ারম্যান তথা তাজিকিস্তানের প্রেসিডেন্ট রাহমোন জানান, এনএসএদের বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ। আধুনিক বিশ্বে সদস্য দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তা বজায় রাখতে সাংহাই কোঅপারেশনের রিজিওনাল অ্যান্টি টেররিস্ট স্ট্রাকচার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে জানান রাহমোন।

পাশাপাশি তাজিকিস্তানে করোনার বিরুদ্ধে লড়াই ও খাদ্য সুরক্ষা নিয়েও আলোচনা হয়। ভারত ও পাকিস্তানের নিরাপত্তা উপদেষ্টা ছাড়াও বৈঠকে ছিল কাজাখাস্তান, রাশিয়া-সহ অন্যান্যরা। কিন্তু চিনের কোনও প্রতিনিধি ছিলেন না বৈঠকে। রাশিয়ার সংবাদ সংস্থা তাস জানিয়েছে, ভারতের নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে দুই দেশের নিরাপত্তা ও আইন নিয়ে কথা হয়েছে। এশিয়-প্রশান্ত মহাসাগরীয় বলয় ও আফগানিস্তান নিয়েও দুই দেশের মধ্যে মত বিনিময় হয়েছে।

আরও পড়ুন: ‘ভ্যাকসিন না নিলে ভারত বা আমেরিকায় চলে যান’, ফিলিপিন্স প্রেসিডেন্টের বার্তায় বিতর্কের ঝড়