চিনের মহাকাশ যান নিয়ন্ত্রণ হারিয়ে ধেয়ে আসছে পৃথিবীর দিকে

বৃহস্পতিবারই মার্কিন (America) প্রতিরক্ষামন্ত্রক জানিয়েছে, তা পৃথিবীর দিকে ফিরে আসছে।

চিনের মহাকাশ যান নিয়ন্ত্রণ হারিয়ে ধেয়ে আসছে পৃথিবীর দিকে
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 08, 2021 | 11:10 AM

বেজিং: চিন থেকে আসা কোভিড-১৯ ভাইরাস নিয়েই নাভিশ্বাস গোটা বিশ্বের। এরইমধ্যে আবার নতুন করে উদ্বেগ বাড়িয়েছে তাদের ‘মহাশক্তিশালী’ রকেট (Long March 5B)। যা অনিয়ন্ত্রিতভাবে মহাকাশ থেকে ধেয়ে আসছে পৃথিবীর দিকে। কবে কখন তা পৃথিবীর উপর আছড়ে পড়বে তা কেউই সঠিক করে বলতে পারছে না। তবে যতই অনিয়ন্ত্রিত হোক না কেন, তার প্রভাব যে খুব বেশি কিছু হবে না ইতিমধ্যেই সে আশ্বাসবাণী শুনিয়েছেন বিশেষজ্ঞরা।

গত ২৯ এপ্রিল চিনের ‘হেভেনলি প্যালেস’ স্পেস স্টেশন থেকে উৎক্ষেপণ করা হয়েছিল লং মার্চ ফাইভ বি (Long March 5B) রকেটটি। কিন্তু সেটি নিয়ন্ত্রণ হারিয়ে পৃথিবীর বায়ুমণ্ডলমুখী হয়ে গিয়েছে। দ্রুত গতিতে পৃথিবীর দিকে ধেয়েও আসছে। এখন প্রশ্ন হচ্ছে, রকেটকটি কত দূর উঠেছিল। কারণ, তার উপরই নির্ভর করবে ফিরে আসার ভয়াবহতা কতটা হতে পারে। যে কোনও ভাবেই হোক রকেটটির নেভিগেশন ঘুরে গিয়েছে পৃথিবীর অভিমুখে। পৃথিবীর মাধ্যাকর্ষণের টানে হু হু করে সে নেমে আসছে এবার।

আরও পড়ুন: আপাতত জেলা তৃণমূলেই দিব্যেন্দু, তবে দলে ঠাঁই হল না খেজুরির প্রাক্তন বিধায়কের

বৃহস্পতিবারই মার্কিন প্রতিরক্ষামন্ত্রক জানিয়েছে, তা পৃথিবীর দিকে ফিরে আসছে। বায়ুমণ্ডলে ঢুকলেই তা বড়সড় ধাক্কা খেয়ে ভস্মীভূত হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে ধ্বংসাবশেষ পড়বে পৃথিবীর বুকে। এরপরই উদ্বেগ বাড়ে, তবে কি পৃথিবীর জন্য আরও বড় কোনও বিপদ অপেক্ষা করছে? তবে সংবাদসংস্থা এএফপি একাধিক বিশেষজ্ঞের সঙ্গে এ নিয়ে কথা বলে। তাঁরাই জানিয়েছেন, বড় বিপদের সম্ভাবনা নেই।