বেইরুটে মিসাইল, গাজায় গুঁড়িয়ে দিল মসজিদ-স্কুল, পাল্টা জবাব ইজরায়েলকেও! বারুদের গন্ধেই যুদ্ধের বর্ষপূর্তি

Israel-Hamas War: পার পাচ্ছে না হামাসের ঘাঁটি গাজা স্ট্রিপও। সেখানেও হামলা চালাচ্ছে ইজরায়েল। গাজা স্ট্রিপে একটি মসজিদ ও লাগোয়া স্কুলে মিসাইল দিয়ে আঘাত হানে ইজরায়েল। ঘটনায় কমপক্ষে ২৬ জনের মৃত্যু হয়েছে। যদিও ইজরায়েলের দাবি, হামাস জঙ্গিদেরই নিশানা করে নিকেশ করা হয়েছে।

বেইরুটে মিসাইল, গাজায় গুঁড়িয়ে দিল মসজিদ-স্কুল, পাল্টা জবাব ইজরায়েলকেও! বারুদের গন্ধেই যুদ্ধের বর্ষপূর্তি
লেবাননে ইজরায়েলি হামলা।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Oct 07, 2024 | 10:01 AM

বেইরুট: ইজরায়েল-হামাস যুদ্ধের বর্ষপূর্তি আজ। এক বছর ধরে চলা যুদ্ধের জল গড়িয়ে মধ্য প্রাচ্য ও এশিয়ায় পৌঁছেছে। শুধু হামাসের ঘাঁটি প্যালেস্তাইন বা গাজা স্ট্রিপ নয়, ইজরায়েল হামলা চালাচ্ছে লেবাননের উপরেও। এদিকে, লেবাননে হিজবুল্লা গোষ্ঠীর উপরে আক্রমণের পাল্টা জবাবে মিসাইল হানা চালিয়েছে ইরানও। ক্রমশ জটিল হয়েই চলেছে যুদ্ধ পরিস্থিতি। এরইমধ্যে আবার নতুন করে হামলা চালাচ্ছে ইজরায়েল-লেবানন। একদিকে ইজরায়েলের শহরে গোলাবর্ষণ করছে হিজবুল্লা গোষ্ঠী, অন্যদিকে ইজরায়েলও বেইরুটে লাগাতার হামলা জারি রেখেছে।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, রবিবারও লেবাননের বেইরুটের দক্ষিণাঞ্চলে এয়ার স্ট্রাইক চালায় ইজরায়েল। হামলার কথা স্বীকারও করে নিয়েছে ইজরায়েলি ডিফেন্স ফোর্স বা আইডিএফ। তারা জানিয়েছে, বেইরুটে হিজবুল্লার ঘাঁটি ও অস্ত্র ভাণ্ডারে হামলা চালানো হয়েছে। বেইরুটে থাকা হিজবুল্লার গোয়েন্দা সদর দফতরও গুঁড়িয়ে দেওয়া হয়েছে বলেই দাবি ইজরায়েলের।

পার পাচ্ছে না হামাসের ঘাঁটি গাজা স্ট্রিপও। সেখানেও হামলা চালাচ্ছে ইজরায়েল। গাজা স্ট্রিপে একটি মসজিদ ও লাগোয়া স্কুলে মিসাইল দিয়ে আঘাত হানে ইজরায়েল। ঘটনায় কমপক্ষে ২৬ জনের মৃত্যু হয়েছে। যদিও ইজরায়েলের দাবি, হামাস জঙ্গিদেরই নিশানা করে নিকেশ করা হয়েছে।

এদিকে হাত গুটিয়ে নেই হিজবুল্লাও। তারা ইজরায়েলের তৃতীয় বৃহত্তম শহর হাইফায় সেনা ঘাঁটিতে যুদ্ধবিমান দিয়ে হামলা চালিয়েছে বলে দাবি। ওই হামলায় কমপক্ষে ১০ জন আহত।

প্রসঙ্গত, আজকের দিনেই , ২০২৩ সালের ৭ অক্টোবর হামাস ইজরায়েলের উপরে হামলা করেছিল। প্রায় ৭০০০ মিসাইল একযোগে ছোড়া হয়েছিল ইজরায়েল লক্ষ্য করে। সীমান্ত টপকিয়ে দেশে ঢুকে কমপক্ষে ১২০০ সাধারণ মানুষকে হত্যা করে হামাস। পণবন্দি করা হয় ২৫০ জনকে। পাল্টা জবাবে গাজা স্ট্রিপে লাগাতার হামলা করতে থাকে ইজরায়েল। কার্যত ধুলোয় মিশিয়ে দেওয়া হয় গাজা। প্যালেস্তাইনের অন্যান্য অংশেও হামলা চলে। ইজরায়েলি হামলায় কমপক্ষে ৪১ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

ইজরায়েলের পাশাপাশি বিগত কয়েক মাস ধরেই পড়শি লেবাননের উপরেও আক্রমণ বাড়িয়েছে ইজরায়েল। লেবাননে কমপক্ষে ২০০০ মানুষের মৃত্যু হয়েছে। লেবাননে হিজবুল্লা গোষ্ঠীর উপরে আঘাত হানতেই এদিকে যুদ্ধের ময়দানে পা রেখেছে ইরানও। গত সপ্তাহেই তারা ইজরায়েলের উপরে প্রায় ২০০ ব্যালেস্টিক মিসাইল দিয়ে হামলা করে। সঠিক সময়ে এর পাল্টা জবাব দেবে ইজরায়েল, এই হুমকি দিয়েছেন বেঞ্জামিন নেতানিয়াহু। আজ যুদ্ধের বর্ষপূর্তিতে সংঘর্ষ কোনদিকে মোড় নেয়, তাই-ই দেখার।