মঙ্গলে মোদী-মমতার ভার্চুয়াল বৈঠক, আলোচনা হতে পারে ভ্যাকসিন বণ্টন নিয়ে

ফের একবার মুখোমুখি হচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), রাজ্যের বর্তমান করোনা পরিস্থিতি প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরবেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে ভ্যাকসিন (COVID Vaccine) বণ্টনের রূপরেখা নিয়েও দু'জনের মধ্যে আলোচনা হতে পারে

মঙ্গলে মোদী-মমতার ভার্চুয়াল বৈঠক, আলোচনা হতে পারে ভ্যাকসিন বণ্টন নিয়ে
modi & mamata meeting
Follow Us:
| Updated on: Nov 27, 2020 | 10:10 AM

TV9 বাংলা ডিজিটাল: কোভিড পরিস্থিতি নিয়ে আলোচনা করতে ফের একবার মুখোমুখি হচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।  আগামী মঙ্গলবার এই বৈঠকে যোগ দেবেন তৃণমূল সুপ্রিমো। তবে অন্যান্যবারের মতো এবার নবান্ন থেকে বৈঠকে যোগ দিচ্ছেন না মমতা। বর্তমানে তিনি বাঁকুড়া সফরে রয়েছেন। সেখান থেকেই রাজ্যের বর্তমান করোনা পরিস্থিতি প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরবেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে ভ্যাকসিন (COVID Vaccine) বণ্টনের রূপরেখা নিয়েও দু’জনের মধ্যে আলোচনা হতে পারে।

মার্চ মাসে রাজ্যে করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকে জেলা সফর স্থগিত রেখেছিলেন মমতা। জেলার হালহকিকত খতিয়ে দেখতে তিনি যে প্রশাসনিক বৈঠক করে থাকেন, তাও দীর্ঘ সময় বন্ধ ছিল। তবে ‘নিউ নরম্যাল’-এ অভ্যস্ত হওয়ার পর সেপ্টেম্বর মাসের শেষ দিকে উত্তরবঙ্গ সফরে যান তিনি। তখনই বোঝা গিয়েছিল, ফের রাজ্য-জরিপ শুরু করতে চলেছেন নেত্রী। সেই মতো এবার বাঁকুড়াতেও প্রশাসনিক বৈঠক করবেন মুখ্যমন্ত্রী। অন্য প্রশাসনিক অনুষ্ঠানও রয়েছে। যদিও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের কথা মাথায় রেখে সেই অনুষ্ঠানগুলির নির্ঘণ্ট অদল-বদল হতে পারে।

দেশে করোনা সংক্রমণ শুরু হওয়ার পর থেকে নিয়মিত ব্যবধানে নানা রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করে এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোনও রাজ্যের পরিস্থিতি খারাপ হলে সেখানে কেন্দ্রীয় দল পাঠানোর পাশাপাশি পর্যাপ্ত পদক্ষেপ করার পরামর্শ দিয়েছেন। আবার যেই রাজ্য ভাল কাজ করেছে তার প্রশংসাও করেছেন। বাংলার ক্ষেত্রেও তাই হয়েছে। মাঝে দু-একবার ছন্দপতন হলেও তা কখনই সীমা লঙ্ঘন করে অসহযোগিতার পর্যায়ে পৌঁছয়নি।

আরও পড়ুন: কথা রাখলেন মমতা, বন্যপ্রাণীর হানায় মৃতদের পরিবারের সদস্যকে চাকরি দেওয়া শুরু করল রাজ্য

যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয় রাজনৈতিক বিরোধ দূরে রেখে কেন্দ্র ও রাজ্যের যেমন সামঞ্জস্য থাকা উচিত, ঠিক তেমনটাই আগাগোড়া দেখা গিয়েছে কোভিড মোকাবিলার ক্ষেত্রে। যা ইতিবাচক ইঙ্গিত বটে। রাজনৈতিক বিশ্লেষকদের অনুমান, মোদীর সঙ্গে রাজনৈতিক বিরোধিতা মমতা এমন পর্যায়ে নিয়ে যেতে চাইবেন না, যেখানে রাজ্যের বিপদে তিনি কেন্দ্রকে পাশেই না পান। মনে রাখতে হবে, করোনার মধ্যেও আমফানের পরই রাজ্যে ঘুরে গিয়েছেন মোদী। ফলে রাজনৈতিক বিরোধিতা থাকলেও প্রধানমন্ত্রীর সঙ্গে সমন্বয় রেখেই চলছেন রাজ্যের প্রশাসনিক প্রধান।