স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশ, কিষাণজি-র মৃত্যুবার্ষিকীর আগে জঙ্গলমহল থেকে তল্পিতল্পা গোটাল ১৪ কোম্পানি বাহিনী

নজিরবিহীন এক সিদ্ধান্ত নিল স্বরাষ্ট্রমন্ত্রক (Home Ministry)। জঙ্গলমহলে মোতায়েন ১৪ কোম্পানি বাহিনীকে (CRPF) অন্যত্র সরিয়ে দেওয়া হয়েছে, তল্পিতল্পা গুটিয়ে আরেক মাও-উপদ্রুত রাজ্য ছত্তীসগঢ়ের উদ্দেশে রওনা হয়েছে তারা

স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশ, কিষাণজি-র মৃত্যুবার্ষিকীর আগে জঙ্গলমহল থেকে তল্পিতল্পা গোটাল ১৪ কোম্পানি বাহিনী
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2020 | 7:47 AM

TV9 বাংলা ডিজিটাল: শিয়রে বিধানসভা নির্বাচন। পাল্লা দিয়ে সীমান্ত লাগোয়া ঝাড়খণ্ডে ক্রমশ মাওবাদী সক্রিয়তাও বাড়ছে। এই পরিস্থিতিতে নজিরবিহীন এক সিদ্ধান্ত নিল স্বরাষ্ট্রমন্ত্রক (Home Ministry)। জঙ্গলমহলে মোতায়েন ১৪ কোম্পানি বাহিনীকে (CRPF) অন্যত্র সরিয়ে দেওয়া হয়েছে। গত শুক্রবার তল্পিতল্পা গুটিয়ে আরেক মাও-উপদ্রুত রাজ্য ছত্তীসগঢ়ের উদ্দেশে রওনা হয়েছে তারা।

মূলত ঝাড়গ্রাম (Jhargram) ও পুরুলিয়ার (Purulia) বিভিন্ন অংশে থাকা সিআরপিএফ-এর ৫০ ও ১৬৫ নম্বর ব্যাটালিয়নের মোট ১৪ কোম্পানি সেনাকে সরিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। লক্ষণীয় বিষয়, এই পদক্ষেপ কিষাণজি-র মৃত্যুবার্ষিকীর ঠিক আগেই কার্যকর করা হয়েছে। ভুলে গেলে চলবে না, গত কয়েকমাসে ওই এলাকা থেকেই একাধিক মাওবাদী পোস্টার উদ্ধার হওয়ার খবরও পাওয়া গিয়েছিল। ফলে প্রত্যাশিত কিছু প্রশ্ন উঠছেই। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেছেন রাজ্যের মন্ত্রী তথা পুরুলিয়া জেলা তৃণমূলের চেয়ারম্যান শান্তিরাম মাহাতো। তাঁর দাবি, বিধানসভা ভোটের (West Bengal Assembly Election) আগে জঙ্গলমহলকে অশান্ত করার ‘চক্রান্ত’ করছে বিজেপি। যাতে ভোটের আগে তার ফায়দা তোলা যায়। বিজেপির কোনও নেতার পক্ষ থেকে অবশ্য এর প্রতিক্রিয়া মেলেনি। ফলে শাসকদলের অভিযোগ আর পোক্ত হচ্ছে।

কেন্দ্রীয় সরকার বাহিনী প্রত্যাহার করে নেওয়ায় গোটা এলাকার শান্তি বজায় রাখার দায়িত্ব এবার এককভাবে পুরুলিয়া ও ঝাড়গ্রাম জেলা পুলিসের উপর এসে পড়েছে। মুখে কেউ স্বীকার না করলেও রাজ্য পুলিস মারাত্মক চাপে পড়ে গিয়েছে। কেননা, দীর্ঘ সময় নাগাড়ে থাকার কারণে আধাসেনা ওই এলাকা সম্পর্কে হাতের তালুর মতো ওয়াকিবহাল ছিল। কিন্তু তারা চলে যাওয়ায় এখন পুরো বিষয়টাই ঢেলে সাজাতে হচ্ছে পুলিস আধিকারিকদের।

আরও পড়ুন: মঙ্গলে মোদী-মমতার ভার্চুয়াল বৈঠক, আলোচনা হতে পারে ভ্যাকসিন বণ্টন নিয়ে

সূত্রের খবর, এই ১৪ কোম্পানি ছাড়াও ঝাড়খণ্ডে ও বিহারে মোতায়েন থাকা সিআরপিএফ-এর তিনটি ব্যাটালিয়ন ছত্তীসগঢ় পৌঁছে গিয়েছে। ১৪ কোম্পানি সেনা জঙ্গলমহল ছেড়ে চলে যাওয়ায় বর্তমানে কোবরা বাহিনী বাদে সেখানে সিআরপিএফ-এর ৫ ব্যাটালিয়ন সেনা অবশিষ্ট থাকল।