Budget 2022: বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি এবার বাড়িতে বসেই! ‘ডিজিটাল ইউনিভার্সিটি’ গড়বে মোদী সরকার

Budget 2022: করোনা পরিস্থিতিতেও কেউ যাতে শিক্ষা থেকে বঞ্চিত না হয়, সে কথা মাথায় রেখেই বাজেটে বিশেষ কিছু ঘোষণা করা হয়েছে।

Budget 2022: বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি এবার বাড়িতে বসেই! 'ডিজিটাল ইউনিভার্সিটি' গড়বে মোদী সরকার
ডিজিটাল শিক্ষার বিস্তারে উদ্যোগী কেন্দ্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2022 | 2:41 PM

নয়া দিল্লি : করোনা পরিস্থিতিতে (Covid Pandamic) দেশের অর্থনীতির পাশাপাশি ব্যাপক প্রভাব পড়েছে শিক্ষার্থীদের ওপর। করোনাকালে মাঝে মধ্যে স্কুল খুললেও গত ২ বছর ধরে বেশির ভাগ সময়ই বন্ধ রাখতে হয়েছে স্কুল। এখনও স্বাভাবিক হয়নি সেই পরিস্থিতি। স্কুলের দরজা বন্ধ থাকায় পড়াশোনার সঙ্গে দূরত্ব বেড়েছে বহু কিশোর-কিশোরীর। অনেক পড়ুয়াই পড়াশোনা ছেড়ে বাবা-মায়ের সঙ্গে কাজে হাত লাগিয়েছে, এমন তথ্যও সামনে এসেছে। এই পরিস্থিতিতে শিক্ষা (EDucation) ক্ষেত্রে বেশ কিছু বৈপ্লবিক পদক্ষেপ করতে চলেছে কেন্দ্র। মঙ্গলবার বাজেটে (Budget 2022) অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) ঘোষণা করেছেন, ডিজিটাল ইউনিভার্সিটি (Digital University) তৈরির কথা। সব ভাষাতেই পড়াশোনা করা যাবে সেই ইউনিভার্সিটিতে।

ডিজিটাল ইউনিভার্সিটি

দেশ জুড়ে সমস্ত পড়ুয়া যাতে বিশ্বমানের শিক্ষার সংস্পর্শে আসতে পারে সেইজন্যই তৈরি করা হচ্ছে ডিজিটাল ইউনিভার্সিটি। পড়ুয়ারা বাড়িতে বসেই সেই পড়াশোনা করতে পারবেন। বিভিন্ন ভাষায় পড়াোনার সুযোগ থাকবে সেখানে। হাব স্পোকন মডেলে তৈরি হবে সেই বিশ্ববিদ্যালয়। উচ্চমানের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (Information and communications technology) বা আইসিটি ব্যবহার করে পাঠ দেওয়া হবে।

ওয়ান ক্লাস, ওয়ান টিভি চ্যানেল

করোনা পরিস্থিতিতে গ্রামাঞ্চলে অনেক পড়ুয়াই শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। প্রায় ২ বছর ধরে তারা প্রথাগত শিক্ষা থেকে দূরে রয়েছে। তাদের কথা মাথায় রেখে ‘পিএম ই-বিদ্যা’ চালু করা হয়েছে। তার আওতায় ‘ওয়ান ক্লাস, ওয়ান টিভি চ্যানেল’ (One Class, One TV Channel) শীর্ষক একটি অনুষ্ঠান করা হচ্ছে। বর্তমানে যা মাত্র ১২ টি চ্যানেলে দেখা যায়। বাজেটে ঘোষণা করা হল, এবার থেকে ২০০ টি চ্যানেলে দেখানো হবে ‘ওয়ান ক্লাস, ওয়ান টিভি চ্যানেল’। প্রথম থেকে দ্বাদশ শ্রেনি পর্যন্ত পড়ুয়াদের কাছে এই অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষা পৌঁছে দেওয়া হবে। প্রত্যেক রাজ্যে আঞ্চলিক ভাষায় এই অনুষ্ঠানের সম্প্রচার করা যাবে।

ভার্চুয়াল ল্যাব

২০২২-২৩ অর্থবর্ষে ৭৫০ টি ভার্চুয়াল ল্যাব তৈরির কথা ঘোষণা করা হল বাজেটে। পাশাপাশি তৈরি করা হবে ৭৫ টি স্কিলিং ই-ল্যাব। পড়ুয়াদের মধ্যে চিন্তা ভাবনার প্রবণতা ও সৃজনশীলতা বাড়াতে ভোকেশনাল কোর্সের ক্ষেত্রে জোর দেওয়ার কথা বলেছেন অর্থমন্ত্রী।

ই-কনটেন্ট

নিজের মাতৃভাষায় যাতে শিক্ষামূলক কনটেন্ট ইন্টারনেটে পেতে পারে পড়ুয়ারা, সেই কারষে বিশেষ উদ্যোগ নিচ্ছে মোদী সরকার। অর্থমন্ত্রী ঘোষণা করেছেন শিক্ষক-শিক্ষাকারা ডিজিটাল মাধ্যমের জন্য তৈরি করবেন শিক্ষামূলক কনটেন্ট। ইন্টারনেট, মোবাইল ফোন, টিভি বা রেডিওর মাধ্যমে সেই সব কনটেন্ট দেখা বা শোনা যাবে।

আরও পড়ুন : Budget 2022: রাস্টি ব্রাউনে অফ-হোয়াইট সুতোর কাজ, এবারও বাজেটে নজর কাড়ল নির্মলা সীতারমণের শাড়ি

আরও পড়ুন :  Budget 2022: রাসায়নিকে ‘না’, প্রযুক্তি নির্ভর কৃষি সহ একগুচ্ছ ঘোষণা নির্মলার