করোনার আঁচ এড়াতে বাজেটও পেশ হতে পারে ডিজিটাল পদ্ধতিতেই

ডিজিটাল যুগে বাজেটও হতে চলেছে ডিজিটাল পদ্ধতিতেই। সরকারি সূত্রের খবর, করোনাকালে স্পর্শ এড়াতে এবার ডিজিটাল পদ্ধতিতেই পেশ করা হবে বাজেট।

করোনার আঁচ এড়াতে বাজেটও পেশ হতে পারে ডিজিটাল পদ্ধতিতেই
অর্থমন্ত্রীর হাতে লাল শালুতে মোড়া বাজেট পত্র। এই বছর হয়তো আর দেখা যাবে না এই চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2021 | 1:57 PM

নয়া দিল্লি: করোনা ভাইরাসের দৌলতে বদলেছে বহু চিরাচরিত রীতি-নীতি। এবার তার প্রভাব পড়তে চলেছে বাজেট অধিবেশনেও। অতীতে অর্থমন্ত্রীদের কালো ব্রিফকেসের দিকে সবার নজর থাকলেও গতবার নজর কেড়েছিল অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitaraman)-র লাল শালুতে মোড়া বাজেট পত্র। এবার চোখের আড়ালেই থাকতে পারে সেই বাজেট পত্র। কারণ, ডিজিটাল যুগে বাজেটও হতে চলেছে ডিজিটাল পদ্ধতিতেই। সরকারি সূত্রের খবর, করোনাকালে স্পর্শ এড়াতে এবার ডিজিটাল পদ্ধতিতেই পেশ করা হবে বাজেট।

ক্ষমতায় আসার পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) দেশকে আত্মনির্ভরের পাশাপাশি ডিজিটাল নির্ভর বানানোর কাজেও উঠে পড়ে লেগেছেন। নতুন বছরে ডিজিটাল ভারতে প্রবেশ করার আরেকটি নতুন পদক্ষেপ ছিল ডিজিটাল ক্যালেন্ডার ও ডায়েরি। এতে একদিকে যেমন দেশবাসীর ডিজিটাল সাক্ষরতা তথা নির্ভরতা বাড়বে, তেমনই সরকারি কোষাগারেও হয়েছে সাশ্রয়। সূত্রের খবর, করোনা সংক্রমণের কথা মাথায় রেখে এবার বাজেট পেশ করার সম্পূর্ণ পদ্ধতিটিও ডিজিটাল মাধ্যমেই হতে চলেছে। অর্থাৎ চিরাচরিত প্রথায় বাজেট পত্র পাঠ করতে আর দেখা যাবে না অর্থমন্ত্রীকে। উপস্থিত সাংসদদের কাছেও বাজেটপত্রের কাগজের কপির বদলে ডিজিটাল মাধ্যমেই পৌঁছে যাবে নতুন বাজেটের যাবতীয় খুটিনাটি।

গত বছরের শুরুতে দেশে করোনা সংক্রমণ (COVID-19) দেখা দেওয়ায় প্রভাব পড়েছিল সংসদীয় কার্যাবলীতে। যাবতীয় স্বাস্থ্যবিধি মেনে বাদল অধিবেশনের আয়োজন করা হলেও একাধিক সাংসদ করোনা আক্রান্ত হওয়ায় মাঝপথেই অধিবেশন বাতিল করে দিতে হয়। সংক্রমণের কারণ দেখিয়েই শীতকালীন অধিবেশনের আয়োজনও করা হয়নি। তবে সে সময়ই জানানো হয়েছিল, বাজেট অধিবেশনের সময়ই সংসদের দরজা খুলবে।

আরও পড়ুন: ‘১২৭ কোটি মানুষের টিকাকরণের খরচ কে দেবে?’ করোনা টিকা নিয়ে মোদীকে প্রশ্ন মমতার

প্রতিশ্রুতি মতোই আগামী ২৯ জানুয়ারি থেকে বাজেট অধিবেশন শুরু হচ্ছে। প্রথম ধাপের অধিবেশন চলবে ১৫ ফেব্রুয়ারি অবধি। এরপর ৮ মার্চ থেকে ৮ এপ্রিল অবধি দ্বিতীয় ধাপে অধিবেশন অনুষ্ঠিত হবে। ২০২১-২২ সালের বাজেট পেশ করা হবে ১ ফেব্রুয়ারি।

করোনাকালে যাবতীয় স্বাস্থ্যবিধি মেনেই সশরীরে বাজেট অধিবেশনের আয়োজন কিংবা চিরাচরিত রীতি মেনেই যৌথ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের বিষয়গুলিকে একই রাখা হলেও বদল আনা হচ্ছে বাজেট পেশ প্রক্রিয়াতে। ডিজিটাল পদ্ধতিতে এই বাজেট পেশ করা হলে একদিকে যেমন কাগজে ছাপানোর খরচ কমবে, তেমনই সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কাও কম থাকবে।

তবে ডিজিটাল যুগের সঙ্গে পাল্লা দিয়ে চলতে গিয়ে বদলে যাবে দীর্ঘদিনের কিছু চিত্র। প্রতিবছরই অর্থমন্ত্রী যেদিন বাজেট পেশ করতে আসতেন, সকলের নজর থাকত তাঁর হাতের কালো ব্রিসকেসের উপরই। কারণ, দেশের আগামী দিনের ভবিষ্যৎ বন্দি থাকত ওই ব্রিফকেসেই। সময়ের সঙ্গে ওই কালো ব্রিফকেস বদলে দামি চামড়ার ব্যাগে রূপান্তরিত হয়। সংসদে বাজেট অধিবেশনেও ধর্মীয় স্পর্শ রেখে গতবছর অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বাজেটপত্র একটি লাল শালুতে মুড়িয়ে আনেন। এবার তাঁর হাতে আদৌই কিছু থাকবে কিনা, তা জানতে অপেক্ষা করতে হবে আর কয়েক সপ্তাহ।

আরও পড়ুন: ভয়াবহ দুর্ঘটনার সম্মুখীন কেন্দ্রীয় মন্ত্রী, প্রাণ হারালেন স্ত্রী ও আপ্ত সহায়ক