Kishan Rail: ১৫ মাসে চালানো হয়েছে ১৬৪২টি কিষাণ রেল, রেলের আয় ২২০ কোটি টাকা

Kishan Rail: লোকসভায় কিষাণ রেলের ব্যাপারে এই প্রশ্নগুলির উত্তরে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন, কিষাণ রেল, ছোট চাষীদের জন্য যথেষ্ট ভাল আর লাভজনক, আরে এতে খাদ্যশস্য এবং অন্যান্য জিনিস যথেষ্ট কম নষ্ট হয়েছে। চাষীদের জন্য চালানো এই রেল পরিষেবায় ৫০ শতাংশ সাবসিডি দেওয়া হচ্ছে।

Kishan Rail: ১৫ মাসে চালানো হয়েছে ১৬৪২টি কিষাণ রেল, রেলের আয় ২২০ কোটি টাকা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2021 | 2:36 PM

নয়া দিল্লি: কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব মঙ্গলবার লোকসভায় জানিয়েছেন কিষাণ রেল পরিষেবা চাষী এবং কৃষক সম্প্রদায়ের চাহিদার উপর নির্ভরশীল আর যে ক্ষেত্র থেকে কৃষকদের চাহিদা আসবে, তা পূরণ করার জন্য রেলওয়ে সম্পূর্ণভাবে তৎপর। লোকসভায় ওয়াইএসআরসিপির সদস্য তালারি রঙ্গেয়া, জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির (NCP) শ্রীনিবাস দাদাসাহেব পাটিল আর বিজেপির সঙ্ঘমিত্রা মৌর্যের প্রশ্নের উত্তরে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই কথা বলেছেন।

ওয়াইএসআরসিপির সদস্য তালারি রঙ্গেয়া লোকসভায় প্রশ্ন করেছিলেন কিষাণ রেলের বিস্তারিত তথ্য কী? এটা কী সফলভাবে চলছে আর এখনও পর্যন্ত কত টাকা রাজস্ব পাওয়া গিয়েছে? এছাড়াও বিজেপি সাংসদ সঙ্ঘমিত্রা মৌর্য প্রশ্ন করেছিলেন, দেশে খাদ্যশস্য, পশু সম্পদ, সবজি, ভুট্টা, ধান উৎপাদনে উত্তর প্রদেশের স্থান দেশের মধ্যে অগ্রণী। ফলে কিষাণ রেল রাজ্যের কোন কোন অঞ্চল দিয়ে চলাচল করে?

কিষাণ রেলে পণ্য পরিবহণে পাওয়া যায় ৫০ শতাংশ সাবসিডি

লোকসভায় কিষাণ রেলের ব্যাপারে এই প্রশ্নগুলির উত্তরে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন, কিষাণ রেল, ছোট চাষীদের জন্য যথেষ্ট ভাল আর লাভজনক, আরে এতে খাদ্যশস্য এবং অন্যান্য জিনিস যথেষ্ট কম নষ্ট হয়েছে। চাষীদের জন্য চালানো এই রেল পরিষেবায় ৫০ শতাংশ সাবসিডি দেওয়া হচ্ছে। তিনি বলেন, কিষাণ রেলের মাধ্যমে পরিবহনের সামগ্রিক খরচ ট্রাকের তুলনায় বেশ প্রতিযোগিতামূলক।

রেলওয়ের ২২০ কোটি টাকার আয়

কেন্দ্রীয় মন্ত্রী লোকসভায় করা প্রশ্নের উত্তরে লিখিত জবাব দিয়ে বলেন, কিষাণ রেলের শুরু ৭ আগস্ট, ২০২০-তে শুরু হয়েছিল। ৭ আগস্ট ২০২০ থেকে ২৮ নভেম্বর ২০২১ পর্যন্ত এই রেল পরিষেবায় ১৬৪২টি কিষাণ রেল চালানো হয়েছে। এতে রেলওয়ের প্রায় ২২০ কোটি টাকার রাজস্ব আয় হয়েছে।

আরও পড়ুন:Moto G51 5G: ১৪,৯৯৯ টাকায় ভারতে লঞ্চ হল মোটো জি৫১ ৫জি, ১২০Hz ডিসপ্লে, ৫০ মেগাপিক্সেল ক্যামেরা