PMAY in Union budget 2023: ২৩-র বাজেটে প্রধানমন্ত্রী আবাস যোজনায় বরাদ্দ বাড়াবে কেন্দ্র?

PMAY in Union budget 2023: ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ করবেন নির্মলা সীতারমন। এই বাজেটে প্রধানমন্ত্রী আবাস যোজনায় ৪০ হাজার কোটি টাকা বরাদ্দের ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার।

PMAY in Union budget 2023: ২৩-র বাজেটে প্রধানমন্ত্রী আবাস যোজনায় বরাদ্দ বাড়াবে কেন্দ্র?
(ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2023 | 9:14 AM

দু’দিন বাদেই বাজেট। আগামী ১ ফেব্রুয়ারি লোকসভায় কেন্দ্রীয় বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ২৪-র লোকসভা নির্বাচনের আগে শেষ পূর্ণাঙ্গ বাজেট মোদী সরকারের। তাই এই বাজেটে সাধারণ জনতার জন্য একাধিক চমক থাকবে বলেই আশা করা হচ্ছে। লাইভ হিন্দুস্তানের একটি প্রতিবেদন অনুযায়ী, প্রধানমন্ত্রী আবাস যোজনার জন্য ৪০ হাজার কোটি টাকা বরাদ্দের ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার।

এই প্রতিবেদন অনুযায়ী, ২০২৪ সালের মধ্যে ৮৪ লক্ষ বাড়ি করার ক্ষেত্রে ছাড়পত্র দেওয়ার লক্ষ্য নিয়ে এগোতে পারে কেন্দ্র। আর যেহেতু লোকসভা নির্বাচনের আগে এটাই মোদী সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট তাই এই যোজনার আওতায় সরকার গ্রামে ও শহরে বাড়ি দেওয়ার প্রক্রিয়ায় গতি তুলবে বলে এই রিপোর্টে উল্লেখ করা হয়েছে। গত বছর অর্থাৎ ২০২২-২৩ অর্থবর্ষে কেন্দ্রীয় বাজেটে প্রধানমন্ত্রী আবাস যোজনার জন্য ৪৮ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। এর মধ্যে ২৮ হাজার কোটি টাকা ছিল শহর এলাকায় বাড়ি তৈরির জন্য। বাকি সব টাকা গ্রামাঞ্চলে বাড়ি তৈরির জন্য বরাদ্দ হয়েছিল।

প্রধানমন্ত্রী আবাস যোজনা:

২০১৫ সালে ভারত সরকারের তরফে প্রধানমন্ত্রী আবাসযোজনার সূচনা করা হয়েছিল। EWS/LIG/MIG ক্যাটাগরির একাধিক মানুষের মাথার উপর ছাদের জোগাড় করতেই এই যোজনা শুরু করে সরকার। এই যোজনার বাস্তবায়ন করে কেন্দ্রীয় গৃহায়ণ ও শহর বিষয়ক মন্ত্রক। ২০২২ সালের মার্চ মাসের মধ্যে এই যোজনার সুবিধা প্রাপকদের পাকা বাড়ি দেওয়াই এর উদ্দেশ্য। তবে এখন সময়সীমা বাড়িয়ে ২০২৪ সালের ৩১ ডিসেম্বর করা হয়েছে।