Amazon Lay Off: ভারতে ১০০০ কর্মী ছাঁটাই, Amazon কত বেতন দিচ্ছে জানেন?

Amazon Lay Off: আমাজনের দাবি, খুব কম সংখ্যক ভারতীয় কর্মীকেই ছাঁটাই করা হচ্ছে। তাঁদের প্রত্যেককে যথাযথ সম্মান দেওয়া হবে বলেও জানিয়েছে সংস্থা।

Amazon Lay Off: ভারতে ১০০০ কর্মী ছাঁটাই, Amazon কত বেতন দিচ্ছে জানেন?
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 15, 2023 | 7:52 AM

জল্পনা ছিলই। শেষ পর্যন্ত খারাপ খবরটা পৌঁছেই গিয়েছে আমাজনের কর্মীদের কাছে। ইমেল মারফৎ জানিয়ে দেওয়া হয়েছে কতজনকে ছাঁটাই করা হবে। এই খবরে কার্যত কান্নার রোল পড়ে গিয়েছে আন্তর্জাতিক এই ই কমার্স সংস্থার ভারতীয় অফিসে। সম্প্রতি আমাজন যে বিপুল সংখ্যক কর্মীকে ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে, তার মধ্যে নাম রয়েছে ভারতের প্রায় ১০০০ কর্মীর। মূলত সংস্থার মেদ কমিয়ে আরও বেশি লাভের মুখ দেখাতেই এই সিদ্ধান্ত নিয়েছে সংস্থা। তবে যাঁদের ছাঁটাই করা হচ্ছে, তাঁদের মোটা অঙ্কের টাকা দেওয়া হচ্ছে।

সাধারণত কোনও সংস্থা থেকে কর্মীদের ছাঁটাই করার সময় মাস দুয়েকের বেতন দেওয়া হয় সংস্থার তরফে। কিন্তু এ ক্ষেত্রে আমাজন কর্মীদের ৫ মাসের বেতন দিচ্ছে। শুধু তাই নয়, আগামিদিনে যাতে কর্মীদের নতুন চাকরি খুঁজতে অসুবিধা না হয় সে ব্যাপারেও সাহায্য করবে সংস্থা।

যাঁদের ছাঁটাই করা হচ্ছে, তাঁদের মধ্যে তরুণ কর্মীদের পাশাপাশি রয়েছেন অভিজ্ঞ কর্মীও। বেঙ্গালুরু ও গুরুগ্রামের অফিস থেকে বহু কর্মীকে বাদ দেওয়া হচ্ছে। যে সব টিম লাভের মুখ দেখাতে পারেনি, তাদের ওপরেই মূলত কোপ পড়ছে।

ইতিমধ্যেই সেই মেল পৌঁছে গিয়েছে কর্মীদের কাছে। তাতেই জানানো হয়েছে ৫ মাসের বেতন দেওয়া হবে তাঁদের। আমাজনের দাবি, খুব কম সংখ্যক ভারতীয় কর্মীকেই ছাঁটাই করা হচ্ছে। তাঁদের প্রত্যেককে যথাযথ সম্মান দেওয়া হবে বলেও জানিয়েছে সংস্থা। জানা গিয়েছে, পুরো প্রক্রিয়া যাতে স্বচ্ছ ও সুষ্ঠ হয়, সেদিকে নদর রাখছে আমাজন। তবে এভাবে পাঁচ মাসের বেতন দেওয়ার ঘটনা কার্যত নজিরবিহীন বলেই মনে করা হচ্ছে। শুধু তাই নয়, ওই কর্মীদের পরবর্তী কাজ খুঁজতেও সাহায্য করবে আমাজন। কীভাবে চাকরি খুঁজবেন, কীভাবে রিজিউম বানাবেন, কীভাবে ইন্টারভিউ দেবেন, এ সব শেখানো হবে।