Apple Voice Assistant: ‘হে সিরি’ বললে আর মিলবে না উত্তর, ভয়েস অ্যাসিস্টেন্টের জন্য বলতে হবে এই শব্দ…

Apple Voice Assistant: এবার থেকে 'হে সিরি'র বদলে শুধু 'সিরি' বললেই ভয়েস অ্যাসিস্টেন্ট ফিচার অ্যাক্টিভেট হয়ে যাবে। বিগত বেশ কয়েক মাস ধরেই অ্যাপেল এই পরিবর্তন আনা নিয়ে চিন্তাভাবনা করছে বলে জানা গিয়েছে।

Apple Voice Assistant: 'হে সিরি' বললে আর মিলবে না উত্তর, ভয়েস অ্যাসিস্টেন্টের জন্য বলতে হবে এই শব্দ...
হে সিরি বললে মিলবে না উত্তর।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2022 | 7:30 AM

ওয়াশিংটন: আপনি কি আইফোন ব্যবহার করেন? তবে আপনার জন্য রয়েছে বড় খবর। অ্যাপেলের বিভিন্ন ডিভাইসে বড়সড় পরিবর্তন আসতে চলেছে। সম্প্রতিই জানা গিয়েছিল, বিভিন্ন ডিভাইসকে চার্জ দেওয়ার জন্য একটিই চার্জি কেবলের ব্য়বস্থা করছে অ্যাপেল। টাইপ সি চার্জার আনা হতে পারে আইফোন, ম্যাকবুক চার্জ দেওয়ার জন্য। সূত্রের খবর, এবার অ্যাপেল ভয়েস অ্যাসিস্টেন্ট পরিষেবাতেও  পরিবর্তন আনার পরিকল্পনা করা হচ্ছে। ‘হে সিরি’ বলে যে ভয়েস অ্যাসিস্টেন্ট পরিষেবা চালু করা হত, এবার সেই শব্দবন্ধেই পরিবর্তন আনা হতে পারে।

সূত্রের খবর, এবার থেকে ‘হে সিরি’র বদলে শুধু ‘সিরি’ বললেই ভয়েস অ্যাসিস্টেন্ট ফিচার অ্যাক্টিভেট হয়ে যাবে। বিগত বেশ কয়েক মাস ধরেই অ্যাপেল এই পরিবর্তন আনা নিয়ে চিন্তাভাবনা করছে বলে জানা গিয়েছে। আগামী বছর বা ২০২৪ সালের শুরুতে এই পরিবর্তন আনা হতে পারে।

আর্টিফিসিআল ইন্টেলিজেন্স ট্রেনিং-

অ্যাপেলের ভয়েস কম্যান্ড পরিবর্তনকে কার্যকর করতে আর্টিফিসিআল ইঞ্জিনিয়ারিং ও অন্যান্য ইঞ্জিনিয়ারিং কাজে একাধিক পরিবর্তন আনতে হবে। ‘হে সিরি’ই হোক বা শুধু ‘সিরি’, ভয়েস কম্যান্ড বা নির্দেশ বোঝার জন্য আর্টিফিসিয়াল ইঞ্জিনিয়ারিংয়ের সাহায্য লাগে। যদি  ‘হে সিরি’ থেকে ভয়েস কম্যান্ড শুধু ‘সিরি’-তে পরিবর্তিত করা হয়, তবে বিভিন্ন দেশের উচ্চারণ ও ভাষাকে রপ্ত করে অ্যাপেলের ফোন, ল্য়াপটপ সহ অন্যান্য ডিভাইসে ইনস্টল করতে হবে।

কেন শুধু ‘সিরি’তে পরিবর্তন করা হচ্ছে ভয়েস অ্য়াসিস্টেন্ট?

গুগল, অ্যামাজনের সঙ্গে টেক্কা দিতেই অ্যাপেলও তাদের ভয়েস অ্যাসিস্টেন্ট কম্যান্ড পরিবর্তনের পরিকল্পনা করা হয়েছে। অ্যামাজনের ‘অ্যালেক্সা’র ব্যবহারের জন্য ‘হে অ্যালেক্সা’ বলার প্রয়োজন পড়ে না, শুধু ‘অ্যালেক্সা’ বললেই হয়। অন্যদিকে, গুগলের ভয়েস অ্যাসিস্টেন্টের জন্য বলতে হয় ‘হে গুগল’ বা  ‘ওকে গুগল’। তবে যদি কোনও ব্যবহারকারী পরপর নির্দেশ বা কম্যান্ড দেন, তবে বারংবার ‘ওকে গুগল’ বলার প্রয়োজন পড়ে না।  গত বছর মাইক্রোসফ্ট নিজেদের ভয়েস অ্য়াসিস্টেন্ট পরিষেবা বন্ধ করে দেওয়ার আগে ‘হে কর্টানা’ থেকে পরিবর্তন করে শুধু ‘কর্টানা’ করে দেওয়া হয় স্মার্ট স্পিকারে।

অ্যামাজন, গুগলের মতোই এবার অ্যাপেলও ‘হে সিরি’র বদলে শুধু ‘সিরি’ ব্যবহার করা হবে। এতে কোনও কম্যান্ড গ্রহণ করতে আরও সুবিধা হবে।