GST on Cancer Medicine: লাখ লাখ টাকা সাশ্রয় হবে এবার, ওষুধের উপরে জিএসটি নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের

GST: জিএসটি কাউন্সিলের বৈঠকে জানানো হয়েছে, ট্রাস্টুজ়ুমাব ডেরুক্সটেকান, ওসিমেরটিনিব ও ডুরভালুমাবের মতো ক্যানসারের চিকিৎসায় ব্যবহৃত ওষুধের উপরে জিএসটি কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

GST on Cancer Medicine: লাখ লাখ টাকা সাশ্রয় হবে এবার, ওষুধের উপরে জিএসটি নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের
সস্তা হল ক্যানসারের ওষুধ।Image Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Sep 11, 2024 | 12:08 PM

নয়া দিল্লি: কেন্দ্রের বড় সিদ্ধান্ত। ওষুধের দাম নিয়ে বড় পদক্ষেপ। ফের একবার সস্তা হল ক্যানসার চিকিৎসার ওষুধ। ৫৪ তম জিএসটি কাউন্সিলের বৈঠকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে ক্যানসারের ওষুধে জিএসটি-র হার ১২ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হল। জীবনদায়ী ওষুধ যাতে আরও সাধ্যের মধ্যে আসে সাধারণ মানুষের, তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জিএসটি কাউন্সিলের বৈঠকে জানানো হয়েছে, ট্রাস্টুজ়ুমাব ডেরুক্সটেকান, ওসিমেরটিনিব ও ডুরভালুমাবের মতো ক্যানসারের চিকিৎসায় ব্যবহৃত ওষুধের উপরে জিএসটি কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, বিগত কয়েক বছর ধরেই সরকার ক্যানসারের ওষুধ সহজলভ্য করার লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ করছে। চলতি বছরের বাজেটে ক্যানসার ও জীবনদায়ী ওষুধের দাম কমানোর ঘোষণা করা হয়েছিল। ২০২৩ সালের জুলাই মাসেও জিএসটি কাউন্সিলের তরফে বিভিন্ন জীবনদায়ী ওষুধে জিএসটি সম্পূর্ণ ছাড় দেওয়ার ঘোষণা করা হয়েছিল।

এই খবরটিও পড়ুন

শুধু ক্যানসারের ওষুধই নয়, জিএসটি কাউন্সিলের তরফে নোনতা খাবারের উপরও জিএসটি হ্রাস করার ঘোষণা করা হয়েছে। জিএসটি ১৮ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করা হয়েছে। এছাড়া তীর্থযাত্রায় হেলিকপ্টার সফরেও জিএসটি কমিয়ে ৫ শতাংশ হ্রাস করা হয়েছে।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)