Watch Budget 2023 live: সরাসরি চোখ রাখুন বাজেট ২০২৩-এ, জেনে নিন কখন, কোথায়, কীভাবে?

Watch Budget 2023 live: ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে এটাই নরেন্দ্র মোদী সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। জেনে নিন কখন কোথায়, কীভাবে সরাসরি দেখা যাবে কেন্দ্রীয় বাজেট ২০২৩-২৪?

Watch Budget 2023 live: সরাসরি চোখ রাখুন বাজেট ২০২৩-এ, জেনে নিন কখন, কোথায়, কীভাবে?
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 6:30 AM

নয়া দিল্লি: আজ বুধবার (১ ফেব্রুয়ারি), ২০২৩-২৪-এর কেন্দ্রীয় বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে এটাই নরেন্দ্র মোদী সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। তার উপর বিশ্বব্যাপী আর্থিক মন্দা, ছাঁটাই এবং মুদ্রাস্ফীতির সংকটে উদ্বিগ্ন সাধারণ মানুষ। এই পরিস্থিতিতে এই বাজেটকে ঘিরে মানুষের প্রত্যাশাও অনেক বেশি। বাজেট পেশ করার আগে সংসদে বাজেট বক্তৃতা দেবেন অর্থমন্ত্রী। এই নিয়ে টানা পঞ্চমবার বাজেট বক্তৃতা দিতে চলেছেন নির্মলা সীতারমণ। সকাল ১১টায় বাজেট বক্তৃতা শুরু হওয়ার কথা। আগের দুইবারের মতো এইবারও বাজেট বক্তৃতায় কাগজের ব্যবহার দেখা যাবে না। বদলে ডিজিটাল মাধ্যমে বাজেট বক্তৃতা পাঠ করবেন অর্থমন্ত্রী। আসুন জেনে নেওয়া যাক, কোথায় কীভাবে সরাসরি দেখা যাবে কেন্দ্রীয় বাজেট ২০২৩-২৪?

২০২৩-২৪ সালের কেন্দ্রীয় বাজেট সরাসরি সম্প্রচার করা হবে সংসদ টিভি এবং দূরদর্শনে। এছাড়া TV9 বাংলা-সহ সংবাদ চ্যানেলগুলিতেও অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের বাজেট বক্তৃতা সরাসরি সম্প্রচার করা হবে। সংসদ টিভি, দূরদর্শন, প্রেস ইনফরমেশন ব্যুরো বা পিআইবি এবং TV9 বাংলার ইউটিউব চ্যানেলেও সরাসরি সম্প্রচার করা হবে। এছাড়া, TV9 বাংলা পোর্টালের বাজেট ২০২৩ পেজের মাধ্যমে, মোবাইল ফোনেও কেন্দ্রীয় বাজেট ২০২৩-২৪-এর প্রতি মুহূর্তের সর্বশেষ খবর পাওয়া যাবে। অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতা শেষ করার পরে, কেন্দ্রীয় বাজেট ২০২৩-এর সমস্ত নথি কেন্দ্রীয় বাজেট মোবাইল অ্যাপে পাওয়া যাবে। গুগল প্লেস্টোর এবং অ্যাপ স্টোর থেকেই এই অ্যাপটি ডাউনলোড করা যায়।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের বাজেট বক্তৃতা ১ থেকে ২ ঘণ্টা ধরে চলতে পারে। তাঁর ২০২২-২৩ সালের কেন্দ্রীয় বাজেট বক্তৃতা চলেছিল প্রায় ৯২ মিনিট ধরে। তিনি যে পাঁচবার বাজেট পেশ করেছেন, তার মধ্যে এটাই ছিল তাঁর সংক্ষিপ্ততম বাজেট বক্তৃতা। ২০২০-২১ সালে ২ ঘণ্টা ৪০ মিনিটের দীর্ঘ বাজেট বক্তৃতা দিয়েছিলেন নির্মলা সীতারমণ। সেটাই হল এখনও পর্যন্ত ভারতের সংসদীয় ইতিহাসের দীর্ঘতম বাজেট বক্তৃতা।