Budget 2024: আয়কর থেকে হোম লোন, মধ্যবিত্তদের জন্য কী কী থাকতে পারে নির্মলার ঝুলিতে

Budget 2024: বিজেপি তাদের ইসতেহারে মধ্যবিত্তদের জন্য বাড়ি নির্মাণ করা এবং রেজিস্ট্রেশনের খরচ কমানোর প্রতিশ্রুতিও দিয়েছিল। আসন্ন বাজেটে সরকার এই বিষয়ে মনোযোগ দিতে পারে।

Budget 2024: আয়কর থেকে হোম লোন, মধ্যবিত্তদের জন্য কী কী থাকতে পারে নির্মলার ঝুলিতে
পেশ হতে চলেছে পূর্ণাঙ্গ বাজেটImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: Jun 19, 2024 | 5:33 PM

নয়া দিল্লি: নতুন সরকার গঠিত হয়েছে কেন্দ্রে। ক্ষমতায় ফিরেছে এনডিএ জোট, তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী। এবার আরও এক বাজেট ঘোষণার অপেক্ষা। গত ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করেছিল তৎকালীন মোদী সরকার। এবার নতুন সরকার গঠনের পর পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সূত্রের খবর, আগামী জুলাই মাসেই পেশ হতে পারে বাজেট।

এবার ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে বিজেপির নির্বাচনী ইসতেহার ও ভোটের ফলাফলের প্রতিফলন দেখা যাবে বাজেটে। কর্মসংস্থান, আর্থিক সংস্কারের দিকে জোর দেওয়া হতে পারে।

অর্থনৈতিক বিশ্লেষকরা বলছেন, পূর্ণ বাজেটে সবথেকে বেশি নজর দেওয়া হবে মধ্যবিত্তদের ওপর। আর মধ্যবিত্তদের স্বস্তি দেওয়ার সবচেয়ে প্রত্যক্ষ উপায় হল আয়কর ছাড় দেওয়া। এছাড়া, গৃহঋণে ভর্তুকি দেওয়ার বিষয়টিও বিবেচনা করতে পারে কেন্দ্র।

বিজেপি তাদের ইসতেহারে মধ্যবিত্তদের জন্য বাড়ি নির্মাণ করা এবং রেজিস্ট্রেশনের খরচ কমানোর প্রতিশ্রুতিও দিয়েছিল। আসন্ন বাজেটে সরকার এই বিষয়ে মনোযোগ দিতে পারে।

আশা করা হচ্ছে, বার্ষিক ১৫ লক্ষ টাকা আয় করেন যাঁরা, তাঁরা আয়কর থেকে ত্রাণ পেতে পারেন। বর্তমানে যাঁরা ১৫ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয় করেন, তাঁদের ৫ থেকে ২০ শতাংশ কর দিতে হয়। ১৫ লক্ষের বেশি আয়ের উপর ৩০ শতাংশ হারে কর দিতে হবে।

আসন্ন বাজেটে কর্মসংস্থানের উপরেও জোর দিতে পারে তৃতীয় মোদী সরকার। সূত্রের খবর, PLI স্কিমের পরিধি বাড়িয়ে আরও কয়েকটি নতুন সেক্টরকে অন্তর্ভুক্ত করা যেতে পারে। খেলনা, আসবাবপত্রের মতো পণ্য অন্তর্ভুক্ত হতে পারে। কর্মসংস্থান বাড়ানোর জন্য, পর্যটনের মতো খাতে এবং ছোট ও মাঝারি শহরগুলিতে স্টার্টআপের প্রচারে গুরুত্ব দেওয়া হতে পারে বাজেটে। ইন্টার্নশিপ প্রোগ্রামও শুরু করা যেতে পারে। গ্রামের মানুষ থেকে কৃষকদের ক্ষেত্রে বিশেষ নজর দিতে পারে কেন্দ্র।