Gold Silver Price Today: সোনার দাম ৪ দিনে তৃতীয়বার কমল, রেকর্ড দাম থেকে ৯৫০০ টাকা হল সস্তা

ভারতে ফেড ট্যাম্পারিং টাইমলাইনের অনিশ্চয়তা আর দামি ধাতুর উপর ডলারের দাম বাড়ার কারণে সোনার দাম এক মাসের নীচের স্তরে কাছাকাছি ঘোরাফেরা করছে। আন্তর্জাতিক বাজারে আজ সোনার দাম কমেছে।

Gold Silver Price Today: সোনার দাম ৪ দিনে তৃতীয়বার কমল, রেকর্ড দাম থেকে ৯৫০০ টাকা হল সস্তা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 14, 2021 | 6:58 PM

বিশ্ব অর্থনীতির মন্দার মধ্যে আজ সোনা সীমিত সীমার মধ্যেই কেনা বেচা হচ্ছে। মঙ্গলবার কমোডিটি এক্সচেঞ্জে (MCX) অক্টোবর মাসের সোনার দাম ০.১ শতাংশ অর্থাৎ প্রতি ১০ গ্রামে ৪৮ টাকা কম হয়েছে।  এই নিয়ে গত চারদিনে সোনার দাম তৃতীয়বার কমল। অন্যদিকে ডিসেম্বর মাসের রুপোর দাম ০.২৪ শতাংশ অর্থাৎ প্রতি কিলোগ্রামে ১৪৯ টাকা কম হয়েছে। ভারতে ফেড ট্যাম্পারিং টাইমলাইনের অনিশ্চয়তা আর দামি ধাতুর উপর ডলারের দাম বাড়ার কারণে সোনার দাম এক মাসের নীচের স্তরে কাছাকাছি ঘোরাফেরা করছে। আন্তর্জাতিক বাজারে আজ সোনার দাম কমেছে। কারণ ডলারের সুচাঙ্ক দু সপ্তাহের মধ্যে উচ্চস্তরে স্থির ছিল, অন্যদিকে বিনিয়োগকারীরা গুরুত্বপূর্ণ আমেরিকান মুদ্রাস্ফিতীর পরিসংখ্যান থেকে আগেই সতর্ক ছিল।

সোনা-রুপোর নতুন দাম

মঙ্গলবার মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (MCX) অক্টোবর মাসের সোনার দাম ৪৮ টাকা কম হয়ে প্রতি ১০ গ্রাম ৪৬,৮৬০ টাকা হয়েছে। আন্তর্জাতিক বাজারেও কাঁচা সোনা ০.১ শতাংশ কমে প্রতি আউন্স ১,৭৯১.১৬ ডলার হয়েছে। অন্যদিকে ডিসেম্বর মাসের রুপোর দাম ১৪৯ টাকা কম হয়ে প্রতি কিলোগ্রাম ৬৩,১৫০ টাকা হয়েছে। আন্তর্জাতিক বাজারে রুপোর দাম ০.৩ শতাংশ কম হয়ে প্রতি আউন্স ২৩.৬৫ ডলার হয়ে গিয়েছে।

এরমধ্যে বিশ্বের সবচেয়ে বড় গোল্ড ট্রাস্ট এক্সচেঞ্জ-ট্রেডড ফান্ড এসডিপিআর গোল্ড ট্রাস্ট (SDPR Gold Trust)-এর হোল্ডিং সোমবার ০.২ শতাংশ বেড়ে ১,০০০.২১ টন হয়ে গিয়েছে, যা শুক্রবার পর্যন্ত ছিল ৯৯৮.১৭ টন। মুদ্রাস্ফীতির পরিসংখ্যান ২১-২২ সেপ্টেম্বর ফেডারেল রিজার্ভ ব্যাঙ্কের প্রধান নীতি বৈঠকের আগে আসবে, যেখানে সোনার ব্যবসায়ীরা কেন্দ্রীয় ব্যাঙ্কের ঘোষণার উপর কড়া নজর রাখবেন, যখন তারা মহামারী কালের ব্র্যান্ডগুলি কেনা বন্ধ করে দেবে।

বাড়িতে বসে সোনার উপর করুন রোজগার

গোল্ড মানিটাইজেশন স্কিম (Gold Monetization Scheme-GMS)-এ আপনি আপনার সোনা ব্যাঙ্কে জমা করতে পারেন। এই জমা সোনার উপর ব্যাঙ্ক আপনাকে সুদ দেবে।  এই স্কিমে আপনি কম সে কম ১০ গ্রাম সোনা ব্যাঙ্কে জমা রাখতে পারেন। গোল্ড মানিটাইজেশন স্কিমে সোনা জমা রাখার তিনটি বিকল্প রয়েছে। শর্ট টার্ম ব্যাঙ্ক স্কিম (STBD)-এর সময়সীমা ১ থেকে ৩ বছরের জন্য রয়েছে। অন্যদিকে মিডিয়াম আর লং টার্ম ডিপোজিটের সময়সীমা ক্রমশ ৫-৭ বছর আর ১২-১৫ বছর পর্যন্ত রয়েছে।

গোল্ড মানিটাইজেশন স্কিমের অধীনে এক বছরের জন্য ডিপোজিটে বাৎসরিক ০.৫০ শতাংশ থেকে ০.৭৫ শতাংশ পর্যন্ত সুদ পাওয়া যাবে। এক বছরের বেশি আর দুই বছর পর্যন্ত ডিপোজিটে ২.৫০ শতাংশ আর দুই বছরের বেশি আর ৩ বছর পর্যন্ত ডিপোজিটে ২.২৫ শতাংশ সুদ পাওয়া যাবে। এই স্কিমে র গোল্ড হিসেবে সোনাকে জমা রাখা হয়। অর্থাৎ সোনার ছড়া, কয়েন, গয়না (স্টোন আর অন্য ধাতু বাদ দিয়ে) জমা করা যাবে। অন্যদিকে গ্রাহককে আবেদন ফর্ম, আইডি প্রুফ, আর ইনভেন্ট্রি ফর্ম জমা করতে হবে।