Railway: ট্রেনের ঠিক কোন কোচে থাকলে দুর্ঘটনায় সবথেকে নিরাপদ থাকবেন আপনি

Railway Accident: কিছু কোচ আছে যা অন্যান্য কোচের তুলনায় কম ক্ষতিগ্রস্ত হয়। এই কোচগুলো মূলত এসি কোচ। ট্রেনের মাঝখানে থাকায় এই ধরনের কোচকে নিরাপদ বলা যেতে পারে। সামনে থেকে কোনও ট্রেন ধাক্কা মারলে সাধারণ কোচের তুলনায় এসি কোচের ওপর প্রভাব কম পড়ে।

Railway: ট্রেনের ঠিক কোন কোচে থাকলে দুর্ঘটনায় সবথেকে নিরাপদ থাকবেন আপনি
ফাইল ছবিImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jun 21, 2024 | 8:06 PM

নয়া দিল্লি: সম্প্রতি আবারও একটি বড় দুর্ঘটনায় রেলের নিরাপত্তা নিয়ে উঠেছে প্রশ্ন। কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের সঙ্গে পণ্যবাহী ট্রেনের মধ্যে সংঘর্ষে ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে। যখন কোনও যাত্রীবাহী ট্রেন বড় দুর্ঘটনার মুখোমুখি হয়, তখন যাত্রীদের প্রাণের ঝুঁকি বেড়ে যায়। ট্রেনটি এমন গতিতে থাকে যে কেউ নেমে যাওয়ার বা কিছু বোঝার সুযোগ পান না। কিন্তু জানেন কি ট্রেন দুর্ঘটনায় সবচেয়ে কম ক্ষতি হয় কোন কোচের?

সামনে বা পিছন থেকে যখনই কোনও ট্রেনের সঙ্গে কোনও ট্রেনের সংঘর্ষ হয়, তখনই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় সাধারণ কোচ। একইভাবে, যদি একটি ট্রেন লাইনচ্যুত হয়ে অন্য ট্রেনের সঙ্গে ধাক্কা খায়, তাহলেও সবচেয়ে বেশি ক্ষতি হয় সাধারণ কোচের। সাধারণ কোচে জায়গার থেকে অনেকগুণ বেশি যাত্রী থাকায় এসব কোচে প্রাণহানিও ঘটে বেশি।

তবে কিছু কোচ আছে যা অন্যান্য কোচের তুলনায় কম ক্ষতিগ্রস্ত হয়। এই কোচগুলো মূলত এসি কোচ। ট্রেনের মাঝখানে থাকায় এই ধরনের কোচকে নিরাপদ বলা যেতে পারে। সামনে থেকে কোনও ট্রেন ধাক্কা মারলে সাধারণ কোচের তুলনায় এসি কোচের ওপর প্রভাব কম পড়ে। পাশাপাশি, সাধারণ ও স্লিপার কোচের তুলনায় এসি কোচে ভিড় কম, তাই ক্ষতির সম্ভাবনাও কম থাকে।

এছাড়া যে যাত্রী সবার মাঝে বসে থাকেন তিনিই সবথেকে নিরাপদে থাকেন। অর্থাৎ সংঘর্ষ হলে আপনি সরাসরি ট্রেনের দেওয়ালে, মেঝেতে, সিটে বা জানালায় ধাক্কা খাবেন না। এতে আপনার আহত হওয়ার সম্ভাবনা কম থাকে।