কীভাবে ঘরে বসেই নিখরচায় প্যান কার্ড পাবেন, জেনে নিন

এখন বাড়িতে বসে সহজেই বানানো যায় প্যান কার্ড। পাশাপাশি আপনার প্যান কার্ডে কোনও ভুল তথ্য (Information) থাকলে তাও বাড়িতে বসেই ঠিক করা যায় এখন।

কীভাবে ঘরে বসেই নিখরচায় প্যান কার্ড পাবেন, জেনে নিন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 13, 2021 | 9:31 PM

নয়া দিল্লি: ইনকাম ট্যাক্স বিভাগের (Income Tax Department) পক্ষ থেকে এখন বাধ্যতামূলক করা হয়েছে প্যান কার্ড। যে কোনও প্রয়োজনীয় কাজের ক্ষেত্রে এখন প্যান কার্ড থাকা জরুরি। জানেন কি, বাড়িতে বসে এখন সহজে বানানো যায় প্যান কার্ড। আগে প্যান কার্ড (PAN Card) বানানোর জন্য অনেক কাঠখড় পোড়াতে হত।

তবে এখন বাড়িতে বসে সহজেই বানানো যায় প্যান কার্ড। পাশাপাশি আপনার প্যান কার্ডে কোনও ভুল তথ্য থাকলে তাও বাড়িতে বসেই ঠিক করা যায় এখন। আপনার সেভিংস অ্যাকাউন্টে যদি ৫০ হাজার টাকা বার তার বেশি টাকা থাকে তাহলে সেখানে প্যান কার্ডের নম্বর উল্লেখ করা বাধ্যতামূলক। ডেবিট কার্ডের আবেদনেও এখন প্যান নম্বর লাগে।

www.onlineservices.nsdl.com এই ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে বাড়িতে বসেই প্যান কার্ড বানানো যাবে। আধার কার্ডের নম্বর, মোবাইল নম্বর দিয়ে এখন ভার্চুয়ালি প্যান কার্ড বানানোর সুযোগ রয়েছে। পাশাপাশি nsdl.co.in এই ওয়েব সাইটে গিয়ে আপনি আপডেট করতে পারবেন আপনার প্যান কার্ডের ভুলভ্রান্তি।

অনলাইনে প্যান কার্ডের জন্য অ্যাপ্লাই করার সময় আপনার মোবাইল নম্বরে চলে আসবে ওটিপি। এরপর বাড়িতে বসেই পেয়ে যাবেন প্যান কার্ডের পিডিএফ ফাইল। পরে অন্য কোনও সময় প্রিন্ট করে নিজের নিজের কাছে রাখুন আপনার প্যান কার্ড। আরও পড়ুন: না বুঝেই এইসব SMS-এ ক্লিক করলে সর্বস্বান্ত! সতর্ক করে ফোন নম্বর দিল কলকাতা পুলিশ