Richest Man in Kolkata: বিশ্বের সবথেকে ধনী ভারতীয়দের তো জানেন! কিন্তু, কলকাতার সবথেকে ধনী ব্যবসায়ীকে চেনেন কি?

Richest Man in Kolkata:শোনা যায়, ১৯৯০ সালে মোট পাঁচটি ভাগে ভেঙে যায় বাঙুর পরিবার। সেই সময় উত্তরাধিকার সূত্রে বেশ কিছু সম্পত্তি পান বেণুগোপাল। তখন থেকেই নতুন উদ্যমে যাত্রা শুরু করে বেনুগোপাল

Richest Man in Kolkata: বিশ্বের সবথেকে ধনী ভারতীয়দের তো জানেন! কিন্তু, কলকাতার সবথেকে ধনী ব্যবসায়ীকে চেনেন কি?
ছবি - শ্রী সিমেন্টের হাত ধরেই শ্রীবৃদ্ধি বেনুগোপালের
TV9 Bangla Digital

| Edited By: Sanjoy Paikar

Jun 01, 2022 | 1:17 PM

কলকাতা: সবথেকে ধনী ভারতীয় বললে সাম্প্রতিক কালে প্রথমেই নাম আসে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কর্ণধার মুকেশ আম্বানির (Mukesh Ambani)। যদিও তাঁকে সমানে সমানে টক্কর দিয়ে চলেছেন গৌতম আদানি(Gautam Adani), শিব নাদারের মতো শিল্পপতিরা। চলতি বছরে ফোর্বসের তালিকায় আবার আম্বানিকে টক্কর দিয়ে প্রথম স্থানে উঠে এসেছেন আদানি। দেশের ধনীতম ব্যক্তির তালিকায় প্রথম, দ্বিতীয়, তৃতীয় স্থান নেওয়ার জন্য কাড়াকাড়ি চলে এ সমস্ত নামজাদা কোটিপতিদের মধ্যে। কিন্তু, কলকাতার মধ্যে সবথেকে ধনী ব্যক্তি কে? এ প্রশ্ন মনে জাগলেও উত্তর মেলে না সহজে। কিন্তু, গুগলেই রয়েছে তার উত্তর।

রাজ্যের বিখ্যাত শিল্পপতি বেণুগোপাল বাঙুর (Benugopal Bangur) হলেন বাংলার সবথেকে ধনী ব্যবসায়ী তথা শ্রী সিমেন্টের কর্ণধার। ১৯৩১ সালে জন্ম এই নবতিপর শিল্পপতির। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাশ করার পর বেনুগোপাল তাঁদের পারিবারিক ব্যবসার দায়িত্ব নেন। ধনী হওয়ার যাত্রা শুরু তখন থেকেই। তাঁর হাত ধরেই নতুন উদ্যমে যাত্রা শুরু শ্রী সিমেন্টের। তাঁর হাতেই অচিরেই ফুঁলেফেঁপে ওঠে শ্রী সিমেন্টের ব্যবসা। যার বর্তমান বাজার মূল্য প্রায় ২০০০ কোটি ডলার। 

এদিকে ব্রিটিশ আমল থেকেই পারিবারিক ব্যবসা ছিল বাঙুর পরিবারের। ১৯৬০-এর দশকে, বাঙুর পরিবার পাট, চা, কাগজ এবং তুলার মতো বিভিন্ন ক্ষেত্রে তাঁরা তাঁদের ব্যবসা সম্প্রসারিত করতে থাকেন। যার ফলে ভারতের অন্যতম ধনী মাড়োয়ারি ব্যবসায়ী পরিবার হয়ে ওঠে এই পরিবার। তবে, আর পাঁচটা পরিবারের মতো, সম্পত্তির ভাগাভাগি শুরু হয় বাঙুর পরিবারে। শোনা যায়, ১৯৯০ সালে মোট পাঁচটি ভাগে ভেঙে যায় বাঙুর পরিবার। সেই সময় উত্তরাধিকার সূত্রে বেশ কিছু সম্পত্তি পান বেণুগোপাল। ১৯৭৯ সালে শ্রী সিমেন্টের গোড়াপত্তন হলেও নব্বইয়ের দশকেই তা পাকাপাকি ভাবে হাতে আসে বেণুগোপালের। তারপর থেকেই শ্রী সিমেন্টের ব্যবসা নতুন উদ্যমে মাথাচাড়া দিয়ে ওঠে। ওই সময় থেকেই আর পিছনে ফিরে তাকাতে হয়নি কলকাতার ধনীতম ব্যবসায়ীকে।

এই খবরটিও পড়ুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla