Infinity Forum: ডিজিটাল কারেন্সির উপর নিয়ন্ত্রণ আনার জন্য বিশ্ব ব্যবস্থা তৈরি করার প্রয়োজন: নির্মলা সীতারমণ

Infinity Forum: এই অনুষ্ঠানে UIDAI-এর সিইও সৌরভ গর্গ বলেছেন,তারা বিশ্বব্যাপী ডিজিটাল পরিচয় ব্যবস্থা গড়ে তোলার জন্য অন্যান্য দেশ এবং আন্তর্জাতিক সংস্থাগুলির সাথে সহযোগিতার দিকে নজর দিচ্ছেন। সৌরভ গর্গ ইনফিনিটি ফোরামের অনুষ্ঠানে পেটিএমের প্রতিষ্ঠাতা বিজয় শেখর শর্মার সঙ্গে একটি প্যানেল ডিসকাশনের সময় এই তথ্য জানিয়েছেন।

Infinity Forum: ডিজিটাল কারেন্সির উপর নিয়ন্ত্রণ আনার জন্য বিশ্ব ব্যবস্থা তৈরি করার প্রয়োজন: নির্মলা সীতারমণ
ফাইল চিত্র

নয়া দিল্লি: অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ নিয়মিত পরিবর্তন হওয়া প্রযুক্তি আর মোবাইলের মাধ্যমে হওয়া পেমেন্টের প্রভাব নিয়ন্ত্রণ করার জন্য বিশ্বস্তরে অ্যাকশন নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, তার কাছে এমন কোনও সিস্টেম নেই যা দিয়ে এটা নিয়ন্ত্রণ করা যেতে পারে।

Infinity forum -এ অর্থমন্ত্রী বলেন, এমনকি যখন আমরা জাতীয় স্তরে ভাবছি, তখনও একটা গ্লোবাল সিস্টেম হওয়া উচিৎ। এর সাহায্যে আমরা প্রযুক্তির পরিবর্তনের উপর ক্রমাগত নজরদারি করতে পারব। তিনি বলেন গ্লোবাল সিস্টিমে ক্রিপ্টোকারেন্সি হোক বা প্রযুক্তির মাধ্যমে হওয়া পেমেন্ট সবকিছুর নজরদারি একটি সিস্টেমের মাধ্যমেই হতে পারবে। তিনি বলেছেন সরকার ক্রিপ্টোকারেন্সির উপর বিল আনার প্রস্তুতি নিচ্ছে।

প্রসঙ্গত, আর্থিক প্রযুক্তির(Fintech) উপর ইনফিনিটি ফোরামের দুদিনের ভার্চুয়াল সম্মেলন আয়োজিত করা হয়েছে। এই সম্মেলনের উদ্বোধন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করেছিলেন। এই সম্মেলনে ৭০টি দেশের প্রতিনিধিরা অংশ নিয়েছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণ

এই সম্মেলনের উদ্বোধন করতে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজের ভাষণে বলেছিলেন, দেশের প্রত্যেক নাগরিকের জন্য আর্থিক ক্ষমতায়ন সুনিশ্চিত করার জন্য আর্থিক প্রযুক্তির উদ্যোগকে আর্থিক প্রযুক্তির বিপ্লবে পরিবর্তন করা দরকার। তিনি বলেন আর্থিক প্রযুক্তির উদ্যোগের স্তর ব্যাপক হয়ে দাঁড়িয়েছে আর আমজনতার মধ্যে এটা স্বীকৃতি পেয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন, প্রযুক্তি অর্থনীতিতে এক বড় পরিবর্তন আনছে, আর গত বছর মোবাইলের মাধ্যমে করা পেমেন্ট, এটিএম কার্ডের মাধ্যমে করা টাকা তোলার চেয়ে বেশি ছিল।

এই অনুষ্ঠানে UIDAI-এর সিইও সৌরভ গর্গ বলেছেন,তারা বিশ্বব্যাপী ডিজিটাল পরিচয় ব্যবস্থা গড়ে তোলার জন্য অন্যান্য দেশ এবং আন্তর্জাতিক সংস্থাগুলির সাথে সহযোগিতার দিকে নজর দিচ্ছেন। সৌরভ গর্গ ইনফিনিটি ফোরামের অনুষ্ঠানে পেটিএমের প্রতিষ্ঠাতা বিজয় শেখর শর্মার সঙ্গে একটি প্যানেল ডিসকাশনের সময় এই তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, কর্তৃপক্ষ সুরক্ষা বাড়াতে আর অধার কার্ডের ব্যবহার মাধ্যমে করতে পারা লেনদেনের সংখ্যা বাড়ানোর জন্য উদীয়মান প্রযুক্তি অন্বেষণ করে চলেছে।

আরও পড়ুন: Indian Railways: কেন্দ্রীয় রেলমন্ত্রী জানালেন কবে থেকে ভাড়ায় ছাড় দেওয়া হবে বয়স্কদের

Published On - 10:49 pm, Fri, 3 December 21

Click on your DTH Provider to Add TV9 Bangla