Indian Railways: কেন্দ্রীয় রেলমন্ত্রী জানালেন কবে থেকে ভাড়ায় ছাড় দেওয়া হবে বয়স্কদের

Indian Railways: ভারতীয় রেলওয়ের সমস্ত ট্রেনে বয়স্ক নাগরিকদের করোনা মহামারীর আগে রেলের ভাড়ায় ৫০ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হত। ৬০ বছরের বেশি বয়স্ক পুরুষ আর ৫৮ বছরের বেশি মহিলাদের রেলওয়ের বয়স্ক নাগরিক শ্রেণিতে রাখা হত।

Indian Railways: কেন্দ্রীয় রেলমন্ত্রী জানালেন কবে থেকে ভাড়ায় ছাড় দেওয়া হবে বয়স্কদের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 9:52 PM

নয়া দিল্লি: বয়স্কদের (Senior Citizens) রেলযাত্রার ভাড়ায় দেওয়া ছাড় ফের কবে থেকে শুরু হবে সে ব্যাপারে সংসদে জানিয়েছেন রেলমন্ত্রী (Railway Minister) অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnav)। প্রসঙ্গত করোনা পূর্ববর্তী সময়ে রেলের ভাড়ায় বয়স্কদের ছাড় দেওয়া হত, কিন্তু করোনাকালীন সময়ে সেই ছাড় বন্ধ করে দেওয়া হয়। বর্তমানে দেশে করোনা পরিস্থিতি অনেকটাই উন্নত হয়েছে, সেই সঙ্গে শুরু হয়েছে রেল চলাচলও। ফলে যারা আশা করছিলেন রেলের তরফে ফের বয়স্কদের রেলের ভাড়ায় ছাড় দেওয়া হবে, আজ সংসদে রেলমন্ত্রীর বক্তব্য অবশ্যই নিরাশ করতে পারে।

টিভি৯ ভারতবর্ষের একটি খবর অনুযায়ী রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সংসদে বলেছেন টিকিটের ভাড়ায় কিছু শ্রেণিকে দেওয়া ছাড়কে বর্তমানে আবারও বহাল করার কোনও প্রস্তাব নেই। তিনি আরও বলেন যে কোভিডকে মাথায় রেখে সকল শ্রেণির যাত্রীদে দেয় ছাড় বন্ধ করা হয়েছিল আর এখন এটা আবারও বহাল করার জন্য কোনও ভাবনা চিন্তা করা হয়নি।

করোনার সময় তুলে দেওয়া হয়েছিল ছাড়

করোনা মহামারীর কারণে দেশজুড়ে লকডাউন করা হয়েছিল। এর ঠিক আগে ২০ মার্চ ২০২০-তে পরবর্তী আসা পর্যন্ত রেলের ভাড়ায় প্রদত্ত ছাড় তুলে নেওয়া হয়েছিল। তবে প্রতিবন্ধীদের চারটি শ্রেণি, রোগী এবং ছাত্রদের ১১টি শ্রেণিকে এখনও ছাড় দেওয়া হচ্ছে।

বয়স্করা কত টাকা পেতেন ছাড়

প্রসঙ্গত ভারতীয় রেলওয়ের সমস্ত ট্রেনে বয়স্ক নাগরিকদের করোনা মহামারীর আগে রেলের ভাড়ায় ৫০ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হত। ৬০ বছরের বেশি বয়স্ক পুরুষ আর ৫৮ বছরের বেশি মহিলাদের রেলওয়ের বয়স্ক নাগরিক শ্রেণিতে রাখা হত। করোনা সময়ের আগে পর্যন্ত রাজধানী, শতাব্দী, দুরন্ত সমেত সমস্ত মেল এক্সপ্রেস ট্রেনে পুরুষদের বেস বেয়ারে ৪০ শতাংশ আর মহিলাদের বেস ফেয়ারে ৫০ শতাংশের ছাড় দেওয়া হত।

প্রসঙ্গত বর্তমানে দেশে করোনা সংক্রমণের হার অনেকটাই কমে গিয়েছে। ধীরে ধীরে সমস্ত কিছুই স্বাভাবিক হতে শুরু করেছে। যে কারণে কেন্দ্র এবং রাজ্য সরকারের তরফে রেল চলাচলও শুরু করে দেওয়া হয়েছে। এর মধ্যেই পণ্য পরিবহণের ক্ষেত্রে গত নভেম্বর মাসেই রেকর্ড গড়েছে নর্দান রেলওয়ে।

আরও পড়ুন: Indian Railways: মাল লোডিংয়ে গত বছরের রেকর্ড ভাঙল রেল